আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

এবারো কি বঞ্চিত হবে সিলেট?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-১৮ ০০:০৯:৫৭

মারুফ খান মুন্না :: সংরক্ষিত মহিলা আসনে সিলেট বিভাগের চার জেলার জন্য নির্দিষ্ট মাত্র দুটি আসন। দুই আসনে বর্তমান সংরক্ষিত আসনের সংসদ সদস্যরা সিলেট জেলার বাইরের। সিলেট জেলা থেকে এবার কেউ কি সংসদে যাচ্ছেন নাকি দশম জাতীয় সংসদের মতো এবারো বঞ্চিত হতে যাচ্ছে সিলেট জেলা- এমন প্রশ্ন ঘুরছে সিলেটবাসীর মনে। দুই আসনের বিপরীতে বর্তমান সংসদ সদস্যাসহ আরো অন্তত এক ডজন হেভিওয়েট নারী নেত্রী যেতে চান সংসদে। শেষপর্যন্ত কোন দুইজন চূড়ান্ত টিকেট নিয়ে সংসদে যাবেন সেটা জানতে অপেক্ষায় থাকতে হবে আরো কয়েকদিন।

দশম জাতীয় সংসদ নির্বাচনের পর সিলেট বিভাগ থেকে সংরক্ষিত নারী সাংসদ নির্বাচিত হন আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী (সিলেট-হবিগঞ্জ) ও শামসুন্নাহার বেগম শাহানা রব্বানী (সুনামগঞ্জ-মৌলভীবাজার)। এবারে সিলেট ও মৌলভীবাজারবাসী তাদের নিজ এলাকা থেকে নারী সংসদ চান। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী ও শামসুন্নাহার বেগম শাহানা রব্বানী দুজন সরাসরি নির্বাচনের জন্য আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চান। আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে না পেলেও সংরক্ষিত নারী সাংসদের সুযোগ যাতে হাতছাড়া না হয় সেজন্য ইতিমধ্যেই মাঠে নেমেছেন দুই সাংসদ।

সিলেটে বিভাগের চার জেলার মধ্যে সিলেট জেলায় সাংসদ হওয়ার আলোচনায় আছেন সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ইফতেখার হোসেন শামীমের স্ত্রী জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক নাজনীন হোসেন, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি রুবি ফাতেমা ইসলাম, সিলেটের সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরানের স্ত্রী মহানগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসমা কামরান। তাদের পক্ষ থেকে জোর লবিংও চালানো হচ্ছে বলে জানা গেছে।

এছাড়া আলোচনায় সিলেট বিভাগীয় মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মারিয়ান চৌধুরী মাম্মী, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রুবী ফাতেমা ইসলাম, মহিলা আওয়ামী লীগ নেত্রী ডা. নাজরা চৌধুরী, সিলেট জেলা পরিষদের সদস্য রওশান জেবা রুবী।

এদের মধ্যে অনেকেই ইতিমধ্যে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনেছেন। বাকীরা বৃহস্পতিবার মনোনয়ন বিক্রির শেষ দিন কিনে নিবেন এমনটাই জানা গেছে।

সিলেট থেকে মাত্র দুটি আসন নির্দিষ্ট হওয়ায় এ আসনগুলোতে চমক রাখতে পারেন প্রধানমন্ত্রী ও আওয়ামী সভানেত্রী শেখ হাসিনা। এমনটাই জানা গেছে কেন্দ্রীয় আওয়ামীলীগ সুত্রে। সে হিসেবে সিলেট থেকে নতুন কেউ সুযোগ পেতে পারেন-এমনটাই ধারণা সিলেটবাসীর। সিলেটবাসীর দাবী এবারে যেন অন্তত একজন সংসদ সদস্য সিলেট জেলা থেকে নেওয়া হয়।

উল্লেখ্য, ১৭ ফেব্রুয়ারি সংরক্ষিত নারী আসনের তফসিল ঘোষণা করা হবে বলে নির্বাচন কমিশন সুত্রে জানা গেছে। তবে, সাধারণত এর আগেই জানা যাবে কারা যাচ্ছেন সংসদে। ৫০ টি আসনের মধ্যে আসনভিত্তিক অনুপাতে আওয়ামী লীগ ৪৩জন এবং জাতীয় পার্টি ও বিএনপিসহ অন্যান্যরা বাকী আসন গুলোতে নারী আসনে সাংসদ মনোনয়ন দিতে পারবেন বলে জানা গেছে।

সিলেটভিউ২৪ডটকম/১৮ জানুয়ারি ২০১৯/এমকে-এম

@

শেয়ার করুন

আপনার মতামত দিন