আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে তামিমের তাণ্ডব, ইমরুলের ঝড়, কুমিল্লার জয়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-১৮ ২৩:২২:২৯

ফাইল ছবি

রফিকুল ইসলাম কামাল, স্টেডিয়াম থেকে :: বড় ইনিংস খেলতে পারছিলেন না তামিম ইকবাল। শেষ দুই ম্যাচে তো রানের খাতাই খুলতে পারেননি! সেই তামিম খেললেন বিধ্বংসী এক ইনিংস। সাথে সঙ্গ দিলেন আনামুল হক বিজয়। সংক্ষিপ্ত এক ঝড় তুললেন ইমরুল কায়েস। এরপরও শেষমুহুর্তে ম্যাচের রং বদল হচ্ছিল ক্ষণে ক্ষণে। কিন্তু সব পেরিয়ে খুলনা টাইটানসের ১৮১ রানের পাহাড় টপকে বিপিএলে ষষ্ঠ ম্যাচে চতুর্থ জয় তুলে নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

শুক্রবার রাতে সিলেটে খুলনাকে ৩ উইকেটে হারিয়েছে কুমিল্লা। এই জয়ে ৮ পয়েন্ট নিয়ে লিগে দ্বিতীয় স্থানেই আছে কুমিল্লা। ছয় ম্যাচে পঞ্চম হারে খুলনার অবস্থান তলানিতে।

খুলনার রান পাহাড় টপকাতে যেমন শুরু প্রয়োজন ছিল, তামিম আর বিজয় শুরু করলেন ঠিক তেমন। এবারের বিপিএলে আগের পাঁচ ম্যাচে তামিমের রান ছিল ৩৫, ৪, ২১, ০ ও ০। বড় ইনিংস খেলার তাড়না অনুভব করছিলেন তামিম নিজেই। সেই ইনিংস খেললেন আজ। ১২টি চার আর একটি ছয়ে তামিমের ৪২ বলে ৭৩ রানের দুর্দান্ত ইনিংস যখন মালিঙ্গার বলে শান্ত ক্যাচ হয়ে থামে, ততোক্ষণে ১২.১ বলে কুমিল্লার রান ১১৫! খানিক পরে ফিরে যান বিজয়ও। মাহমুদউল্লাহর বলে শান্তর তালুবন্দি হওয়ার আগে ৩৭ বলে করেন ৪০ রান।

এক প্রান্তে ঝড় তুলেন ইমরুল কায়েস। ১১ বলে ২৮ রান করার পথে ৩টি ছয় আর একটি চার আসে কুমিল্লার অধিনায়কের ব্যাট থেকে।  তবে শামসুর রহমান (১), লিয়াম ডাউসন (৪), শহীদ আফ্রিদি (১২), জিয়াউর রহমান (০) ফিরে যান দ্রুত। একপর্যায়ে ১৫৩ থেকে ১৭৪ রানে যেতে ৪টি উইকেট হারিয়ে বসে কুমিল্লা। ওই সময় কখনো ম্যাচ হেলে পড়ে খুলনার দিকে, কখনো আবার কুমিল্লার দিকে। কুমিল্লার ভরসা হয়ে ছিলেন থিসেরা পেরেরা। হতাশ করেননি এই লঙ্কান। ৭ বলে ১৮ রান করে দলকে পৌঁছে দেন জয়ের বন্দরে।

দারুণ বোলিংয়ে ৩২ রানে ৪ উইকেট নিলেও জুনায়েদ খানকে থাকতে হচ্ছে পরাজিতদের কাতারে। একটি করে উইকেট নিয়েছেন মাহমুদউল্লাহ-মালিঙ্গা।

এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নামে খুলনা টাইটানস। জুনায়েদ সিদ্দিকীর দারুণ ইনিংসে ৭ উইকেট হারিয়ে ১৮১ রান তুলে খুলনা।

এবার বিপিএলে জুনায়েদের শুরুটা হচ্ছিল দুর্দান্ত। কিন্তু বড় করতে পারছিলেন না ইনিংস। সেই অতৃপ্তি অবশেষে ঘুচালেন জুনায়েদ সিদ্দিকী। এক সময় বাংলাদেশ জাতীয় দলের এই বাঁহাতি ওপেনার আজ খেলেন ৭০ রানের বিধ্বংসী এক ইনিংস।

সিলেটে নিজেদের প্রথম ম্যাচে সিলেট সিক্সার্সকে ৬৮ রানে অলআউট করে দেয়ার সুখস্মৃতি নিয়ে বোলিংয়ে নামা কুমিল্লা আজও শুরুতে সাফল্য পায়। প্রথম ওভারেই সাইফুদ্দিনের বলে জিয়াউর রহমানের দারুণ তালুবন্দিতে ফিরে যান জহুরুল (০)। এরপর আল আমিনকে সাথে নিয়ে বোলারদের শাসন শুরু করেন জুনায়েদ সিদ্দিকী।

বিপিএলে এবার আগের পাঁচটি ম্যাচে জুনায়েদের ইনিংস ছিল ৩৩, ৩১, ২৩, ২০ ও ১৪ রানের। দারুণ শুরুর পরও আউট হয়ে ফিরছিলেন প্রতি ম্যাচে। আজ যেন ইনিংস বড় করার প্রতিজ্ঞা নিয়েই মাঠে নেমেছিলেন। ষষ্ঠদশ ওভারে রানআউট হয়ে ফেরার আগে করেন ৭০ রান। তার ৪১ বলের ইনিংসে ছিল সমান ৪টি করে চার-ছয়।

জুনায়েদের আগে ফিরে যান আল আমিন। এবার বিপিএলে প্রথমবারের মতো খেলতে নেমে খারাপ করেননি এই তরুণ। আফ্রিদির বলে বোল্ড হওয়ার আগে ১৯ বলে ৪টি চার, একটি ছয়ে ৩২ রান করেন আল আমিন।

উইকেটে এসে প্রথম বলেই আফ্রিদিকে ছক্কা হাঁকিয়েছিলেন মাহমুদউল্লাহ। পরে সেই আফ্রিদির বলেই বোল্ড হয়ে ফিরেন খুলনার দলনায়ক (৯ বলে ১৬)। আফ্রিদি তুলে নেন ডেভিড মালানকেও। ২৫ বলে ২৯ রান করা মালান ক্যাচ দেন উইকেটের পেছনে। ঝড় তোলার আগেই শেষ ব্রাথওয়েট (৯ বলে ১২) ও আরিফুল (৯ বলে ১৩)।

৩৫ রানে ৩ উইকেট নেন আফ্রিদি, ৩৪ রানে ওয়াহাব রিয়াজ ২টি, ২৯ রানে সাইফউদ্দিন নেন একটি উইকেট।

সিলেটভিউ২৪ডটকম/১৮ জানুয়ারি ২০১৯/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন