আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

নাট্যমঞ্চ প্রথম জাতীয় লোকনাট্যোৎসবের উদ্বোধন রবিবার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-১৯ ১৭:৫৯:০৪

সিলেট :: ‘লোকবাংলার আহবানে, মঞ্চ জাগাও জয়গানে’ এই স্লোগানে সিলেটের প্রতিশ্রুতিশীল নাট্য সংগঠন নাট্যমঞ্চ সিলেট গৌরবের ২৮ বছর পূর্তি উপলক্ষে সিলেটে প্রথমবারের মতো আয়োজন করেছে দেশের ৮টি বিভাগকে নিয়ে জাতীয় লোকনাট্যোৎসব।

২০ জানুয়ারি (রবিবার) বিকেল সাড়ে ৫টায় সিলেটের কবি নজরুল অডিটোরিয়াম মুক্তমঞ্চে নানান আয়োজনের মধ্য দিয়ে ৮দিন ব্যাপী লোকনাট্যোৎসবের উদ্বোধন অনুষ্ঠিত হবে।

জাতীয় লোকনাট্যোৎসবের উদ্বোধন করবেন- দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বীর মুক্তিযোদ্ধা নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

উৎসবের উদ্বোধনী দিন সন্ধ্যা ৬.৪৫ মিনিটে বরিশাল বিভাগের ভোলা থিয়েটার মঞ্চায়ন করবে নাট্যাচার্য সেলিম আল-দ্বীনের নাটক ‘গ্রন্থিকগণ কহে’।

প্রথম জাতীয় লোকনাট্যোৎসব উপলক্ষে উদ্বোধনী দিন লোকনাটকে এবং লোকসঙ্গীতে বিশেষ অবদানের জন্য দু’জন গুণী ব্যক্তিকে নাট্যমঞ্চ সম্মাননা প্রদান করা হবে। উৎসব উপলক্ষে অডিটোরিয়াম প্রাঙ্গনে রয়েছে লোকবাধ্যযন্ত্র, লোকসংস্কৃতির বই ও লোকপিঠার মেলা।

২০ জানুয়ারি রবিবার থেকে ২৮ জানুয়ারি রবিবার পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়ন হবে।

বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, ভারতীয় সহকারী হাই কমিশন, সিলেট ও সিলেট সিটি কর্পোরেশন প্রথম জাতীয় লোকনাট্যোৎসবে সহযোগিতা করছেন।

উৎসবে অংশ নিচ্ছে বরিশাল বিভাগের ‘ভোলা থিয়েটার’, রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জের ‘আলকাপ পঞ্চরস’, চট্টগ্রাম বিভাগের ‘অ্যাভাঁগার্ড’, ময়মনসিংহ বিভাগের ‘বহুরূপী নাট্যসংস্থা’, সিলেট বিভাগের ‘নাট্যমঞ্চ সিলেট’, ঢাকা বিভাগের ‘নাগরিক নাট্যাঙ্গন, ঢাকা’, খুলনা বিভাগের ‘বিবর্তন, যশোর’ ও রংপুর বিভাগের ‘রংপুর নাট্যকেন্দ্র’।

নাট্যমঞ্চ সিলেটের সভাপতি রজত কান্তি গুপ্ত এক বিবৃতিতে প্রথমবারের মতো আয়োজিত জাতীয় লোকনাট্যোৎসবে সিলেটের সকল নাট্যমোদী দর্শক, শুভানুধ্যায়ীসহ সকলের আন্তরিক সহযোগিতা কামনা করে আজ উদ্বোধনী অনুষ্ঠানসহ প্রতিদিনের নাটক উপভোগ করার জন্য বিনীত অনুরোধ জানিয়েছেন।


সিলেটভিউ২৪ডটকম/১৯ জানুয়ারি ২০১৯/প্রেবি/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন