আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে নাচে গানে জমজমাট শ্রুতির পিঠা উৎসব

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-২০ ০০:৪৮:৩০

নাজমুল ইমন :: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর শীতে যে উৎসবটি সবার মনে জায়গা করে নেয়, তা হচ্ছে পিঠা উৎসব। নগরজীবনে রকমারি পিঠার স্বাদ আর কিছুটা আনন্দে দিন কাটাতেই সিলেটে অনুষ্ঠিত হলো দিনব্যাপী পিঠা উৎসব।

শনিবার (১৯ জানুয়ারী) ব্লু বার্ড স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে প্রতিবারের ন্যায় এবারো সাংস্কৃতিক সংগঠন শ্রুতি'র আয়োজনে অনুষ্ঠিত হলো ব্যতিক্রমী এ উৎসব।

এবার উৎসবটি ১৪ বছরে পদার্পণ করল। সকাল সাড়ে ৮টায় মঙ্গল প্রদীপ প্রজ্জলন এবং রবীন্দ্রনাথের গান দিয়ে উৎসবের উদ্বোধন করেন আবৃত্তিশিল্পী, নাট্যব্যক্তিত্ব ও শ্রুতির উপদেষ্টা জয়ন্ত চট্টোপাধ্যায়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও মুক্তিযোদ্ধা, নাট্যজন ভবতোষ রায় বর্মণ রানা।

সংক্রান্তি, সার্ক ইন্টারন্যাশনাল স্কুল, একদল ফিনিক্স, চন্দ্রপুরীসহ উৎসবে মোট ৩৪টি স্টল অংশগ্রহন করে। নানা ধরণের পিঠায় ভরপুর ছিল ষ্টলগুলো। সিলেটের ঐতিহ্যবাহী চুংগা পিঠা, ডালের পুলি, লবংগ আর নারকেলের সন্দেশ ছাড়াও প্রায় দু'শো ধরনের পিঠার পসরা নিয়ে বসেছিলেন ষ্টলমালিকরা।

শুধু পিঠা প্রদর্শনী বা বেচাকেনাই নয়, নাচ-গান-আবৃত্তি অনুষ্টানে সারাদিন মগ্ন ছিলেন দর্শণার্থীরা।

শুরুতে ছিল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট আগমনের শতবর্ষ পূর্তি উপলক্ষে রবীন্দ্র সঙ্গীত। পরিবেশনায় ছিলেন রবীন্দ্রসংগীত শিল্পী ড. মকবুল হোসেন, মো. গোলাম সারোয়ার, সুনন্দা রায় প্রমুখ।

আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিকার এবং সংগঠক নাজমুল আহসান, মাসুম আজিজুল বাসার, মোহাম্মদ মুজাহিদুল ইসলাম, ফারুক তাহের প্রমুখ।

পরে বিভিন্ন অঞ্চলের লোকগান পরিবেশন করেন কুষ্টিয়া থেকে আগত বাউল শিল্পী হাবিবুর রহমান বিশু, বাউল আব্দুর রহমান ও প্রদীপ মল্লিক।

সমবেত সঙ্গীত পরিবেশনায় ছিলেন জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ, গীতবিতান বাংলাদেশ, রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা, ছন্দনৃত্যালয়, দ্বৈতস্বর, পাঠশালা, দর্পন থিয়েটার, শতভিষা, নগরনাট, একদল ফিনিক্স, মুক্তাক্ষর, সুরের ভূবন, তারুণ্য।

উৎসবে অংশগ্রহণকারী স্টলগুলোর পিঠা, পরিবেশন, সাজসজ্জার উপর ভিত্তি করে ৩টি স্টলকে পুরষ্কৃত করা হয়। সার্ক ইন্টারন্যাশনাল স্কুল, সায়েরা পিঠাঘর ও সংক্রান্তি ক্রমান্বয়ে ১ম, ২য় ও ৩য় স্থান লাভ করে।

সমাপণী অনুষ্ঠানে তাদের হাতে পুরস্কার তুলেদেন উদ্বোধক ও শ্রুতির উপদেষ্টা জয়ন্ত চট্টোপাধ্যায়।

জমজমাট এই উৎসব প্রসঙ্গে শ্রুতি সিলেটের সদস্য সচিব সুকান্ত গুপ্ত জানান, নতুন প্রজন্মকে বাঙালীর এই চিরন্তন ঐতিহ্যের সাথে পরিচয় করিয়ে দিতেই তাদের এ আয়োজন। আগামীতে আরো বড় আয়োজনে পিঠা উৎসবের পরিকল্পনা করছেন তারা।

সিলেটভিউ২৪ডটকম/ ২০ জানুয়ারি ২০১৯/নাই/এক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন