আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

সিলেটে নকল অস্ত্রে আসল ছিনতাই

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-২৩ ০০:৪০:৫৪

নিজস্ব প্রতিবেদক :: সিলেট নগরীর সুবিদবাজারস্থ বাসা থেকে রিকশাযোগে কর্মস্থলে আসছিলেন বাংলাদেশ ব্যাংক সিলেট শাখার যুগ্ম পরিচালক লিলি রাণী দেবী। ব্যাংকের পাশ্ববর্তী তালতলাস্থ হোটেল সুফিয়ার কাছে আসার পর মোটর সাইকেলে আসা দুই যুবক গতিরোধ করে তার। এরপর অস্ত্র ঠেকিয়ে ছিনিয়ে নেয় গলার স্বর্ণের চেইন। ছিনতাইর এ ঘটনা ঘটে গত রবিবার।

একইভাবে গত ১৫ জানুয়ারি সকালে টিলাগড় মাদানী ঈদগাহর কাছে অস্ত্রের ভয় দেখিয়ে সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের দুই ছাত্রীর কাছ থেকে হাতব্যাগ, মোবাইল ফোন ও নগদ টাকা ছিনিয়ে নেয় ছিনতাইকারীরা।

চলতি মাসে শুধু এই দুটি নয়, সিলেট নগরীতে অন্তত ১০টি ছিনতাইর ঘটনা ঘটেছে। হঠাৎ করে ছিনতাই বৃদ্ধি ও ছিনতাইকালে অস্ত্রের ব্যবহার নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে পুলিশ। ছিনতাইরোধে অভিযান চালানোর পাশাপাশি বাড়ানো হয়েছে গোয়েন্দা তৎপরতা।

গোয়েন্দা সূত্রে পুলিশ নিশ্চিত হয়েছে ছিনতাইকালে ব্যবহৃত এসব আগ্নেয়াস্ত্রের বেশিরভাগই ‘ডামি অস্ত্র’। এসব ‘ডামি অস্ত্র’ মাথায় ও গলায় ঠেকিয়ে নির্বিঘ্নে ছিনতাই করে পালিয়ে যায় তারা। নগরীর বিভিন্ন মার্কেটে প্রকাশ্যে এসব ‘ডামি অস্ত্র’ বিক্রি হওয়ায় ছিনতাইকারীরা খুব সহজেই সংগ্রহ করে নিচ্ছে এগুলো। ছিনতাইয়ে ব্যবহৃত অস্ত্র সম্পর্কে এমন তথ্য পাওয়ার পর বিশেষ অভিযানে নেমেছে সিলেট মহানগর পুলিশ।

গতকাল মঙ্গলবার সিলেট নগরীর জিন্দাবাজারস্থ আল-হামরা শপিং সিটিতে অভিযান চালায় পুলিশ। এসময় মার্কেটের নিচতলার স্মাইলি ফ্যাশন নামক দোকান থেকে ৬টি ‘ডামি পিস্তল’ ও বিপুল পরিমাণ ছোরা উদ্ধার করা হয়। পুলিশের দাবি সম্প্রতি নগরীতে সংগঠিত ছিনতাই কাজে এসব ‘ডামি অস্ত্র’ ও ছোরার ব্যবহার করেছে ছিনতাইকারীরা। সহজলভ্য হওয়ায় ছিনতাইকারীরা এগুলো দিয়ে নির্বিঘেœ ছিনতাই করছে। এছাড়া ‘ডামি অস্ত্র’ হওয়ায় এসব অস্ত্রসহ ছিনতাইকারী আটক হলেও তারা সহজে জামিনে বের হয়ে যায়।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা জানান, ভোরে ও রাতে যেসব ছিনতাইর ঘটনা ঘটছে সেসব ঘটনায় ব্যবহৃত অস্ত্রগুলোর বেশিরভাগই ‘ডামি’। এগুলোর ভয় দেখিয়ে দুর্বৃত্তরা ছিনতাই করছে। বেশিরভাগ ক্ষেত্রে এসব ‘ডামি অস্ত্র’ ঠেকিয়ে রিকশারোহী নারী যাত্রীদের কাছ থেকে নগদ টাকা ও মোবাইল ফোন ছিনিয়ে নিচ্ছে দুর্বৃত্তরা। অনুসন্ধানে এমন তথ্য পাওয়ার পর আমরা ‘ডামি অস্ত্রের’ বিরুদ্ধে অভিযানে নেমেছি। নগরীর সবকটি মার্কেটে এই অভিযান চালানো হবে। পাশাপাশি ছিনতাই প্রতিরোধ ও ছিনতাইকারীদের গ্রেফতারে পুলিশী অভিযান চলছে।

সিলেটভিউ২৪ডটকম/২৩ জানুয়ারি ২০১৯/শাদিআচৌ/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন