Sylhet View 24 PRINT

মোমেন-সুষমা বৈঠক, আলোচনায় ৭ ইস্যু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-০৯ ১২:০৭:২৯

নিজস্ব প্রতিবেদক :: ভারত সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সাথে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) ৫ম বৈঠকের আগে শুক্রবার (৮ ফেব্রুয়ারি) জওহর ভবনে দুই পররাষ্ট্রন্ত্রীর মধ্যে বৈঠক প্রায় আধাঘণ্টা স্থায়ী হয়।

জানা গেছে, সুষমা স্বরাজের সাথে এই বৈঠকে ৭টি ইস্যুর এজেন্ডা তৈরী করে নিয়ে যান ড. মোমেন। বৈঠকে প্রত্যেকটি ইস্যু নিয়েই সফল আলোচনা হয়েছে।

ড. মোমেন ও সুষমা স্বরাচের এই বৈঠকে আলোচনার বিষয়বস্তুর মধ্যে ছিল রোহিঙ্গা ইস্যু, নদীর পানিবন্টন, সীমানা নির্ধারণ সংক্রান্ত বিষয়, বাণিজ্য সংক্রান্ত এবং সীমান্তের জটিলতা সংক্রান্ত বিষয়।

প্রথমত আলোচনায় উঠে বহুল আলোচিত রোহিঙ্গা ইস্যু। এই ইস্যুতে আজকে থেকে ভারত বাংলাদেশকে সহায়তা করবে, এমন আশ্বাস দেন সুষমা স্বরাজ। দ্বিতীয়ত তিস্তা, সিলেটের কুশিয়ারা নদীসহ ৫৪টি নদীর পানিবন্টন সংক্রান্ত বিষয়ে দ্রুত বিশেষ টার্সফোর্স গঠন করে গেজেট আকারে প্রকাশ করার ব্যপারে মোমেনকে আশ্বস্ত করেন সুষমা। আর কুশিয়ারসহ কয়েকটি নদীর সীমানা নির্ধারণ নিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যকার জটিলতা সমাধানে দ্রুত উদ্যোগ নেওয়া হবে বলেও আশ্বাস দেন সুষমা।

বাণিজ্যিক ইস্যুতে আলোচনায় বাংলাদেশ-ভারতের মধ্যকার বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন প্রতিবন্ধকতা সমাধান, জটিলতা কমিয়ে আনা এবং বাণিজ্যিক বিভিন্ন বৈসাদৃশ্যগুলো কাটিয়ে উঠার বিষয়ে আলোচনা হয়। রেলপথ, সড়কপথ এবং নদীপথে যাতায়াত এবং আমদানি-রফতানিতে নতুন দ্বার উন্মোচনের ব্যপারে আশাবাদ ব্যক্ত করেন দুই মন্ত্রী।

এছাড়া, দুই দেশের সীমান্তে বিভিন্ন নৈরাজ্য, হত্যাকান্ড বন্ধে উদ্যোগ নিতে দুজনেই লিখিতভাবে একমত হন।

সর্বশেষ অতি শীঘ্রই চেন্নাইয়ে কনস্যুলেট সেবা চালুর ব্যপারে ড. মোমেনকে আশ্বাস দেন সুষমা স্বরাজ।

ধারণা করা হচ্ছে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাথে ড. মোমেনের প্রথম বৈঠকই ফলপ্রসু হত যাচ্ছে। বাংলাদেশের সাথে ভারতের অনেকগুলো সমস্যা সমাধানের পাশাপাশি নতুন দ্বার উন্মোচনের পথ প্রসস্থ হবে।ৎ

সিলেটভিউ২৪ডটকম/০৮ ফেব্রুয়ারি ২০১৯/ডিজেএস

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.