Sylhet View 24 PRINT

থ্রিলারকেও হার মানায় হবিগঞ্জের মাহফুজের ‘ক্রাইম’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১৮ ১৮:৩৬:২৫

নিজস্ব প্রতিবেদক :: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার পরিচিতি তিনি র‌্যাবের ডিএডি। ফেসবুকের বন্ধু তালিকার সবাই তাকে এমনটাই জানেন। আসলে তার পরিচয় তিনি ভয়ংকর সাইবার ক্রিমিনাল। তার একেকটা সাইবার ক্রাইম থ্রিলারকেও হার মানায়। তার সাইবার ক্রাইমের শিকার র‌্যাবের উর্ধ্বতন কর্মকর্তা, দেশের নামকরা সেলিব্রেটি, মিডিয়াকর্মী, ভার্সিটি পড়ুয়া ছাত্র-ছাত্রী থেকে শুরু করে সাধারণ ঘরের গৃহিণী পর্যন্ত। তবে তার টার্গেটে বেশি থাকেন নারীরাই।

ভয়ংকর এই সাইবার ক্রিমিনালের নাম মাহফুজুর রহমান নবীন (২৮)। তিনি হবিগঞ্জ জেলার বাহুবল থানার মোহাম্মদনগর তিতারকোনা গ্রামের মৃত ইজাজুর রহমানের ছেলে। গত বুধবার র‌্যাব-৯ এর এএসপি মো. আনোয়ার হোসেন শামীমের নেতৃত্বে তার বাড়ির পাশর্^বর্তী আবদুল্লাহপুর থেকে তাকে আটক করা হয়েছে। আটকের পর একে একে বেরিয়ে এসেছে তার ভয়ংকর প্রতারণার কাহিনী।

র‌্যাব জানায়, মাহফুজ টার্গেট করে বিভিন্নজনের ফেসবুকড আইডি হ্যাকড করতো। বিশেষ করে নারীদের আইডি হ্যাকড করে তাদের ব্যক্তিগত ছবি, ভিডিও ডাউনলোড করতেন। এরপর আপত্তিকর ছবি ও ভিডিওতে ওই নারীর মাথার অংশ বসিয়ে ব্ল্যাকমেইল করে অর্থ আদায় করতেন। এছাড়া আইডি হ্যাকড করে আইডির মালিকের পরিচিতজনদের কাছ থেকেও নানা কৌশলে অর্থ আদায় করতেন মাহফুজ।

র‌্যাব আরও জানায়, সাইবার ক্রাইমের মাধ্যমে মাহফুজ ব্ল্যাকমেইল করে অনেক স্বামী-স্ত্রীর সংসার ভাঙিয়েছেন। অনেকের ভালোবাসার সম্পর্কের ইতি ঘটিয়েছেন। টাকার বিনিময়ে অন্যের হয়েও সাইবার ক্রাইম করতেন মাহফুজ। তার ক্রাইম থেকে বাদ যাননি প্রধানমন্ত্রী, সরকারের বিভিন্ন মন্ত্রী ও বিদেশি সরকার প্রধানরাও। ছবি, ভিডিও বিকৃত করে ফেসবুকে তাদের অবমাননা করতো সাইবার ক্রিমিনাল মাহফুজ। ধর্ম নিয়েও ফেসবুকে বিষোদগার করতো সে।

র‌্যাবের হাতে আটকের পর তার ডিজিটাল প্রতারণার কৌশল দেখে হতভম্ব বনে যান র‌্যাব কর্মকর্তারা। র‌্যাব কর্মকর্তা, টেলিভিশনের জনপ্রিয় উপস্থাপিকা থেকে শুরু করে দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ফেসবুক হ্যাকড করে ব্ল্যাকমেইল ও অর্থ আদায়ের বিষয়টি অবলীলায় স্বীকার করেছে সে। বর্তমানে সে চিত্রনায়িকা মৌসুমী ও সঙ্গীতশিল্পী কৌশিক হাসানের ফেসবুক আইডি হ্যাকড করার চেষ্টা করছিল বলে র‌্যাবকে জানিয়েছে মাহফুজ।

ভয়ংকর সাইবার ক্রিমিনাল মাহফুজকে হবিগঞ্জ থানায় বাহুবল থানায় হস্তান্তর করেছে র‌্যাব। তার বিরুদ্ধে আনা হয়েছে ফেসবুকড আইডি হ্যাকড, মানুষকে জিম্মি করে প্রতারণামূলক অর্থ আদায়, অনলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিদেশি সরকার প্রধানদের নিয়ে কুৎসা রটনা, অশ্লীল ছবি ও ভিডিওতে অন্যের মাথাজুড়ে দিয়ে সাইবার ক্রাইম, ব্ল্যাকমেইল ও পর্ণোগ্রাফির।

এ প্রসঙ্গে র‌্যাব-৯ এর এএসপি আনোয়ার হোসেন শামীম জানান, সাইবার ক্রিমিনাল মাহফুজকে ধরতে কয়েক মাস থেকে র‌্যাব চেষ্টা চালিয়ে আসছিল। তার একেকটি প্রতারণার কাহিনী থ্রিলারকেও হার মানায়।মাহফুজরে মতো আরো যারা সাইবার ক্রিমিনাল রয়েছে তাদেরকেও আটকে র‌্যাবের বিশেষ টিম মাঠে কাজ করছে।

সিলেটভিউ২৪ডটকম/ ১৮ অক্টোবর ২০১৯/ শাদিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.