Sylhet View 24 PRINT

বিদ্যালয়েই শিশুর মনে স্বাধীনতার শিক্ষা জাগ্রত হয়: সিলেটে সুলতানা কামাল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-১২ ২০:২৬:৫৩

সিলেট ::  সরকারের সাবেক উপদেষ্টা ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সভাপতি মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, ‘খেলাধুলা হচ্ছে এমন একটি ব্যাপার, এর মাধ্যমে বাচ্চারা জীবনের প্রতিটি ক্ষেত্রে সমান সুবিধা পায়। আর মানবাধিকারের মূল কথাও হচ্ছে সমতা, মানবিক মর্যাদা এবং সামাজিক ন্যায় বিচার। খেলাধুলার মাধ্যমেই তা অনুশীলন করা যায়। শিশুরা যত খেলাধুলার মধ্যে থাকবে, তত জানতে পারবে কিভাবে প্রত্যেকের সমতাকে সম্মান করতে হয়। তা করতে পারলেই আমরা গণতান্ত্রিক সমাজ তৈরি করতে পারব, মানবাধিকার ভিত্তিক সমাজ তৈরি করতে পারব।’

বৃহস্পতিবার নগরীর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্স মাঠে রয়েল ইন্সটিটিউট অব স্মার্ট এডুকেশন (রাইজ) ও ইউরো কিডস্ স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতার দ্বিতীয় পর্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বিজয়ের মাসে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, ‘বিজয়ের মাস ডিসেম্বর। অনেক দীর্ঘ লড়াই-সংগ্রামের মধ্যে আমরা স্বাধীনতা অর্জন করেছি। এই স্বাধীনতা সবার জন্য স্বাধীনতা নিয়ে আসবে। চিন্তার স্বাধীনতা, চলাফেরার স্বাধীনতা, বিশ্বাসের স্বাধীনতা কোথাও বাধাগ্রস্ত হবনা। এর সবচেয়ে ভালো রিডিং গ্রাউন্ড হচ্ছে বিদ্যালয়, সেখানে শিক্ষক-অভিভাবকরা এক সঙ্গে হয়ে শিশুদের মনের মধ্যে তা জাগ্রত করে দিতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে সকালে ১ম পর্বে অনুষ্ঠান উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘জনাকীর্ণ শহরে শিশুদের খেলার মাঠ নেই। মা-বাবাও শিশুদের খেলার জন্য সময় দিতে পারেন না। এমন পরিস্থিতিতে এই বিদ্যালয় দুটি শিশুদের প্রাথমিক শিক্ষণ কার্যক্রমে বিরাট অবদান রাখছে।’

রাইজ স্কুলের প্রিন্সিপাল মি. মার্ক এডওয়াডের সভাপতিত্বে এবং ইউরো কিডস স্কুলের প্রিন্সিপাল রুশিনা চৌধুরীর সার্বিক পরিচালনায় ক্রীড়া প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদ, ইউরো কিডস এর এসিসটেন্ট সেন্টার হেড সাবরিনা আক্তার, রাইজের প্রাইমারী হেড জিনাত মোস্তফা, রাইজের সেকেন্ডারি হেড শফিকুল ইসলাম পাটোয়ারী, রাইজের হেড অব সাইন্স মো. আব্দুল আল মাসউদ। অনুষ্ঠানে বোর্ডের সদস্যবৃন্দ, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-শিক্ষীকা অভিভাকগণও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করে ইউরোকিডসের ছাত্র নাবিল। পরে পতাকা উত্তোলন ও সম্মিলিত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করেন অতিথি ও শিক্ষক-শিক্ষার্থীরা। দিনব্যাপী অনুষ্ঠানে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনে খেলায় অংশ নেয়। পরে তাদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। .

সিলেটভিউ২৪ডটকম/১২ ডিসেম্বর ২০১৯/জুনেদ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.