Sylhet View 24 PRINT

সিলেটে পাথর কোয়ারিগুলোতে মৃত্যুর মিছিল থামাবে কে?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২১ ১৪:২০:২০

মো. রেজাউল হক ডালিম :: সিলেটের পাথর কোয়ারিগুলোতে বিভিন্নভাবে শ্রমিক মৃত্যুর ঘটনা দিন দিন বেড়েই চলেছে। নিয়মিত ঘটেই চলেছে ছোট-বড় দুর্ঘটনা, ঘটছে নারী-পুরুষ-শিশু শ্রমিকের প্রাণহানী। সচেতন মহল ও স্বজন হারানো পরিবারের প্রশ্ন- সিলেটে পাথর কোয়ারিগুলোতে মৃত্যুর মিছিল থামানোর কেউ নেই?

সর্বশেষ গতকাল সোমবার দুপুরে কোম্পানীগঞ্জের শাহ আরফিন পাথর কোয়ারিতে গর্তের মাটির নিচে চাপা পড়ে এক শ্রমিক নিহত ও আরো দু’জন আহত হন। এর আগে গত সপ্তাহে কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ পাথর কোয়ারি এলাকার কালাইরাগে পাথর উত্তোলনের সময় বোমা মেশিনের বেল্ট ছিঁড়ে আব্দুস সালাম নামের এক শ্রমিক গুরুতর আহত হন।   পরদিন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধিন তার মৃত্যু হয়। এ নিয়ে গত তিন বছরে সিলেটের ৭টি পাথর কোয়ারিতে পাথর উত্তোলনের গর্তের মাটিচাপায় ৭৬ জনের মৃত্যু ঘটেছে। 

তথ্যমতে- সিলেট জেলায় সবমিলিয়ে ৭টি পাথর কোয়ারি রয়েছে। এগুলো হচ্ছে- কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ, শাহ আরফিন ও উৎমাছড়া, গোয়াইনঘাটের জাফলং ও বিছনাকান্দি, জৈন্তাপুরের শ্রীপুর এবং কানাইঘাটের লোভাছড়া।

সূত্রমতে, ২০১৭ সালের ২৩ জানুয়ারি থেকে ২০২০ সালের ২০ জানুয়ারি পর্যন্ত গত তিন মাসে সিলেটের ৭টি পাথর কোয়ারিতে ৭৬ পাথর শ্রমিকের মৃত্যু হয়েছে। এর মধ্যে শাহ আরফিন টিলায় সর্বোচ্চ ২৮ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। এছাড়া, জাফলংয়ে ২১ জন, ভোলাগঞ্জে ১৩ জন, বিছনাকান্দিতে ৫ জন, লোভাছড়ায় ৮ জন এবং উৎমা ছড়া কোয়ারিতে একজন শ্রমিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় ২০ জন শ্রমিক।

এ বিষয়ে সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আসলাম উদ্দিন সিলেটভিউ২৪ডটকমকে আজ মঙ্গলবার দুপুরে বলেন, সিলেট পাথরকোয়ারিগুলোতে শ্রমিক মৃত্যুর ঘটনা সত্যিই দু:খজনক। এ নিয়ে গতকাল পুলিশ প্রশাসনের সঙ্গে জেলা প্রশাসনের কথা হয়েছে। শ্রমিক মৃত্যুর ঘটনায় ৩০২ ধারায় হত্যামামলা দায়ের করা হচ্ছে এবং এসবের পেছনের মূল হোতাদেরকে চিহ্নিত করে এদেরকে মামলায় আসামি করা হচ্ছে।

অভিযানের বিষয়ে তিনি বলেন, জেলা বা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বেশিরভাগই দিনের বেলা অভিযান পরিচালনা করা হয়। সাধারণত এই সময়ে তারা একটু আড়ালে থাকে।  সুযোগ বুঝে পাথর উত্তোলনের কাজে হাত দেয়। তবু আমরা বেশি বেশি অভিযান চালাচ্ছি এবং পাথরকোয়ারিগুলোতে নিষিদ্ধ পদ্ধতিতে পাথর উত্তোলন বন্ধে জোরালো পদক্ষেপ নিচ্ছি। 

সিলেটভিউ২৪ডটকম/২১ জানুয়ারি ২০২০/আরএইচডি/মিআচৌ 

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.