Sylhet View 24 PRINT

ইসহাক কাজল আজীবন শ্রমজীবি মানুষের মুক্তির কথা বলে গেছেন: মেনন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২৫ ১৯:৫৩:১৫

সিলেট :: বাংলাদেশ ওয়ার্কার্স পাটির কেন্দ্রীয় সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেছেন, একজন সাংবাদিক রাজনীতিবীদ হিসেবে ইসহাক কাজল আজীবন এদেশের শ্রমজীবি দলিত মানুষের মুক্তির কথা বলে গেছেন। সাংবাদিকতা ও রাজনীতি দুই সত্তায় তিনি একজন সফল মানুষ ছিলেন। শোষিত, গরীব অসহায় শ্রমজীবি মানুষের জন্য এবং সমাজ পরিবর্তনের জন্য তিনি আন্দোলন করেছেন।

রাশেদ খান মেনন বলেন, আজকের শোক সভায় এসে ইসহাক কাজলকে আমি আবার নতুন করে আবিষ্কার করলাম। তিনির বর্ণাঢ্য জীবনের গল্প শুনে অনুপ্রাণিত হলাম। সিলেটে হকার্স সমিতি, রিকসা শ্রমিক, চা শ্রমিকদের সংগঠিত করে তাদের অধিকার আদায়ে লড়াই করে ইসহাক কাজল তাদের অন্তরে স্থান করে নিয়েছেন। কমিউনিষ্ট আন্দোলন যখন রুদ্ধ  হয়ে গিয়েছিল তখন তিনি ওয়ার্কার্স পার্টির সাথে সম্পৃক্ত হয়ে বামরাজনীতিকে প্রতিষ্টিত করেছেন। এরশাদ বিরোধী আন্দোলন করেছেন। রাজনীতিবীদরা যেখানে চা শ্রমিকদের ভোট ব্যাংক হিসেবে ব্যবহার করেন, ইসহাক কাজল সেখানে তাদের মুক্তির জন্য কথা বলেন।

সিলেট জেলা ওয়ার্কার্স পার্টির সাবেক সাধারণ সম্পাদক সাংবাদিক ইসহাক কাজলের নাগরিক শোক সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ কথা বলেন।

মঙ্গলবার বিকেলে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে শোক সভা উদযাপন কমিটির আহবায়ক ও গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যারিষ্টার আরশ আলীর সভাপতিত্বে ও ওয়ার্কার্স পার্টির সিলেট জেলা শাখার সম্পাদক ইন্দ্রাসী সেন সম্পার সঞ্চালনায় অনুষ্টানে বিশেষ আলোচকের বক্তব্য রাখেন- লেখক প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান।

শুরুতে ইসহাক কাজলের জীবনী পাঠ করেন শোক সভা উদযাপন কমিটির সদস্য সচিব ওয়ার্কাস পার্টির সিলেট জেলা সভাপতি কমরেড সিকন্দর আলী।

বক্তব্য রাখেন- জাসদের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ও সিলেট জেলা সভাপতি লোকমান আহমদ, সিনিয়র সাংবাদিক ইকবাল সিদ্দিকী, দৈনিক জালালাবাদ সম্পাদক মুকতাবিস উন নূর, সিলেট জেলা আইণজীবি সমিতির সভাপতি এ টি এম ফয়েজ, গণফোরামের সিলেট জেলা সভাপতি এডভোকেট আনসার খান, সাম্যবাদী দলের সিলেট জেলা সভাপতি কমরেড ধীরেন সিংহ, সিনিয়র সাংবাদিক আ. ফ.ম সাঈদ, মৌলভীবাজার জেলা ওয়ার্কার্স পার্টির সাবেক সম্পাদক আব্দুল হান্নান চিনু, কাজল ইসহাকের ভাই স্কুল শিক্ষক টিকুল আলী, জেলা গণতন্ত্রী পার্টির ভারপ্রাপ্ত সভাপতি প্রকৌশলী আইয়ুব আলী, ন্যাপ সিলেট জেলার সম্পাদক এম এ মতিন, সিসিকের ৫ নং ওয়ার্ড কাউন্সিলর রেজওয়ান আহমদ, কমিউনিস্ট পার্টির সিলেট জেলা সভাপতি এড. আনোয়ার হোসেন, দৈনিক সিলেটের ডাক'র সিনিয়র রিপোর্টার এম আহমদ আলী, সিলেট মহানগর সংবাদপত্র হকার্স সমিতির সভাপতি আব্দুস সালাম, বাসদের জেলা নেতা এড. হুমায়ুন রশীদ চৌধুরী, উদীচী শিল্পী গোষ্টি সিলেটের সভাপতি এনায়েত হোসেন মালিক, চা শ্রমিক নেতা নিকেশ মণি, সংবাদপত্র হকার্স শ্রমিক নেতা আব্দুস সাত্তার, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী লিটন প্রমুখ।

শোক সভার শুরুতে ইসহাক কাজলের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান অতিথিবৃন্দ এবং ১ মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।


সিলেটভিউ২৪ডটকম/২৫ ফেব্রুয়ারি ২০২০/ প্রেবি/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.