Sylhet View 24 PRINT

রামকৃষ্ণ দেবের আবির্ভাব উপলক্ষে সিলেটে ৪ দিনব্যাপী অনুষ্ঠান সম্পন্ন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২৯ ০০:১১:৩২

সিলেট :: রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন বেলুড়, ভারতের সিনিয়র ট্রাস্টি ও অছি পরিষদ সদস্য শ্রীমৎ স্বামী দিব্যানন্দজী মহারাজ বলেছেন, সকল ধর্ম সঠিক। নিজ নিজ ধর্ম সঠিক ভাবে পালন করলে সমাজ অন্যায় ও অপরাধমুক্ত হবে। কোন ধর্মের হিংসা বিদ্বেষ নেই। আমরা সকল ধর্মের মানুষের সৃষ্টিকর্তা এক, রক্তও এক। অসুস্থ রোগীকে যখন রক্ত দেই তখন এ রক্ত কোন ধর্মের লোকের তা বুঝতে চাই না। কারাগারে যখন বন্দীরা থাকেন তখন সকল ধর্মের লোকদের একই সাথে থাকতে ও খেতে হয়। সেখানে ধর্মভিত্তিক কোন বিভাজন করা হয়না। ডাক্তাররা যখন চিকিৎসা দেন তখন কে হিন্দু, কে মুসলমান রোগী তা দেখা হয়না। আমরা সবাই মানুষ, মানুষের মত কাজ করলে সৃষ্টিকর্তাকে দয়া লাভ করা সম্ভব। শ্রীরামকৃষ্ণের সকল ধর্মের উপর শ্রদ্ধা ও ভালবাসা দেখিয়েছেন। সকল ধর্মে সত্য আছে, এ-কথা পরমহংসদেব মুক্তকণ্ঠে বলতেন। প্রত্যেক ধর্ম দিয়ে ঈশ্বরের কাছে পৌঁছানো যায়।

তিনি শুক্রবার সন্ধ্যা ৬টায় শ্রীরামকৃষ্ণ পরমহংসদেবের ১৮৫তম আবির্ভাব তিথি ও বার্ষিক উৎসব উপলক্ষে সিলেট রামকৃষ্ণ মিশন আশ্রমে ৪ দিনব্যাপী অনুষ্ঠানমালার শেষ দিনে ‘ধর্ম সমন্বয়ে শ্রীরামকৃষ্ণ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

সিলেট রামকৃষ্ণ মিশন আশ্রমের সম্পাদক স্বামী চন্দ্রনাথানন্দজী মহারাজের স্বাগত বক্তব্যের মধ্যে সূচিত অনুষ্ঠানে বিরাজ মাধব চক্রবর্ত্তী মানসের সভাপতিত্বে ও মিশনের পরিচালনা পর্ষদের সদস্য অরুপ বিজয় চৌধুরীর উপস্থাপনায় আলোচনা সভায় আলোচনায় অংশগ্রহণ করেন রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন বেলুড়, ভারতের সিনিয়র ট্রাস্টী ও অছি পরিষদ সদস্য শ্রীমৎ স্বামী জ্ঞানলোকানন্দজী মহারাজ, মহানাম সম্প্রদায় বাংলাদেশের সভাপতি শ্রীমৎ কান্তিবন্ধু ব্রহ্মচারী, ইসলামিক ফাউন্ডেশন সিলেটের প্রতিনিধি মো. মামুনুর রশীদ, ক্যাথলিক ধর্ম প্রদেশ সিলেটের ফাদার গাত্রিয়েল, বৌদ্ধ বিহার সিলেটের আনন্দ ভিক্ষু, স্বামী নামামৃতানন্দ। ধন্যবাদ জ্ঞাপন করেন সিলেট রামকৃষ্ণ মিশন পরিচালনা কমিটির সদস্য ডা. পরেশ দেবনাথ।

পরে রাত ৮টায় নীলাঞ্জন দাস টুকুর পরিবেশনায় ও বিবেকানন্দ বিদ্যার্থী ভবনের ছাত্রবৃন্দের পরিবেশনায় নাটক পরিবেশিত হয়।

সিলেটভিউ২৪ডটকম/২৯ ফেব্রুয়ারি ২০২০/প্রেবি/ডিজেএস

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.