Sylhet View 24 PRINT

সিলেটে এক ঘণ্টায় জানা যাবে করোনা আক্রান্ত কি-না

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০১ ০০:০৪:৩৬

জুনেদ আহমদ চৌধুরী :: মহামারী করোনাভাইরাস পরীক্ষা ঢাকায় নয়, এবার সিলেটেই শুরু হচ্ছে। গতকাল সোমবার করোনাভাইরাস পরীক্ষার আরটি-পিসিআর মেশিন ও সরঞ্জাম সিলেট ওসমানী মেডিকেল কলেজে এসে পৌঁছেছে। বর্তমানে ৫-৬টি টীম মেশিন প্রস্তুত করতে কাজ চালিয়ে যাচ্ছে। রোগীর নমুনা পরীক্ষাগারে নেয়ার পর এক ঘণ্টায় ফলাফল বের হয়ে আসবে।

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক হিমাংশু লাল রায় সিলেটভিউকে সোমবার রাতে এই তথ্য জানিয়েছেন।

তিনি আরো জানিয়েছেন, একসাথে ৮ জন রোগীর নমুনা মেশিনে পরীক্ষা করা যাবে। এই ৮ জনের ফলাফল একই সাথে বের হয়ে আসবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কেউ সরাসরি ওসমানী মেডিকেল কলেজে এসে পরীক্ষা করতে পারবেন না। সংশ্লিষ্ট ডাক্তাররা যাকে করোনা আক্রান্ত হিসেবে সন্দেহ করবেন এবং পরীক্ষার প্রয়োজন মনে করলে শুধু তাকেই পরীক্ষা করা হবে। এছাড়া ২৪ ঘণ্টা মেশিন সচল থাকলে ২০০ জনের পরীক্ষা করা যাবে এই মেশিন দিয়ে।

সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ মিলিয়ে এই চার জেলার লোকদের পরীক্ষা করা হবে ওসমানী মেডিকেল কলেজে।

করোনাভাইরাস সন্দেহে কোন ব্যক্তির নমুনা সংগ্রহ করার পর সিলেট ওসমানী মেডিকেল কলেজে এটি পাঠানো হবে। মেশিনে পরীক্ষার কাজ শুরু হওয়ার পর এক ঘণ্টার ভেতরে চলে আসবে ফলাফল। তখনই জানা যাবে ওই ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত কি-না।

সূত্রে আরো জানিয়েছে, সব কিছু ঠিক থাকলে আগামী রবি কিংবা সোমবার থেকে সিলেটে শুরু হচ্ছে করোনাভাইরাস পরীক্ষার কাজ।

গত সোমবার করোনাভাইরাস পরীক্ষার আরটি-পিসিআর মেশিন ও সরঞ্জাম সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে এসে পৌঁছেছে। সোমবার সকালে ঢাকা থেকে প্রশিক্ষিত লোকজন মেশিনটি নিয়ে এলে সেটি গ্রহণ করেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ইউনুছুর রহমান। পরে সকাল থেকেই শুরু হয় মেশিন স্থাপন ও ল্যাব তৈরির কাজ।

এই ল্যাব সম্পূর্ণ প্রস্তুত হতে এই সপ্তাহ সময় লেগে যাবে বলে জানিয়েছেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক হিমাংশু লাল রায়। সিলেটভিউকে তিনি আরো জানান, করোনা পরীক্ষার জন্য শুরুতেই ওসমানী হাসপাতালে ৫ হাজার কিট থাকবে। এরমধ্যে ৫০০ কিট মেশিনের সাথেই চলে এসেছে। আর বাকি সাড়ে ৪ হাজার কিট শিঘ্রই হাসপাতালে এসে পৌছাবে।

উল্লেখ্য, করোনা ভাইরাস সংক্রমনের পর থেকে পরীক্ষার ল্যাব না থাকায় প্রবাসী অধ্যুষিত সিলেটের মানুষের মধ্যে কিছুটা আতঙ্ক কাজ করছিল। কেননা সন্দেহভাজন রোগীদের নমুনা সংগ্রহ করে পাঠানো ঢাকায়। পরীক্ষা শেষে রিপোর্ট আসতে সময় লাগে ২-৩ দিন। এরমধ্যে ঢাকার বাইরে তিনটি স্থানে করোনা পরীক্ষার ল্যাব তৈরির সিদ্ধান্ত নেয় আইইসিডিআর। কিন্তু ঢাকার বাইরে যে তিনটি স্থানে ল্যাব স্থাপনের উদ্যোগ নেয়া হয় সেই তালিকায় ছিল না সিলেট।

পরবর্তীতে পররাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপে মাত্র কয়েকদিনেই সেই ল্যাব স্থাপনের কাজ শুরু হয়। আগামী সপ্তাহের রবি কিংবা সোমবার থেকে সিলেটে শুরু হবে করোনা পরীক্ষা। ফলে আর সন্দেহভাজন রোগীদের নমুনা পাঠানো লাগবে না ঢাকায়।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল সুত্র জানায়, কলেজের অধ্যক্ষ প্রফেসর ময়নুল হকের তত্ত্বাবধানে ল্যাব স্থাপনার কাজ চলছে। মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টের বেশ কয়েকজন শিক্ষক আগে থেকেই এ বিষয়ে ট্রেনিং প্রাপ্ত। পুরো মেশিনারিজের মধ্যে ২৯টি বিভিন্ন ধরনের ট্যাকনিক্যাল আইটেম রয়েছে। ডায়াগনস্টিক যে কিট সাথে রয়েছে তা দিয়ে একবারে ২০০ এর অধিক নমুনা পরীক্ষা করা যাবে।
 
সিলেটভিউ২৪ডটকম/৩১ মার্চ ২০২০/জুনেদ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.