Sylhet View 24 PRINT

সিলেটে বানরের প্রতি মানুষের অভাবনীয় ভালোবাসা

অভুক্ত বানরগুলোকে দেয়া হলো ১ মাসের খাবার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৪ ১০:০৬:১৯

নিজস্ব প্রতিবেদক :: প্রাণঘাতি করোনাভাইরাসের প্রভাবে সিলেট নগরের গোয়াইটুলা এলাকার হজরত চাষনি পীর (র.)-এর মাজারে বাস করা দুই শতাধিক বানর গত এক সপ্তাহ ধরে অভুক্ত দিন যাপন করছিলো। করোনা পরিস্থিতি শুরুর আগে সিলেটের স্থানীয় ও বেড়াতে আসা পর্যটকরা প্রতিদিনই এই বানরগুলোকে দেখতে যেতেন এবং বিভিন্ন ধরণের খাবার ছিটিয়ে দিতেন। কিন্তু করোনার কারণে মানুষ ঘরবন্দি, তাই বানরগুলো খাবার পাচ্ছে না গত এক সপ্তাহ ধরে।

বিষয়টি ধাক্কা দেয় সিলেটের স্থানীয় ও প্রবাসী কিছু হৃদয়বান মানুষের অন্তরে। বানরের প্রতি অভাবনীয় ভালোবাসার নজির স্থাপন করে গতকাল শুক্রবার (৩ এপ্রিল) সিলেটের স্থানীয় ও প্রবাসী ব্যক্তিদের পক্ষ থেকে চাষনি পীর (র.)-এর মাজারে থাকা দুই শতাধিক বানরের জন্য এক মাসের পরিমাণ খাবার প্রদান করেন।

স্থানীয়দের সূত্রে জানা গেছে, হজরত চাষনি পীর (র.)-এর মাজারে টিলার উপরে গাছগাছালিতে দুই শতাধিক বানরের বাস। এমনিতে স্বাভাবিক সময়ে মাজারে প্রতিদিন দর্শনার্থী-পর্যটকদের ভিড় লেগে থাকত। এখানে ভক্তরা আসেন মাজার দর্শনে, বানর দেখতেও আসেন অনেক পর্যটক। কলা-বিস্কুট-রুটিসহ বানরদের জন্য নানা খাবার নিয়ে আসেন দর্শনার্থীরা। ফলে বানরের খাবারের কোনো অভাব হত না।

কিন্তু হঠাৎ করে করোনাভাইরাস প্রতিরোধে সারা দেশে গণপরিবহন বন্ধ ও সামাজিক দূরত্ব নিশ্চিতে সরকার উদ্যোগ নিলে এ বানরগুলো খাদ্য সংকটে পড়ে। প্রায় এক সপ্তাহ ধরে অনেকটা অভুক্ত অবস্থায় ছিল এখানকার বানরগুলো। সরকারি-বেসরকারি উদ্যোগে সারা দেশে অসহায় মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হচ্ছে। ব্যক্তি উদ্যোগেও সহায়তা করছেন অনেকে। কিন্তু এই বানরগুলোর ভাগ্যে জোটেনি কিছুই।

তবে গতকাল এগিয়ে এসেছেন কিছু পরিবেশ কর্মী, স্থানীয় জনপ্রতিনিধিসহ কয়েকজন প্রবাসী ব্যক্তি। তাদের পক্ষ থেকে চাষনি পীরের মাজারের বানরদের খাবার বিতরণ করা হয়। প্রাণিপ্রেমী বিভিন্ন মানুষের অর্থ-সহায়তায় বানরদের এক মাসের খাবারের ব্যবস্থা হয়েছে বলে জানিয়েছেন সিলেট সিটি করপোরেশনের স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর রেজওয়ান আহমদ। যে খাবার সংগ্রহ করা হয়েছে তা দিয়ে ওই বানরদের এক মাস চলে যাবে বলে তিনি জানান। 

এদিকে, গতকার এদেরকে কলা-রুটি খাওয়ানোর সময় মানুষের মমতায় অভুক্ত বানরগুলো কলা, রুটি আর টমেটো পেয়ে পেটভরে খেয়ে মানুষের সঙ্গে খেলায় মেতে ওঠে।

সিলেটভিউ২৪ডটকম / ৪ এপ্রিল, ২০২০ / ডালিম

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.