Sylhet View 24 PRINT

করোনাভাইরাস: সিলেটে ৬৬ জনের রুদ্ধশ্বাস অপেক্ষা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৫ ০০:০৩:২৮

রফিকুল ইসলাম কামাল :: কোনো কিছুর জন্য অপেক্ষা এমনিতেই অধিকাংশ মানুষের কাছে বিরক্তিকর। আর সেই অপেক্ষা যদি হয় করোনাভাইরাসে আক্রান্ত কিনা সেটা জানার, তবে তা বিরক্তি ছাপিয়ে অজানা ভয়ের রূপ নেয়। সিলেটজুড়ে এমন ভয় নিয়ে রুদ্ধশ্বাস অপেক্ষায় আছেন ৬৬ ব্যক্তি। এসব ব্যক্তি করোনায় আক্রান্ত কিনা, তা জানতে তাদের শরীরের প্রয়োজনীয় নমুনা গেছে ঢাকায়। সেখানে পরীক্ষা শেষে জানা যাবে ফলাফল।

স্বাস্থ্য অধিদফতর সিলেট বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, সিলেট বিভাগের ৪টি জেলা থেকে ৬৪ ব্যক্তির শরীরের প্রয়োজনীয় নমুনা ঢাকায় জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। নমুনার মধ্যে আছে এসব ব্যক্তিদের শরীরের রক্ত, ঘাম ও মুখের লালা।

সিলেট জেলা থেকে ১৬ জন, সুনামগঞ্জ থেকে ১৪ জন, মৌলভীবাজারের ১৪ জন ও হবিগঞ্জ জেলার ২০ জনের নমুনা গেছে আইইডিসিআরে।

এদিকে, সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের কোয়ারেন্টিনে থাকা দুই নারীর প্রয়োজনীয় নমুনাও পরীক্ষার জন্য আইইডিসিআরে পাঠানো হয়েছে। এ দুই নারীর একজনের বয়স ৪০, অপরজনের বয়স ২৩।

সিলেটভিউকে এই তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার পরীক্ষা বাড়ানোর নির্দেশ দিয়েছেন। এরই প্রেক্ষিতে সিলেট বিভাগের চারটি জেলার বিভিন্ন উপজেলা থেকে ৬৪ জনের এবং শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে থাকা দুই নারীর নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে। রবিবার (আজ ৫ এপ্রিল) এসব নমুনা সেখানে পৌঁছানোর কথা। আইইডিসিআরে পরীক্ষা শেষে জানা যাবে, এসব ব্যক্তি করোনায় আক্রান্ত কিনা।’

তিনি জানান, পরীক্ষা শেষে দু-একদিনের মধ্যে ফলাফল জানা যাবে।

জানা গেছে, বর্তমানে করোনা পরীক্ষার জন্য নমুনা ঢাকায় পাঠানো হলেও আগামী মঙ্গলবার থেকে সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজেই শুরু হতে পারে এ কাজ। বর্তমানে এখানে পরীক্ষাগার (ল্যাব) তৈরির কাজ চলছে।

এ প্রসঙ্গে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় সিলেটভিউকে বলেন, ‘ল্যাব তৈরির কাজ জোরেশোরে চলছে। ৮০ ভাগ কাজ শেষ। আগামী মঙ্গলবার থেকে এখানে পরীক্ষার কাজ শুরু হওয়ার সম্ভাবনা আছে।’

এদিকে, সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে কাল শনিবার (৪ এপ্রিল) পর্যন্ত ভর্তি হওয়া ২৭ জনের মধ্যে ১৩ জনের শরীরের নমুনা ঢাকায় পাঠিয়ে পরীক্ষা করা হয়েছে। তাদের সবার ফলাফল এসেছে ‘নেগেটিভ’। অর্থাৎ, এসব ব্যক্তি করোনায় আক্রান্ত নন।

স্বাস্থ্য অধিদফতর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান সিলেটভিউকে জানান, এ হাসপাতালে শনিবার পর্যন্ত করোনাক্রান্ত সন্দেহে ভর্তি হয়েছেন ২৭ জন। তন্মধ্যে ১৩ জনের পরীক্ষায় ফলাফল নেগেটিভ এসেছে। আরো দুইজনের পরীক্ষার ফলাফল জানা যাবে দু-একদিনের মধ্যে। আর বাকিদের শরীরে করোনার উপসর্গ না থাকায় পরীক্ষা করা হয়নি।

সিলেটভিউ২৪ডটকম/৫ এপ্রিল ২০২০/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.