Sylhet View 24 PRINT

সিলেটে লকডাউনের নামে ব্যারিকেড, জরুরি সেবা ব্যাহত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৯ ১৫:৫৬:৫৮

শাকিল জামান :: কোভিড-১৯ এর সংক্রমণ আটকানোর জন্য সারাদেশে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। পরিবহন চলাচলেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তবে জরুরি সেবা, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, পচনশীল দ্রব্য ও পশুখাদ্যের পরিবহন এই নিষেধাজ্ঞার আওতামুক্ত করে রাখা হয়েছে। তবে সরকারের এই নির্দেশনা অমান্য করে অবৈধভাবে বিভিন্ন জায়গায় রাস্তায় ব্যারিকেড দিয়ে রেখেছে অতিউৎসাহী কিছু লোক।

সিলেট সিটি করপোরেশনের ভেতর এবং জেলার প্রত্যেকটি উপজেলায় বিভিন্ন এলাকার রাস্তার মুখে টিনের বেড়া অথবা বাঁশের ব্যারিকেড দিয়ে রাখা হয়েছে। ব্যারিকেডের ফলে জরুরি প্রয়োজনে বের হতে পারছেন না এলাকার বাসিন্দারা। কেউ হঠাৎ অসুস্থ হলে তাকে হাসপাতালে নিয়ে যেতে না পেরে কিংবা জরুরি প্রয়োজনে বের হতে না পেরে সামাজিক যোগাযোগ মাধ্যমে অসন্তুষ্টি প্রকাশ করতে দেখা গেছে অনেককেই।

সিলেট সদর উপজেলা ও জেলার অনেক এলাকায় রয়েছে গরু, মাছ ও হাঁস-মুরগির খামার। দুধ, ডিম কিংবা প্রাণিখাদ্য পরিবহনেও সমস্যার সম্মুখীন হচ্ছেন খামারিরা। এসব ক্ষেত্রে নিরবচ্ছিন্ন পরিবহন সুবিধা দেয়ার সরকারি নির্দেশনা থাকলেও ব্যারিকেডের ফলে বাঁধার সম্মুখীন হতে হচ্ছে। ফলে, গরু-ছাগল, হাঁস-মুরগি না খাইয়ে রাখা এবং দুধ ও ডিম নষ্ট হয়ে ব্যাপক ক্ষতির আশংকা করছেন তারা।

কোভিড-১৯ এর সংক্রমণ ঠেকাতে যেখানে সবাইকে ঘরে রাখার জন্য দিনরাত-পরিশ্রম করে যাচ্ছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। অথচ, গলির মুখে ব্যারিকেড দিয়ে এলাকার ভেতরে বখাটেদেরকে আড্ডা দিতেও দেখা গেছে। ব্যারিকেডের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর টহলের গাড়িও এলাকার ভেতরে যেতে পারছে না।

অবৈধ এই ব্যারিকেডের ফলে জরুরি সেবা ব্যাহত হওয়ার পাশাপাশি, আইনশৃঙ্খলার অবনতি, চুরি-ডাকাতির সম্ভাবনা তৈরী এবং সর্বোপরি, রাস্তায় ব্যারিকেড দিয়ে পাড়ায় আড্ডা দেয়ার ফলে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ারও ঝুঁকি রয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/৯ এপ্রিল ২০২০/শাকিল/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.