Sylhet View 24 PRINT

সিলেটে গরু ও ছাগল নিয়ে কৃষক-ব্যবসায়ীরা বিপাকে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-০৬ ১৫:৪৫:৫৬

নিজস্ব প্রতিবেদক :: সিলেটের বন্যাদুর্গত উপজেলাগুলোতে কৃষিকাজ এবং কোরবানির জন্য পালিত গরু-ছাগল নিয়ে দুশ্চিন্তা আর বিপাকে পড়েছেন কৃষক ও ব্যবসায়ীরা। কোরবানির ঈদে এসব গরু-ছাগল বিক্রি করে বাড়তি আয়ের আশা ছিল তাদের। কিন্তু বন্যার পানিতে মাঠ ডুবে থাকায় নেই সবুজ ঘাস। সংরক্ষণে থাকা খড় শেষ, আর যা আছে তাও পানিতে তলিয়ে পচে গেছে। ফলে গো খাদ্য সঙ্কটে পড়েছেন কৃষকরা।

এছাড়া নানা অসুখ লেগেই আছে গরু-ছাগলের। বন্যার কারণে সরকারি কর্মকতা ও পশু চিকিৎসকরা তাদের সহযোগিতায় আসতে পারছেন না বলে জানা গছে।

বন্যাকবলিত সিলেট সদর, গোয়াইনঘাট, কানাইঘাট, জৈন্তাপুর ও বিশ্বনাথসহ কয়েকটি উপজেলার প্রতিটি ইউনিয়নের গ্রামেই কৃষক পরিবারে রয়েছে ৫-১০টি হাল চাষের গরু। কোনো কৃষক পরিবারে আরও বেশি। তারা প্রতিবছর কোরবানির ঈদকে সামনে রেখে বাড়তি যত্ন করে গরু লালন-পালন করেন বেশি দামে বিক্রির আশায়।

এছাড়াও হাওরাঞ্চলের গরু ব্যবসায়ীরাও ঈদকে সামনে রেখে লাভের উদ্দেশে লাখ লাখ টাকা ঋণ করে পশু কিনে লালন-পালন করেন। কিন্তু এবার বন্যায় তারা হতাশ।

সিলেট সদর উপজেলার মানিক মিয়া নামের এক কৃষক বলেন, ‘প্রতিবছরের মতো এবারও কয়েকটি গরু খুব যত্ন করে লালন-পালন করেছিলাম বেশি দামে কোরবানির ঈদে বিক্রি করবো বলে।  কিন্তু বন্যায় গো-খাদ্যের অভাব ও গরুর নানান অসুখ দেখা দিয়েছে। এর ফলে ঈদে যে গরুর দাম ৫০ হাজার টাকা হতো তা এখন বিক্রি করে দিয়েছি মাত্র ২৫ হাজার টাকায়।’

শামসু নামের আরেক কৃষক জানান, বন্যায় সবুজ ঘাসের অভাব আর বন্যার দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকায় গরুর পায়ে ঘা-সহ নানা রোগ দেখা দিয়েছে। এখন দুধ দেয় না বললেই চলে।

তিনি জানান, ‘এবার কোরবানির ঈদে পশু বিক্রি করে লাভবান হতে পারব না। কারণ বন্যায় গো-খাদ্য সংকট ও নানান অসুখের কারণে গরু ও ছাগল মোটাতাজাকরণে ব্যাঘাত সৃষ্টি হয়েছে। এছাড়া খরচের পরিমাণ বেড়ে যাওয়ায় এবার লাভের বদলে ক্ষতি হবে।’


সিলেটভিউ২৪ডটকম / ৬ জুলাই, ২০২০ / ডালিম

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.