Sylhet View 24 PRINT

দীর্ঘ একমাস পর কুশিয়ারার যৌবনে ভাটা!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-০২ ১৯:৫৪:৫৮

নিজস্ব প্রতিবেদক :: দীর্ঘ একমাস পর কমতে শুরু করেছে সিলেটে দ্বিতীয় দীর্ঘতম নদী কুশিয়ারার পানি। সিলেটের অন্যতম প্রধান এই নদীর শুধু ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল গত এক মাস ধরে। এত দিন পর রোববার (২ আগস্ট) সকাল থেকে ফেঞ্চুগঞ্জ পয়েন্টের পানিতে ভাটার টান পড়েছে। কমতে শুরু করেছে এই পয়েন্টে কুশিয়ারার পানি।

তবে নদীটির চার পয়েন্টের মধ্যে ফেঞ্চুগঞ্জ ছাড়া বাকি তিন পয়েন্টে পানি বিপৎসীমার নিচ দিয়ে এখনও প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সিলেটের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ শহীদুজ্জামান সরকার বিষয়টি নিশ্চিত করে জানান, ফেঞ্চুগঞ্জ পয়েন্টে রোববার সকাল ৮টার পরিমাপে পানি ৯ দশমিক ৮৫ মিটার থেকে নেমে ৯ দশমিক ৮৩ মিটার দিয়ে প্রবাহিত হয়। দুপুরে সেখানে আরও এক ধাপ পানি কমে। দুপুর ১২টার পরিমাপে ৯ দশমিক ৮২ মিটার দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল।

পাউবো জানায়, ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানির বিপৎসীমা ৯ দশমিক ৪৫ মিটার। সেখানে পানি বেড়ে বিপৎসীমা অতিক্রম করে গত ২ জুলাই। এর আগে ১ জুলাই সন্ধ্যাবেলা ৯ দশমিক ৪৩ মিটার থেকে বেড়ে ২ জুলাই ভোর ৬টায় ৯ দশমিক ৪৭ মিটার দিয়ে প্রবাহিত হয় পানি। এর পর থেকে ক্রমান্বয়ে বাড়ছে। এর মধ্যে ১৫ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত পানি বেড়ে সর্বোচ্চ ৯ দশমিক ৯৩ মিটার দিয়ে পানি প্রবাহিত হয়।

এ সময় ফেঞ্চুগঞ্জের নদী অববাহিকা এলাকা ছাড়াও হাকালুকি হাওর তীরবর্তী এলাকা বন্যা কবলিত হয়ে পড়ে। প্রায় দুই সপ্তাহ পর পানি কমলে ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি ৯ দশমিক ৮৫ মিটারে গিয়ে অপরিবর্তিত অবস্থায় থাকে পানির স্তর। কমছিল আর বাড়ছিল। এ অবস্থায় প্রায় এক সপ্তাহ পর পানিতে ভাটার টান পড়ল। এই সময়ের মধ্যে পানি আর বাড়েনি। আর এই চারটি পয়েন্টের মধ্যে ফেঞ্চুগঞ্জ ছাড়া বাকি সব পয়েন্টে পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

কুশিয়ারা নদীর মধ্যবর্তী অংশ ফেঞ্চুগঞ্জ পয়েন্টে। এখানকার পানিতে ভাটার টান পড়লে পুরো নদীর পানি স্থিতিশীল থাকার সম্ভবনা দেখা দেয়। আজ সকাল থেকে এই সম্ভবাবনা দেখা যাচ্ছে বলে জানিয়েছেন পাউবোর নদ-নদী পর্যবেক্ষকেরা।

উল্লেখ্য, সিলেট অঞ্চলে সুরমার পর দীর্ঘতম নদী কুশিয়ারা। ভারতের বরাক মোহনা থেকে সিলেটের জকিগঞ্জের অমলসিদ হয়ে সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জের একাংশ দিয়ে প্রবাহিত হয়েছে নদীটি। এর মধ্যে সিলেট জেলায় এই নদী ছয়টি উপজেলা দিয়ে প্রবাহিত। কুশিয়ারার অমলসিদ, বিয়ানীবাজারের শেওলা, মৌলভীবাজারের শেরপুর, সিলেটের ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি পরিমাপ করে পানি উন্নয়ন বোর্ড।


সিলেটভিউ২৪ডটকম / ২ আগস্ট, ২০২০ / ডালিম

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.