Sylhet View 24 PRINT

কথা রাখেননি ম্যানেজার, তারাপুর বাগানে চা শ্রমিকদের কর্মবিরতি অব্যাহত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-০৯ ১২:৩৮:৪৯

নিজস্ব প্রতিবেদক :: সিলেট তারাপুর বাগানের হাজিপাড়া এলাকায় চা শ্রমিকদের দখলে থাকা এবং তাদের ব্যবহৃত জায়গা ও রাস্তা স্থানীয় একটি পক্ষের কাছে লিজ দেয়ার প্রতিবাদে আজ দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ প্রদর্শন ও কর্মবিরতি পালন করছেন চা শ্রমিকরা। গতকাল শনিবার (৮ আগস্ট) সন্ধ্যা পরে বাগান কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েও বৈঠকে না বসা এবং কোনো সামাধান না হওয়ায় আজও চা শ্রমিকরা কর্মবিরতি পালন করছেন। 

আন্দোলনরত চা শ্রমিকরা জানান, গতকাল আমরা কর্মবিরতি পালনকালে বাগানের ম্যানেজার বিজয় কান্তি দে এসে আমাদের আশ্বাস দিয়ে বলেন- সন্ধ্যা পরে পঞ্চায়েত কমিটির নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে বসবেন এবং জায়গা তারা লিজ দেননি এ বিষয়ে আমাদের লিখিতভাবে দেবেন।  কিন্তু গতকাল আমরা অপেক্ষা করেছি, সেবায়েতের পক্ষ থেকে কেউ আসেননি। তাই আমরা আজ আবারও কর্মবিরতি পালন করছি।

চা শ্রমিকদের অভিযোগের ভিত্তিতে জানা গেছে, তাদের পঞ্চায়েত কমিটিকে না জানিয়ে বাগানের সেবায়েত পংকজ গুপ্ত (শংকর) চা শ্রমিকদের দখলে থাকা প্রায় ১০ শতক জায়গা অন্য একটি পক্ষের কাছে লিজ দিয়ে দিয়েছেন। এর ভেতরে চা শ্রমিকদের যাতায়াতের একটি রাস্তাও রয়েছে। যারা লিজ নিয়েছেন তারা ইতোমধ্যে এই জায়গায় ঘর তুলতে শুরু করেছেন।  বিষয়টি জানতে পেরে গতকাল শনিবার সকালে চা শ্রমিকরা ওই জায়গায় গিয়ে বাঁশের বেড়া দিয়ে আসেন এবং দখলকারীদের তোলা ঘরের দেয়াল ভেঙে ফেলেন।

পরে লিজ নেয়া পক্ষের লোকজন এসে শ্রমিকদের দেয়া বেড়া তুলে ফেলে দেন। খবর পেয়ে সে জায়গায় ছুটে যান চা শ্রমিকরা এবং বিক্ষোভ প্রদর্শন ও কর্মবিরতি পালন করেন।

এ বিষয়ে বাগানের চা শ্রমিকদের পঞ্চায়েক কমিটির সভাপতি চৈতন্য মোদী গতকাল সিলেটভিউ-কে বলেন, আমাদের না জানিয়ে এ জায়গা অন্যকে  লিজ দিতে পারেন না সেবায়েত। এটি অন্যায়। আমরা উনার সঙ্গে বার বার যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি আমাদের সঙ্গে এ বিষয়ে তিনি কথা বলেননি, দেখাও করেননি। তাই আমরা বিক্ষোভ করছি এবং কর্মবিরতি পালন করছি। বিষয়টি সমাধান হওয়ার আগ পর্যন্ত কাজে যাবো না।

তবে ম্যানেজার বিজয় কান্তি দে এ বিষয়ে বলেছেন ভিন্ন কথা। তিনি সিলেটভিউ-কে জানান, জায়গাটি স্থানীয় রুবেল ও কামালের নেতৃত্বে প্রভাবশালী ও সন্ত্রাসী একটি পক্ষ জোরপূর্বক দখল করে নিয়েছে এবং সেখানে ঘরও তুলে দিয়েছে। এ বিষয়ে বাগান কর্তৃপক্ষ এসএমপি\'র এয়ারপোর্ট থানায় মামলা করেছেন।


সিলেটভিউ২৪ডটকম / ৯ আগস্ট, ২০২০ / শাহীন / ডালিম

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.