Sylhet View 24 PRINT

লিডিং ইউনিভার্সিটিতে সৈয়দ মুজতবা আলী: ‘স্মরি বিস্ময়ে’ অনুষ্ঠিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১০-০১ ১৭:০৫:৫২

সিলেট :: লিডিং ইউনিভার্সিটিতে সৈয়দ মুজতবা আলীকে নিয়ে মূল্যায়ন অনুষ্ঠান ‘সৈয়দ মুজতবা আলী: স্মরি বিস্ময়ে’ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সন্ধ্যা ৭টায় শিক্ষাবিদ ও সাহিত্যিক সৈয়দ মুজতবা আলীর স্মরণে অনলাইনে, আলোচনা, পর্যালোচনা, পাঠ এবং তাঁর পছন্দের রাগ-রাগাশ্রয়ী সংগীত পরিবেশিত হয়।

লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য বনমালী ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

বিশেষ অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই উপস্থিত ছিলেন। এতে আমন্ত্রিত শিল্পী হিসেবে উচ্চাঙ্গ সংগীত, খেয়াল এবং মধ্যযুগের একটি বিখ্যাত দেশাত্মবোধক গান পরিবেশন করেন উস্তাদ মঙ্গল চন্দ্র মণ্ডল।
 
প্রধান অতিথির বক্তব্যে ড. রাগীব আলী বলেন, মানবজীবনের অভিজ্ঞতা সৈয়দ মুজতবা আলীর প্রবলভাবে ছিল। তিনি দেশ-বিদেশের বিভিন্ন স্থানে পর্যটনের মাধ্যমে মানবচরিত্রের বৈচিত্র্য সম্পর্কে অবহিত হয়ে তা সাবলীল হাস্যরসের জারকে বুদ্ধিদীপ্তভাবে উপস্থাপন করেছেন। গল্প বলার অনিবার্য কৌশল মুজতবা আয়ত্ত করেছিলেন বলেই তিনি এমন সুরসিক হতে পেরেছেন।

তিনি বলেন, মধুময়কে আরও মধুরতর করে তোলাই শিল্পীর কাজ বলেই মুজতবার শিল্পরসবোধ উচ্চকিত হয়েছে।

তিনি সৈয়দ মুজতবা আলীর আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর কর্মজীবনকে স্মরন করে আজকের এ অনুষ্ঠান আয়োজন করার জন্য উপাচার্য বনমালী ভৌমিকসহ সকলকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসেবে সৈয়দ মুজতবা আলীর জীবনের বিভিন্ন অধ্যায় নিয়ে আলোচনা করেন লিডিং ইউনিভার্সিটি কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন অধ্যাপক নাসির উদ্দিন আহমেদ।

স্থাপত্য বিভাগের অধ্যাপক সৈয়দা জেরিনা হোসেন ১৯৭১ সালে সৈয়দ মুজতবা আলীর  সঙ্গে দেখা হওয়ার মনোজ্ঞ স্মৃতিচারণ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম, পিএসসি অনুষ্ঠানের উপস্থিত সবাই ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে সৈয়দ মুজতবা আলীর রসবোধ ও পাণ্ডিত্যের প্রশংসা করেন।

লিডিং ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার মো. কাওসার হাওলাদার ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মানফাত জাবিন হকের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম. রকিব উদ্দিন, প্রক্টর মো. রাশেদুল ইসলাম এবং আয়োজক কমিটির সদ্যস্য সচিব ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নজরুল ইসলাম।

এতে স্বরচিত ছড়া পাঠ করেন স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান স্থপতি রাজন দাশ। সৈয়দ মুজতবা আলীর ‘রবি-পুরাণ’  স্মৃতিচারণমূলক প্রবন্ধ উপস্থাপন করেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রুম্পা শারমিন। পঞ্চতন্ত্রের একটি প্রবন্ধ ‘ইউরোপে ভারতীয় ভারতীয় শাস্ত্র প্রবন্ধ পাঠ করেন ইংরেজি বিভাগের প্রভাষক তৌহিদা সুলতানা এবং একটি রবীন্দ্রসংগীত পরিবেশন করেন আবু সাইদ মো. নাহিদ।


সিলেটভিউ২৪ডটকম/০১ অক্টোবর ২০২০/প্রেবি/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.