Sylhet View 24 PRINT

সিলেটে কর্মশালা: ষষ্ঠ ইন্দ্রিয়কে সজাগ রেখে সাংবাদিকতার আহবান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-১৩ ১৯:১৮:৪৯

সিলেট :: ‘ষষ্ঠ ইন্দ্রিয়’কে সজাগ রেখে সাংবাদিকতা করার আহবান জানিয়েছেন আন্তর্জাতিক সংস্থা ‘ইন্টারনিউজ’র বাংলাদেশ রিপ্রেজেন্টেটিভ মাঈন উদ্দিন। তিনি বলেছেন, বিশ্বের বর্তমান পারসপেকটিভে একজন সাংবাদিককে সকল ক্ষেত্রেই দক্ষ হয়ে উঠতে হবে। ডিজিটাল ও শারীরিক নিরাপত্তার সকল কৌশল আয়ত্ব করতে হবে। তা না হলে পেশাগত ঝুঁকি থেকেই যাবে। পেশাগত নিরাপত্তা হুমকির মুখে পড়বে। যা নিজের পরিবার ও সমাজের জন্য কখনোই সুখকর নয়।

সিলেটের সোবহানীঘাটস্থ একটি অভিজাত হোটেলের হলরুমে ‘সাংবাদিকের শারীরিক ও ডিজিটাল নিরাপত্তা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন তিনি। নিউজ নেটওয়ার্ক সিলেটের কো-অর্ডিনেটর ও দৈনিক জালালাবাদ সম্পাদক মুকতাবিস উন নূর এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন নিউজ নেটওয়ার্কের সম্পাদক ও প্রধান নির্বাহী শহীদুজ্জামান। উপস্থিত ছিলেন নিউজ নেটওয়ার্কের প্রোগ্রাম ম্যানেজার জিয়াউর রহমান।

শহীদুজ্জামান বলেন, পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকদের সবার আগে প্রয়োজন নিজের নিরাপত্তা। এটি নিশ্চিত না করে কারো কর্মক্ষেত্রে যাওয়া অবশ্যই কোয়ালিটি সাংবাদিকতা নয়। এক্ষেত্রে দক্ষ করে তুলতেই নিউজ নেটওয়ার্ক ও ইন্টারনিউজের এই আয়োজন।

মুকতাবিস উন নূর বলেন, একজন সাংবাদিকের পেশাগত দক্ষতার পাশাপাশি থাকতে হবে সততা।

তিনি পবিত্র কোরআনের উদ্ধৃতি দিয়ে বলেন, জেনেশুনে সত্যকে গোপন করা একদিকে বড় গুনাহ, অন্যদিকে সমাজ ও রাষ্ট্রের জন্য চরম ক্ষতিকর।

আজ বুধবার শেষ দিনেও কর্মশালা ৯টায় শুরু হয়ে চলে বিকেল ৪টা পর্যন্ত। এ সময়ে বিভিন্ন সেশনে অংশগ্রহণকারীদের অ্যানক্রিপশন, ফাইল ও ফোল্ডার সিকিউরিটি, ইমেইল সিকিউরিটি, টর, বিপিএন, তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ, মোবাইল ফোনে আড়ি পাতা, অ্যাপস ব্যবহারের ঝুঁকি, সোর্স বা উৎসকে সুরক্ষিত করার কৌশল, ডিজিটাল নিরাপত্তা আইন, ডাটা চুরি ও শারীরিক নিরাপত্তার কলাকৌশল বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

কর্মশালার শেষ দিনেও প্রশিক্ষণ প্রদান করেন প্রখ্যাত ডিজিটাল নিরাপত্তা বিশেষজ্ঞ আশরাফুল হক। শারীরিক নিরাপত্তার উপর প্রেজেন্টেশন দেন দৈনিক জালালাবাদের চিফ রিপোর্টার আহবাব মোস্তফা খান। ফ্যাসিলিটেটর হিসেবে উপস্থিত ছিলেন এনটিভির সিলেট প্রতিনিধি মারুফ আহমদ।

কর্মশালায় অংশগ্রহণ করেন দৈনিক একাত্তরের কথার মিসবাহ উদ্দিন আহমদ, ইন্ডিপেন্ডেন্ট টিভির মঞ্জুর আহমদ, ডিবিসি টিভির প্রত্যুষ তালুকদার, বাংলাদেশ সংবাদ সংস্থার শুয়াইবুল ইসলাম, দৈনিক সিলেটের ডাকের আহমাদ সেলিম, আনাস হাবিব কলিন্স ও ইউনুস চৌধুরী, রাইজিংবিডি ডটকমের আব্দুল্লাহ আল নোমান, দৈনিক প্রথম আলোর মানাউবী সিংহ শুভ, ডেইলি নিউ নেশনের শফিক আহমদ শফি, জালালাবাদের মুনশী ইকবাল, দৈনিক উত্তরপূর্বের ওলিউর রহমান, সিলেটভিউ২৪ডটকম’র রফিকুল ইসলাম কামাল, দৈনিক যুগান্তরের ইয়াহইয়া মারুফ, ডেইলি সিলেট ডটকমের মারুফ হাসান, চ্যানেল এস’র শরিফুল ইসলাম চৌধুরী, দৈনিক জালালাবাদের জামিলুল হক জামিল ও এটিএম তুরাব, দৈনিক সিলেট মিররের নাবিল হোসাইন, দৈনিক সিলেট বাণীর আবুবকর সিদ্দিক, দৈনিক কাজিরবাজারের রেহান পারভিন মুক্তা, জৈন্তাবার্তার অদিতি দাস প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে -০৩

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.