Sylhet View 24 PRINT

মুক্তিযুদ্ধের চেতনার মধ্যেই দেশের উন্নয়ন ও অগ্রগতি নিহিত : অধ্যাপক ড. শাকিল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৩-০৭ ১০:৫৯:০০

সিলেট : সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল বলেন, মুক্তিযুদ্ধের চেতনার মধ্যেই দেশের উন্নয়ন ও অগ্রগতি নিহিত। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর নেতৃত্বে নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লক্ষ প্রাণ, ২ লক্ষ মা বোনের সম্ভ্রম ও কোটি মানুষের ত্যাগের বিনিময়ে আমাদের স্বাধীন বাংলাদেশ, স্বাধীন পতাকা। স্বাধীনতার সুবর্নজয়ন্তিতে পৌঁছেতে এ দেশ বারবার মুক্তিযুদ্ধের চেতনা ও স্বাধীনতার ইশতেহার থেকে বিচ্যুত হয়েছে। সামরিক বাহিনী ও অস্ত্রের জোরে ক্ষমতায় এসে আমাদের সংবিধানকে বারবার করা হয়েছে ক্ষত-বিক্ষত। একটি দেশ যখন আদর্শ ও তার স্বাধীনতার চেতনা থেকে বিচ্যুত হয়ে পড়ে তখন ঐদেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অবনতি অবশ্যম্ভাবি।

তিনি আরও বলেন, ১৯৭১ সালে বিশ্বের অন্যতম শক্তিশালী সামরিক শক্তিসম্পন্ন দেশের বিরুদ্ধে ৯ মাসের যুদ্ধে জয় লাভ যেমন ছিল পৃথিবীর বিশ্ময়; তেমনি আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছাও তেমনি বিশ্ময়ের। আমাদের দেশের নানা সংকট থাকা সত্বেও দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক উন্নতি আজ বিশ্বের উন্নয়ন গবেষকদের গবেষণার বিষয় হয়ে দাড়িয়েছে। ১৯৭১ সালের ২ মার্চ ঢাকায় জাতীয় পতাকা উত্তোলনের ধারাবাহিকতায় হবিগঞ্জে ৬ মার্চ জাতীয় পতাকা উত্তোলন করা হয়। একটি দেশের স্বতন্ত্র জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমেই মূলতঃ একটি জাতি রাষ্ট্রের সূচনা। আর ৭ মার্চের বঙ্গবন্ধুর রেসকোর্স ময়দানের ভাষণের মাধ্যমেই স্বাধীনতার জন্য জাতি প্রস্তুতি নেয়।

শনিবার (৬ মার্চ) সকালে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের সুবর্ণ জয়ন্তি উপলক্ষে হবিগঞ্জের জেনারেল এম এ রব গবেষণা পরিষদের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভা এবং পতাকা উত্তোলনকারী ও স্বাধীনতার ইশতেহার পাঠকারীকে সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সিলেটের সাবেক বিভাগীয় কমিশনার ও অবসরপ্রাপ্ত যুগ্ম-সচিব মোঃ ফজলুর রহমানের সভাপতিত্বে ও সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মুফতি কে এম এ ওয়াহাব নাঈমীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও হবিগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মশিউর রহমান শামিম। বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা মিয়া মোহাম্মদ শাহজাহান, মোহাম্মদ সুরুজ আলী, লাখাই’র বুল্লা ইউপি চেয়ারম্যান ও হবিগঞ্জ কৃষকলীগের সাধারন সম্পাদক মোক্তার হোসেন বেনু, জেনারেল এম এ রব গবেষণা পরিষদ সাবেক সভাপতি এডভোকেট এস এম ইলিয়াস, এডভোকেট মোহাম্মদ আবুল আজাদ, শিক্ষক মোহাম্মাদ মামুনুর রশীদ চৌধুরী, ভাসানী পরিষদ এর সদস্য সচিব আনিসুর রহমান তালুকদার, এডভোকেট কামাল আহমেদ, উলামালীগ নেতা আলহাজ্ব ফখরুল ইসলাম নজরুল, হাকিম এস এম আমিনুল হক, হাসপাতাল সরকারি কর্মচারি সমিতির সভাপতি শেখ জাহির মিয়া, ক্বারী মোহাম্মাদ ফারুক মিয়া, ইউপি সদস্য মোহাম্মাদ আমজাদ হোসেন, আব্দুল্লাহ সম্রাট প্রমুখ।  আলোচনা সভাশেষে পতাকা উত্তোলনকারী বীরমুক্তিযোদ্ধা মিয়া মোহাম্মদ শাহজাহান ও স্বাধীনতার ইশতেহার পাঠকারী মোহাম্মদ সুরুজ আলীকে সম্মাননা জানানো হয়।


সিলেট ভিউ ২৪ ডটকম/পিটি-২

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.