Sylhet View 24 PRINT

যুবতীর 'লেজ' কেটে মুক্ত করলেন চিকিৎসক!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-২০ ০০:৩০:২৮

সংবাদ শিরোনামে আবার চিকিৎসক সান্ড্রা লি। ক্যালিফোর্নিয়ার এই চর্মরোগ বিশেষজ্ঞ নেট বিশ্বে 'ডক্টর পিম্পল প্রপার' নামেই পরিচিত। সম্প্রতি তিনি এক আশ্চর্য অস্ত্রোপচার করে সাড়া ফেলে দিয়েছেন গোটা বিশ্বে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম 'মিরর' এক প্রতিবেদন জানিয়েছে, ২২ বছর বয়সী এক নারীর নিতম্বে এমন এক গ্রোথ দেখা দিযেছিল, যা অনেকটা লেজের মতো। টেলর নামের ওই নারী রীতিমতো অস্বস্তি নিয়ে হাজির হন সান্ড্রা লি-র চেম্বারে।

তিনি জানান, জন্মের সময় থেকেই তার ওই স্থানে একটা ফোলা মতো অংশ ছিল। পরে তা বাড়তে থাকে। এক ডাক্তারকে দিয়ে ২০১৬ সালে একবার সেটির চিকিৎসাও করান টেলর। কিন্তু অস্ত্রোপচারের পরে তা আবার ফিরে আসে।

সান্ড্রালি'র মতে, এটি একটি 'লিপোমা'। যা কার্যত বিপজ্জনক নয়। এটি দেহের যে কোনও জায়গাতেই দেখা দিতে পারে। টেলরের ক্ষেত্রে এই লিপোমাটি বিশেষ অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছিল।

সান্ড্রা লি প্রথমে জানান, সাধারণত লিপোমা জন্মগত হয় না। তার পরে টেলরের মেরুদণ্ডে স্ক্যান করে দেখা যায়, যে সেখানে চর্বি জমা হয়েই লেজের আকৃতি নিয়েছে।

এই চর্বি কেটে বাদ দেওয়া ছিল অত্যন্ত দুরূহ কাজ। এতে টেলরের স্পাইনাল কর্ড ক্ষতিগ্রস্ত হতে পারত। কিন্তু যাবতীয় ঝুঁকি মেনে নিয়েই সান্ড্রা অস্ত্রোপচারটি করেন। এবং অস্ত্রোপচারটি সফল হয়। টেলর মুক্তি পান তার 'লেজ' থেকে।

সংবাদ মাধ্যমকে টেরল জানিয়েছেন, এর পরে তিনি কোনও নিউরো সার্জনের মত নিবেন। তবে, ডক্টর পিম্পল প্রপার-এর চিকিৎসায় তিনি খুশি। তার জীবন থেকে একটা বড় ভার নেমে গেছে।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.