Sylhet View 24 PRINT

৪৯ দিন সাগরে বেঁচে ছিলেন এই কিশোর!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-২৫ ১০:৫১:৩৬

ইন্দোনেশিয়ার কিশোর আলডি নোভেল অ্যাডিলং।  বয়স মাত্র ১৯ বছর।  মাছ ধরার নৌকায় চরে ৪৯ দিন সাগরে বেঁচে ছিলেন। নৌকার উপরের অংশের কাঠ দিয়ে মাছ রান্না করে এতদিন ধরে যুগিয়েছে তার খাদ্য অভাব।

জানা যায়, সাগরে আলডিলংয়ের কাজ ছিল মাছ ধরার কাজে সহায়তা করা।  ইন্দোনেশিয়ান ভাষায় ‘রুমপুং’ নামের ওই বিশেষ নৌকা দিয়ে মাছকে আকর্ষণ করা। ওই কাজের সময় সে প্রতি সপ্তাহে একবারের জন্য প্রয়োজনীয় খাদ্য, পানি, এবং তেল পেয়ে থাকতো। কিন্তু জুলাই মাসের মাঝামাঝি সময়ে একদিন হঠাৎ এক ঝড় হাওয়ায় তাকে ভাসিয়ে নিয়ে যায় কয়েক হাজার মাইল দূরে। নৌকাতে কোনো ধরনের বৈঠা বা ইঞ্জিন না থাকায় সে আর ফিরতে পারেনি।  অবশেষে যুক্তরাষ্ট্র অধ্যুষিত গুয়াম দ্বীপের কাছ থেকে উদ্ধার করে একটি জাহাজ।

উদ্ধারের পর অ্যাডিলং বলেন, আমি অনেকবার দেখেছি জাহাজগুলোকে চলে যেতে। কিন্তু একটি জাহাজও আমাকে দেখতে পাইনি। কেউ থামেনি আমার জন্য। আমি মাঝে মাঝে কান্না করেছি। তবে আমি সব সময় আশাবাদী ছিলাম ফিরে আসার।

পরে সাগরে ভাসতে দেখে পানামানিয়ান একটি জাহাজ।  এ সময় গুয়াম কোস্ট গার্ডের কাছে সিগন্যাল পাঠালে তাকে ৬ সেপ্টেম্বর জাপান নিয়ে যাওয়া হয় উদ্ধার করে। অবশেষে ৮ সেপ্টেম্বর তিনি পরিবারের কাছে যান।

সূত্র: দ্য জাকার্তা পোস্ট

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.