Sylhet View 24 PRINT

নিলামে ১০ কোটি ডলারে বিক্রি হওয়া সেই ছবি ঘিরে 'অদ্ভুত' কাণ্ড!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-০৮ ০০:৪১:০৫

আবার সবাইকে নিজের শৈল্পিক দক্ষতায় চমকে দিলেন ব্রিটিশ পথশিল্পী ব্যাঙ্কসি। শিল্পীর একটি ছবি গত শুক্রবার লন্ডনের সোথবিস্‌ নিলামে ১.‌৪ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়। যা ২০০৮ সালে শিল্পীর আগের বিক্রি হওয়া ছবির রেকর্ড ভেঙে দেয়।

সোনালি ফ্রেমের উপর সাদা ক্যানভাসে স্প্রে এবং অ্যাক্রেলিকে আঁকা, ব্যাঙ্কসির ওই ছবির শিরোনাম-‘‌গার্ল উইথ রেড বেলুন’‌। ছবিটি বলতে চাইছে, দামাল হাওয়ার মধ্যে দাঁড়িয়ে ছোট্ট একটা মেয়ে হাত তুলে একটি লাল রঙের হার্ট আকৃতির বেলুন ধরতে চাইছে, কিন্তু বেলুনটি তার নাগাল থেকে অনেক উঁচুতে।

কিন্তু নিলামকক্ষে উপস্থিত সবাইকে অবাক করে হাতুড়ি মারার শব্দ হওয়ার পরই ছবির ক্যানভাস নিজে থেকেই ফ্রেম থেকে ছিঁড়ে নিচে নেমে যায়। এই অস্বাভাবিক দৃশ্য দেখে প্রথমে সবাই চিৎকার করে ওঠেন। পরে প্রত্যেকে হতভম্ব হয়ে দেখেন ছবিটি সম্পূর্ণ ছিন্ন ভিন্ন হয়ে কেটে গেছে।

সোথবিস'র সিনিয়র ডিরেক্টর অ্যালেক্স ব্র‌্যাঙ্কজিক বলেছেন, নিলামের ইতিহাসে তারা এই প্রথম দেখলেন, কোন ছবি নিজে থেকেই নষ্ট হয়ে গেল। তারা বিষয়টি নিয়ে তদন্ত করছেন। কিন্তু কখনও এই ধরনের পরিস্থিতির সম্মুখীন না হওয়ায় ঘটনাটি এখনও বোধগম্য হয়নি তাদের।

সোথবিস নিলাম তো বটেই, লন্ডনজুড়ে এখন সবার কাছে আলোচনার বিষয়, অজ্ঞাতনামা এই গ্রাফিতি ও পথশিল্পী শুক্রবার নিলামঘরে ছদ্মবেশে নিজেই ছিলেন কিনা এবং তিনি সেই কাণ্ড ঘটিয়েছেন কিনা।

ব্যাঙ্কসি নিজে পরে ইনস্টাগ্রামে ভিডিও পোস্ট করে লিখেছেন, ধ্বংস করার ইচ্ছাও শৈল্পিক ইচ্ছা হয়। ব্যাঙ্কসি লিখেছেন, কয়েক বছর আগে তিনি নিজের একটি ছবি এমনভাবে এঁকেছিলেন, যে যদি কখনও সেটি নিলাম হয় তাহলে সেটি নিজে থেকেই নষ্ট হয়ে যাবে। ব্যাঙ্কসির সেই পোস্ট দেখে শিল্পপ্রেমীদের মধ্যে এই সন্দেহ আরও জোরদার হয়েছে।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.