Sylhet View 24 PRINT

পানির নিচে রহস্যে ঘেরা শহর, বিস্মিত বিজ্ঞানীরা!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৫-২৬ ০৯:২৯:৪২

সিলেটভিউ ডেস্ক :: চীনের ইউনান প্রদেশের ফুক্সিয়ান লেকে ২০০৬ সালের ১৩ জুন অনুসন্ধানে লেকের নিচে প্রচুর পাথর বসানো রহস্যময় ভাস্কর্য ও প্রাচীন ভবনের ধ্বংসাবশেষ আবিষ্কার করেন প্রত্নতত্ত্ববিদেরা।

ফুক্সিয়ান লেকে ইউয়ান শহর কিংবা প্রাচীন দিয়ান রাজবংশের রাজধানী ডুবে গিয়েছিল ধারণার ওপর ভিত্তি করে আগের অনুসন্ধানটি করা হয়েছে। কিন্তু দ্বিতীয় অনুসন্ধানে সেই ধারণা বিপরীত প্রমাণ পাওয়া গেছে, ভবনগুলো পাথর দিয়ে নির্মিত। কিন্তু দিয়ান ও ইউয়ান শহর কাঠ ও মাটি দিয়ে নির্মাণ করা হয়েছিল।

প্রায় ১৪ বছর আগের এ আবিষ্কার বলে দিচ্ছে, বহু আগে সভ্য মানুষেরা এসব জাঁকজমকপূর্ণ স্থাপত্য নির্মাণ করেছেন। এছাড়াও ঐতিহাসিক নথি অনুসারে, এই এলাকায় ইউয়ান নামের শহরে খ্রিষ্টপূর্ব ২০৬ থেকে ২৪ খ্রিস্টাব্দ পর্যন্ত পশ্চিমাঞ্চলীয় হান রাজবংশের শাসন চলে। ৫৮৯-৯০৭ খ্রিষ্টাব্দ পর্যন্ত ছিল সুই ও তাং রাজবংশের শাসন। তবে স্থানীয় কিংবদন্তি বলছে, ইউয়ান শহরটি ফুক্সিয়ান লেকে তলিয়ে গেছে।

তবে সুই ও তাং রাজবংশের পর শহরটির ঐতিহাসিক নথি বিলীন হয়ে গেছে। পানির নিচের এতবড় স্থাপত্যের কোনো ঐতিহাসিক নথি না থাকায় সবাই বিস্মিত।

এদিকে, শব্দতরঙ্গের সাহায্যে করা এক অনুসন্ধান বলছে, ফুক্সিয়ান লেকের গভীরে ওই স্থাপত্য প্রায় দুই দশমিক চার বর্গ কিলোমিটার জায়গাজুড়ে। যা হান রাজবংশের রাজধানীর চেয়ে বড়।

স্থাপত্যগুলোর মধ্যে একটি দেখতে পিরামিডের মতো। মিসরীয় পিরামিডের চেয়েও যা উন্নত। আর পাথরগুলো বিভিন্ন নকশা ও প্রতীক দিয়ে অলঙ্কৃত করা হয়েছে।

পাথরের খোদাইগুলো এক ধরনের হেঁয়ালিতে ভরা, রহস্যময়। একটি পাথরের ওপর খোদাই দেখতে সূর্যের সাদৃশ্য। বিশেষজ্ঞরা বলছেন, সূর্যের আকারের এই খোদাই একেবারে বিরল। এই প্রতীক এক হাজার ৮০০ বছরেরও বেশি প্রাচীন বলে ধারণা করা হচ্ছে। এছাড়াও মাস্কের মতো দেখতে খোদাইও পেয়েছেন বিশেষজ্ঞরা। কিন্তু মাস্কের চেপ্টা গাল ও খাঁজ কাটা দাঁতে কোনো মানবীয় চেহারা ফুটে ওঠেনি। সূত্র: অ্যানসাইন্ট ওরিজিনসের

সৌজন্যে : বাংলাদেশ প্রতিদিন

সিলেটভিউ২৪ডটকম/ বিডি-প্রতিদিন/ শাদিআচৌ-১৪

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.