Sylhet View 24 PRINT

উৎসবে সেজেগুজে উপস্থিত মৃতদেহ, করানো হয় ধুমপান!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৯-১৩ ০০:২৩:৩৯

বিশ্বজুড়ে রয়েছে শত শত সংস্কৃতি। ভিন্ন ভিন্ন সেগুলোর রীতিনীতি ও প্রথা। অনেক ক্ষেত্রেই এসব প্রথা এতই অদ্ভুত যে রীতিমতো অবাক হতে হয়। এমনই এক প্রথা প্রচলিত রয়েছে ইন্দোনেশিয়ার তোরাজান জনগোষ্ঠীর মধ্যে। দেশটির দক্ষিণ সুলাওয়েসির এই জনগোষ্ঠীটি বাসিন্দারা পরিবারের কোনো সদস্যের মৃত্যু হলে, তাঁদের দেহ মমি করে সংরক্ষণ করে। বিভিন্ন উৎসব-পার্বণে সেসব মৃতদেহ কবর থেকে তোলা হয়। পরে জীবিতদের পাশাপাশি ওই মৃতদেরও ঠাঁই হয় অনুষ্ঠানে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ডেইলি মেইল জানায়, কবর থেকে তোলার পর বেশ ঘটা করা সাজানো হয় পরিবারের সদস্যদের মৃতদেহগুলো। বিভিন্ন স্টাইলে ছেটে দেওয়া হয় সেগুলোর চুল। পরানো হয় নতুন পোশাক। এমনকি ধূমপানের জন্য দেওয়া হয় সিগারেটও। এভাবেই জীবিত সদস্যরা মৃতদের সঙ্গে সম্পর্ক মজবুত রাখে।

এই বিষয়ে তোরাজান জনগোষ্ঠীর এক সদস্য বলেন ‘এভাবেই আমরা মৃতদের প্রতি সম্মান জানিয়ে থাকি। এখানে শোকের কিছুই নেই। এটা আমাদের কাছে আনন্দের মুহূর্ত। কারণ এর মাধ্যমে আমরা আমাদের মৃত আত্মীয়দের সঙ্গে মিলিত হই।’

তোরাজান জনগোষ্ঠীর কয়েকজন সদস্য জানায়, মৃতদের প্রতি তারা এভাবেই সম্মান প্রদর্শন করে। বিনিময়ে তারা ভালো ফসলের জন্য তাঁদের আশীর্বাদ চায়। এ ছাড়া অনুষ্ঠানের শেষে মৃতদের জন্য স্বর্গ কামনা করে মহিষ ও শূকর উৎসর্গ করা হয়।

তোরাজান সংস্কৃতির মধ্যে কবে থেকে এই প্রথার প্রচলন তা জানা যায়নি। ন্যাশনাল জিওগ্রাফির তথ্য অনুযায়ী ১৯০০ শতাব্দীর প্রথম দিকে তারা লেখার জন্য নিজ ভাষার বর্ণমালা আবিষ্কার করে।  

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.