আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

‘রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান হওয়া দরকার’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-০৪ ১০:২১:২৯

শাহ সুহেল আহমদ, প্যারিস থেকে :: রোহিঙ্গা সমস্যার একটি স্থায়ী সমাধান হওয়া দরকার বলে মন্তব্য করেছেন ফ্রান্স জাতীয় সংসদের পররাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটির সদস্য জ্য ফ্রাঁসোয়া এমবায়ে। তিনি বলেন, তাদের জন্য স্থায়ী পরিচয়পত্র দেয়া হলেই প্রত্যাবাসন প্রক্রিয়া সফল হবে।

মঙ্গলবার ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি অভিজাত সেমিনার কক্ষে ‘রোহিঙ্গা শরণার্থী এবং শেখ হাসিনার মানবতা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনার এক পর্যায়ে ফরাসী সংসদ সদস্য জ্য ফ্রাঁসোয়া বলেন, দেশটির রাজনৈতিক ও অভ্যন্তরীন স্থিতিশীলতার জন্য শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার পুননির্বাচিত হলে ভাল হয়। বাংলাদেশের আর্থসামাজিক সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সফল বলে মনে করেন তিনি।

ফ্রান্স ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ফ্রান্স-বাংলা সেন্টার ফর কম্যুনিকেশন এন্ড ডেভেলপমেন্ট (এফবিসিসিডি) আয়োজিত সেমিনারে সম্মানিত অতিথি ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত কাজী ইমতিয়াজ হোসেন। সেমিনারে মুল প্রবন্ধ পাঠ করেন প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট ফারুক নওয়াজ খান।

ফ্রান্স সরকার ইতিমধ্যে রোহিঙ্গা শরনার্থীদের জন্য আর্থিক সহায়তা দিয়ে আসছে উল্লেখ করে এ সংসদ সদস্য বলেন, আমরা এ সমস্যার একটি স্থায়ী সমাধান চাই। বাংলাদেশের প্রধানমন্ত্রী সে দেশের উপকূল অঞ্চলে ১০ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিয়ে বিশ্ব মানবতার অঙ্গনে একটি নতুন দৃষ্টান্ত স্থাপন করেছেন। ফ্রান্স সরকার সেটা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে। এ সমস্যা সমাধানে ফ্রান্স সরকার সবসময় বাংলাদেশের পাশে থাকবে বলে জানান তিনি।

সম্মানিত অতিথির বক্তব্যে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত কাজী ইমতিয়াজ হোসেন বলেন, বাংলা্দেশের সরকার রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য কুটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে এ বিষয়ে যে সব প্রস্তাবনা তুলে ধরেছেন সেগুলোর ভিত্তিতেই সমাধান হওয়া দরকার বলে তিনি জানান।

মূল প্রবন্ধে প্রবাসী সাংবাদিক ও রাজনীতিক ফারুক নওয়াজ খান বলেন, বাংলাদেশের সরকার এবং জনগণ যদি মিয়ানমারের মতো অমানবিক হতো তাহলে এ বিশাল সংখ্যক জনগোষ্ঠীর প্রাণ হারাতে হতো। তারা পেতো না কোন আশ্রয়। প্রতিটি মানুষের রয়েছে বেঁচে থাকার অধিকার। কিন্তু মিয়ানমার সরকার আন্তর্জাতিক বিভিন্ন গোষ্ঠীর অনুরোধ সত্বেও রোহিঙ্গাদের এ অধিকার হরণ করছে । প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমার থেকে আসা বিশাল জনস্রোতকে অবহেলা করেননি। রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্ব দরবারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

সেমিনারের সফলতা এবং প্রধানমন্ত্রীর মানবতা নিয়ে টেলিফোনে বক্তব্য রাখেন সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি অনিল দাশ গুপ্ত। এছাড়া আরো অনুষ্ঠানে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন মানবাধিকার আইনজীবি এরল ডমির, ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমেদ সেলিম, ফ্রান্স আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক রানা চৌধুরী, ফ্রান্স আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাহীন আরমান চৌধুরী, ফ্রান্স প্রবাসী সাংবাদিক অধ্যাপক শামসুল ইসলাম, সাংবাদিক ফেরদৌস করিম আখঞ্জী, সাংবাদিক শাহ সুহেল আহমদ, সাংবাদিক নয়ন মামুন প্রমুখ।

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক ফ্রান্স খবর

  •   ওসমানী স্মৃতি পরিষদ ফ্রান্স শাখার আহবায়ক কমিটির অনুমোদন
  •   ফ্রান্স মহিলা দলের উদ্যোগে আরাফাত রহমান কোকোর মৃত্যুবার্ষিকী পালিত
  •   বেলজিয়াম বিএনপির নেতা সাজার সুস্থতা কামনায় স্পেনে দোয়া মাহফিল
  •   দুবাগ ইউনিয়ন জনকল্যাণ সংস্থা ফ্রান্সের কমিটি গঠন
  •   ফ্রান্স বাংলা টাওয়ার ব্যবসায়ী গ্রুপের কমিটি গঠন
  •   প্যারিসে উত্তর শাহবাজপুর কল্যাণ সমিতির ঐক্যপ্রক্রিয়া ও কমিটি গঠন
  •   ফ্রান্সে ছাত্রদলের ৪১ তম প্রতিষ্টা বার্ষিকী পালন
  •   প্যারিসে সাংবাদিক দুলাল আহমদ চৌধুরীকে সংবর্ধনা
  •   ফ্রান্স আ.লীগের সভাপতির মৃত্যুতে স্পেন শাখার শোক
  •   ‘যুবলীগ ফ্রান্স শাখা নিয়ে ষড়যন্ত্র ত্যাগী কর্মীরা মেনে নিবে না’