আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

কোচিং বানিজ্যকে পাশ কাটিয়ে হবিগঞ্জের একঝাঁক তরুণ-তরুণীর পথচলার গল্প

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৮ ১১:২২:৩১

সিলেটভিউ ডেস্ক :: সারা বাংলাদেশে যখন শিক্ষার হার ৭২.৭৬ শতাংশ, সেখানে হবিগঞ্জ জেলায় মাত্র ৪০.৫০ শতাংশ। একের পর এক বোর্ড পরীক্ষায় রেজাল্ট আসছে হতাশাজনক। শিক্ষার হার বাড়ানোর জন্য প্রশাসন কর্তৃক ও নেয়া হচ্ছে না বিশেষ কোন উদ্যোগ। যা চিন্তিত করে তুলে সম্পূর্ন যুব সমাজকে "রিলেশন টু পিপল" সমাজ কল্যাণ সংস্থা৷

বিগত ৩ বছর ধরে যারা হবিগঞ্জের যুবকদের একত্রিত করে সমাজের বিভিন্ন সেক্টরে কাজ করে যাচ্ছে। এক স্বপ্নবাজ তরুণ ইমতিয়াজ মোহাম্মদ পাপনের যোগ্য নেতৃত্বে হবিগঞ্জ জেলায় গুরুত্বপূর্ণ অনেক পরিবর্তন এনে দিচ্ছে এই সংগঠন।

সামাজিক উন্নয়ন এবং সুবিধাবঞ্চিতদের অধিকার প্রতিষ্টার লক্ষে নিরলশভাবে পরিশ্রম করে যাচ্ছে এই তরুণ সংগঠন। যার ফলশ্রুতিতে এই বছর তারা অর্জন  করেছে দেশের যুব সমাজের সর্বোচ্চ জাতীয় সম্মাননা "জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড "। হবিগঞ্জ জেলার একমাত্র সংগঠন হিসেবে এই সম্মাননা পেয়েছে রিলেশন টু পিপল। সরাসরি বাংলাদেশ সরকারের মাননীয় তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের কাছ থেকে সম্মাননা গ্রহন করেন সংগঠনের প্রতিষ্টাতা ইমতিয়াজ মোহাম্মদ পাপন।

হবিগঞ্জ জেলায় শিক্ষার এই করুন অবস্থার জন্য কোচিং বানিজ্যকে দায়ী করছেন যুব সমাজ। কোচিং বানিজ্যকে নির্মূলে উপড়ে ফেলার লক্ষে চলতি বছরের জানুয়ারি থেকে "রিলেশন টু পিপল" চালু করে "পাঠশালা- ফ্রি কোচিং প্রোগ্রাম"। ১৫জন বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ শিক্ষকদের দ্বারা পরিচালিত এই ফ্রি কোচিং প্রোগ্রামে ৫ম, ৮ম, ৯ম ও ১০শ্রেণির মোট ৩শতাধিক শিক্ষার্থীকে সম্পূর্ণ বিনামূল্যে কোচিং সেবা দিয়ে যায় "রিলেশন টু পিপল"। প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে শিক্ষার্থীদের সামাজিক ও সাংস্কৃতিক শিক্ষা দিয়ে গড়ে তোলা হয়। যার ফলশ্রুতিতে শিক্ষার্থীদের মধ্যে কোচিং বানিজ্য বিরোধী মনোভাব সৃষ্টি করতে সক্ষম হয়েছেন তারা।

গত ১৬ই নভেম্বর নবীগঞ্জ আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে পাঠশালা-ফ্রি কোচিং প্রোগ্রামের সমাপনী অনুষ্টানের আয়োজন করা হয়। এতে ৫টি ক্যাটাগরিতে মোট ১৬ জন শিক্ষার্থীর মধ্যে পুরষ্কার বিতরণ করা হয় এবং উক্ত কোচিং প্রোগ্রামের সকল শিক্ষার্থীর মধ্যে শিক্ষা উপকরণ (ব্যাগ, কলম,পেন্সিল, রাবার, কাটার,স্কেল ইত্যাদি) বিতরণ করা হয়। এছাড়াও ছাত্রছাত্রী এবং অতিথিবৃন্দের সামনে রিলেশন টু পিপল- এর জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড অর্জনের গল্প ভিডিও চিত্রের মাধ্যমে তুলে ধরা হয়।

হবিগঞ্জ জেলাকে নিরক্ষর মুক্ত জেলায় পরিণত করাই "রিলেশন টু পিপল" এর লক্ষ্য। প্রতিটি অঞ্চল থেকে এরকম কয়েকজন তরুণই পারে সমাজের বিপুল পরিবর্তন আনতে। কোচিং ব্যবসা নামক অভিশাপ মুক্ত করতে এবং দেশ ও জাতিকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে তুলতে তরুণদের ভূমিকা অপরিসীম।

সিলেটভিউ/১৮ নভেম্বর ২০১৮/ডেস্ক/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন