আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

বাহুবলে কাজী নজরুলকে ‘জাতীয় কবি’ হিসেবে সরকারী গেজেট প্রকাশের দাবি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৮ ১১:৪৩:৩৯

হবিগঞ্জ প্রতিনিধি :: বাহুবলে নজরুল একাডেমীর উদ্যোগে অনুষ্ঠিত সাহিত্য আড্ডায় আলোচকগণ বলেছেন, কবি নজরুলকে আমরা দ্রোহের কবি হিসেবে বেশি চিনি। তার বাহিরেও তার জীবন ও কর্মে অসাম্প্রদায়িকতা, মানবতা ও দেশপ্রেম স্থান পেয়েছে। বাংলা সাহিত্যের অন্যতম প্রধান এ কবিকে ‘জাতীয় কবি’র মর্যাদা দেয়া হলেও এর মজবুত ভিত্তি নেই। আলোচকগণ কবি নজরুলকে ‘জাতীয় কবি’ হিসেবে সরকারী গেজেট প্রকাশের দাবি করেন।

শনিবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় বাহুবল অফিসার্স ক্লাবে ‘গোলাপ’ নামে মনোমুগ্ধকর এ সাহিত্য আড্ডায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মো. জসীম উদ্দিন। সহ-সভাপতি আব্দুল আউয়াল তহবিলদার-এর তত্ত্বাবধানে ও সিনিয়র সহ-সভাপতি নূরুল ইসলাম মনি’র সঞ্চালনায় আড্ডায় বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. নূরুল ইসলাম নূর, যুগ্ম সম্পাদক এম শামছুদ্দিন, কোষাধ্যক্ষ এমএ মজিদ তালুকদার, প্রচার সম্পাদক মো. আয়াত আলী, শিক্ষালয় বিষয়ক সম্পাদক মো. আলাউদ্দিন, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক এম সাইফুর রহমান জুয়েল, গবেষণা ও প্রকাশনা সম্পাদক সামিউল ইসলাম, নির্বাহী সদস্য মো. আইয়ূব আলী, পংকজ কান্তি গোপ টিটু, মাওলানা নূরুল আমিন, সুহেল আহমেদ কুটি, ফেরদৌস আলম হৃদয়, ইমরুল কবীর, এস.এ আবিদ, মাহমুদুল হক জাবের, সমরেশ ভট্টাচার্য্য, মখলিছুর রহমান, এম. রশিদ আহমেদ ও বশির আহমেদ।

দুই ঘন্টা স্থায়ী আড্ডায় নজরুল সাহিত্যের উপর গবেষণা প্রবন্ধ, নজরুলের কবিতা পাঠ, স্বরচিত কবিতা পাঠ ও সংগীত স্থান পেয়েছে।

উল্লেখ্য, নিয়মিত এ আড্ডার দ্বিতীয় পর্ব আগামী ৫ জানুয়ারি সন্ধ্যায় অনুষ্ঠিত হবে। দ্বিতীয় পর্বের আড্ডাটির নামকরণ করা হয়েছে ‘প্রেমের বাঁশি’। নজরুল একাডেমীর নির্বাহী সদস্য মো. আইয়ূব আলীকে প্রেমের বাঁশি আড্ডার সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/১৮ নভেম্বর ২০১৮/কেএস/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন