আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

হবিগঞ্জে প্রাথমিক ও ইবতেদায়ি পরিক্ষায় বসেছে ৪৭ হাজার ৩৫২ জন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৮ ১১:৪৮:২৪

হবিগঞ্জ প্রতিনিধি :: প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে আজ। পরীক্ষা চলবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার জেলার ৯টি উপজেলা থেকে পিএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ৪৭ হাজার ৩৫২ জন শিক্ষার্থী। এছাড়া ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে আরো ২ হাজার ৭৮৬ জন শিক্ষার্থী। প্রাথমিকে ছাত্রের সংখ্যা ২০ হাজার ২৬৮ এবং ছাত্রী ২৭ হাজার ৮৪ জন। ইবতেদায়ী পরীক্ষায় ছাত্র সংখ্যা ১ হাজার ৬১৪ জন এবং ছাত্রী ১ হাজার ১৭২ জন।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, হবিগঞ্জ সদর উপজেলায় ২৩ কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ৭ হাজার ২৮১, নবীগঞ্জে ২০টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ৭ হাজার ৩৪৩, লাখাই উপজেলায় ৯টি কেন্দ্রে পরীক্ষার্থী ৩ হাজার ৬৫৮, আজমিরীগঞ্জে ৯টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ২ হাজার ৫৩, বাহুবলে ১৬টি কেন্দ্রে পরীক্ষার্থী ৩ হাজার ৫৭৮, মাধবপুরে ১৯টি কেন্দ্রে পরীক্ষার্থী ৭ হাজার ৭৪২, বানিয়াচংয়ে ২৩ টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ৭ হাজার ৭৮৮ ও চুনারুঘাটে ২২ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৭ হাজার ৯০৯ জন।

হবিগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুর রাজ্জাক জানান, এ বছর ১৪১টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি কেন্দ্রে পুলিশের পাশাপাশি জেলা পরীক্ষা পরিচালনা কমিটির পক্ষ থেকে অতিরিক্ত নিরাপত্তা নিশ্চিত হচ্ছে। এছাড়াও প্রতিটি উপজেলার ইউএনও নিজ নিজ এলাকায় দায়িত্ব পালন করবেন। পরীক্ষার রুটিন অনুযায়ী আজ রবিবার প্রথম দিন ইংরেজি পরীক্ষা হচ্ছে। সব পরীক্ষা গ্রহণ কার্যক্রম সুষ্ঠুভাবে শেষ হবে বলে আশাবাদী তিনি।

উল্লেখ্য, পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়িতে এই পরীক্ষা হয় ২০১০ সাল থেকে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ক্ষুদে শিক্ষার্থীদের সমাপনীর ফল দেয়া হচ্ছে। আগে এই পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়। এছাড়া এবার পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) থাকছে না।

প্রাথমিক সমাপনীর সূচি : ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা।

ইবতেদায়ি সমাপনীর সূচি : ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ।

সিলেটভিউ২৪ডটকম/১৮ নভেম্বর ২০১৮/কেএস/ডিজেএস


@

শেয়ার করুন

আপনার মতামত দিন