Sylhet View 24 PRINT

শায়েস্তাগঞ্জে ইসলামিক জিনিয়াস প্রতিযোগিতা শুরু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-০৮ ২০:৫৯:১০

সিলেট :: জেলাব্যাপী বহু নির্বাচনী বিতর্ক হামদ/নাত ভিত্তিক কোরআন হাদিস তথা ইসলামী জ্ঞান এর প্রতিভা অন্বেষণমূলক অনুষ্ঠান ‘ইসলামিক জিনিয়াস’। শায়েস্তাগঞ্জ দেশ বাংলা ক্লাবের সহযোগিতায় ৫ম বারের মতো শুরু হয়েছে শুদ্ধ ইসলামিক জ্ঞানের এই প্রতিযোগিতা।

শায়েস্তাগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ে বৃহস্পতিবার মূল পর্ব অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন, জহুর চাঁন মহিলা কলেজের প্রিন্সিপাল জনাব জালাল উদ্দীন রুমি, শায়েস্তাগঞ্জ উপজেলা মাধ্যমিক অফিসার মজিবুর রহমান, শায়েস্তাগঞ্জ মডেল কামিল মাদ্রাসার প্রাক্তন ভারপ্রাপ্ত প্রিন্সিপাল ফিরোজুল ইসলাম চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ইসলামিক জিনিয়াসের চেয়ারম্যান এটিএম নুরুল হক।

রেজিস্ট্রেশনের মাধ্যমে হবিগঞ্জ জেলার বিভিন্ন মাদ্রাসা/স্কুলের ১০ থেকে ১৬ বছর বয়সী ছাত্র-ছাত্রীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। শানখলা উচ্চ বিদ্যালয় ও শানশাইন উচ্চ বিদ্যালয় দিয়ে শুরু হয় প্রতিযোগিতার প্রথম পর্ব। হামদ-নাত এবং ইসলামিক জ্ঞান বিতর্ক এই তিনটি বিভাগে প্রতিযোগিতায় অংশ নিয়েছে প্রতিযোগীরা। বিচারকদের রায়ে বিতর্কে উত্তীর্ন প্রতিযোগীদের নিয়ে নির্মিত হবে মূল অনুষ্ঠান।

মূলত তরুণ প্রজন্মকে ইসলামের গৌরবোজ্জ্বল ইতিহাস, ইসলামী জীবনবিধান ও শিক্ষার প্রতি আগ্রহী করে তোলার পাশাপাশি ইসলামিক গুণাবলীর বিকাশে সহায়তা এবং ইসলামিক জ্ঞানার্জনের চেষ্টাকে উৎসাহিত করতে শুরু হয় এই প্রতিযোগিতা।

প্রতিযোগিতার বিভিন্ন ধাপে ১০ থেকে ১৬ বছরের প্রতিযোগীদের হামদ,নাত ও বিতর্কের দক্ষতা, স্মৃতিশক্তি, ইসলামিক বিষয় ও ইসলামিক ইতিহাসের জ্ঞান যাচাইয়ের মাধ্যমে নির্বাচিত হবে একজন ইসলামিক জিনিয়াস। পুরস্কার হিসেবে বিজয়ীদের দেয়া হবে সনদপত্র, ক্রেস্ট ও গিফ্ট হেম্পার। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন মাহমুদুর রহমান মামুন।

অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসেবে সহযোগিতা করেছে, জাতীয় দৈনিক খোলা কাগজ, সিলেটভিউ২৪ডটকম, দৈনিক প্রভাকর, সাপ্তাহিক চেকপোস্ট ও দৈনিক চেকপোস্ট (অনলাইন)।

সিলেটভিউ২৪ডটকম/০৮ মার্চ ২০১৯/প্রেবি/ডিজেএস

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.