Sylhet View 24 PRINT

সিলেট-ঢাকা মহাসড়ক বন্ধ থাকায় দুর্ভোগ বেড়েছে রেলপথে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-২২ ১৩:১৪:৫৮

কাজল সরকার, হবিগঞ্জ :: ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার শাহবাজপুর সেতু ভেঙ্গে গিয়ে যান চলাচল বন্ধ থাকায় এখন রেল যোগাযোগই একমাত্র ভরসা যাত্রীদের। শায়েস্তাগঞ্জ রেল জংশনে অতিরিক্ত যাত্রী আসায় ব্যাপক দুর্ভোগের সৃষ্টি হয়েছে। গন্তব্যস্থলে যেতে জীবনের ঝুঁকি নিচ্ছেন অনেক যাত্রী।

শুক্রবার (২১ জুন) সন্ধ্যা ৬টায় রেলস্টেশনে গিয়ে দেখা যায়, অন্তত ২ হাজার যাত্রী ট্রেনের জন্য অপেক্ষমান। ঢাকাগামী পারাবত ট্রেন আসলে যাত্রীরা কে কার আগে উঠবেন এনিয়ে শুরু হয় হুলস্থুল। কয়েকজনকে পা পিছলে পড়ে যেতেও দেখা যায়। কিছু যাত্রী উঠার পর ট্রেনের দরজা বন্ধ করে দিলে যাত্রীদের মাঝে অসন্তোষ দেখা দেয়। যারা ট্রেনে উঠতে পেরেছেন এদের প্রায় সকলেই স্ট্যান্ডিং টিকিটধারী। অনেক যাত্রীই উঠেছেন টিকিট ছাড়া। টিকিট না থাকাকে কেন্দ্র করে ট্রেনে কর্তব্যরতদের সাথে যাত্রীদের বাগবিতন্ডার ঘটনাও ঘটে।

শায়েস্তাগঞ্জ রেল স্টেশনের সহকারী মাস্টার গৌর প্রসাদ দাশ জানান, শুক্রবার সারাদিনে সিলেট থেকে ঢাকাগামী ট্রেন ছিল ৪টি। সবগুলো ট্রেন মিলিয়ে ওই স্টেশন থেকে টিকিট বরাদ্দ রয়েছে মাত্র ১৯০টি। অথচ সারাদিনে যাত্রী উঠেছেন কমপক্ষে ২ হাজার। যাদের অধিকাংশই যাচ্ছেন স্ট্যান্ডিং টিকিট নিয়ে। অনেকেই আবার টিকিট ছাড়াও যাচ্ছেন।

তিনি আরো জানান, অন্যান্য স্টেশনের তুলনায় শায়েস্তাগঞ্জ জংশনের জন্য টিকিট বরাদ্দের পরিমাণ অনেক কম। শুক্রবার সারাদিনে শুধু স্ট্যান্ডিং টিকিট বিক্রি হয়েছে প্রায় ২ লাখ টাকার। যা অন্যান্য সময় ৫ থেকে ১০ হাজার টাকার মধ্যে সীমাবদ্ধ থাকে। এই অবস্থার মোকাবেলা করতে রেল কর্তৃপক্ষ পুরোদমে হিমসিম খাচ্ছে।

শায়েস্তাগঞ্জ রেলওয়ে পুলিশের ইনচার্জ শফিকুল ইসলাম খান জানান, ঢাকা-সিলেট মহাসড়কে যান চলাচল বন্ধ থাকায় শায়েস্তাগঞ্জ রেলস্টেশনে চাপ ব্যাপক বৃদ্ধি পেয়েছে। যাত্রী নিরাপত্ত্বায় আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে রেলওয়ে পুলিশ।

ঢাকা যাওয়ার উদ্দেশ্যে শায়েস্তাগঞ্জ রেলওয়ে স্টেশনে আসা রোকেয়া আক্তার জানান, সকাল থেকেই তিনি সন্তানদের নিয়ে রেলস্টেশনে অপেক্ষমান। ইতোপূর্বে দু‘টি ট্রেন আসলেও যাত্রীদের হুলস্থুলের কারণে তিনি উঠতে পারেননি। পরবর্তীতে সন্ধ্যা ৬টায় শতশত যাত্রীদের ভীড় টেলে তাকে ট্রেনে উঠতে দেখা যায়।

ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শামীম আল মামুন জানান, মঙ্গলবার (২০ জুন) ঢাকা-সিলেট মহাসড়কের শাহবাজপুর সেতুর স্প্যানের ফুটপাতসহ রেলিং ভেঙ্গে পড়ায় ভারী যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। ক্ষতিগ্রস্ত সেতুটি মেরামত করতে জরুরীভাবে কাজ করা হচ্ছে। যত দ্রুত সম্ভভ এটি মেরামত করে যান চলাচলের জন্য খুলে দেয়া হবে। তিনি আরো জানান, পুরোনো সেতুর পাশে নির্মিতব্য নতুন সেতুটি আগামী ১৫ দিনের মধ্যে চালু করার সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।

হবিগঞ্জ-ঢাকা রুটে চলাচলকারী অগ্রদূত পরিবহনের ফজলুর রহমান লেবু জানান, তাদের বাসসহ হবিগঞ্জ-ঢাকা চলাচলকারী সকল পরিবহনের বাস ঠিকমতো চলাচল করতে পারছে না। সরাইল-নাসিরনগর-লাখাই-হবিগঞ্জ রাস্তায় ছোট গাড়িগুলো বেশি চলাচল করায় এই রাস্তায় বাস চালাতে বেগ পেতে হচ্ছে। তাছাড়া মাধবপুর-চান্দউড়া-আখাউড়া রাস্তা দিয়ে ছোট গাড়িগুলো চলাচল করতে পারলেও ওই রাস্তাটি ছোট হওয়াতে সেখানেও প্রচুর যানজটের সৃষ্টি হচ্ছে।

সিলেটভিউ২৪ডটকম/ ২২ জুন ২০১৯/ কেএস/ শাদিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.