Sylhet View 24 PRINT

করোনা সংকটের অর্থনৈতিক প্রভাব ভয়াবহ: অধ্যাপক জহিরুল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-২৯ ১৮:০৮:১৭

সিলেট :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল বলেছেন, ‘প্রবাসীদেরকে বাংলাদেশের উন্নয়নের মহাসড়কে সম্পৃক্ত করতে হবে। গত এক দশকে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের পরিমাণ বেড়ে দ্বিগুণ হয়েছে। অপরদিকে রিজার্ভ বেড়ে হয়েছে তিন গুণেরও বেশি। কোভিড-১৯ মহামারিতে সারাবিশ্বের অর্থনীতি, জীবন-জীবিকা থমকে দাঁড়িয়েছে। এতে দেশের অভ্যন্তর থেকে প্রবাসীরা বেশি ক্ষতির সম্মুখীন হয়েছেন। কঠোর লকডাউনে শিল্প-কারখানা, হোটেল-রেস্তোরাঁ, শপিংমল, পর্যটন বন্ধ হয়ে পড়ায় অনেকেই কর্মহীন হয়ে মানবেতর জীবন যাপন করছেন। তা সত্বেও জমানো অর্থ ও ধার-দেনা করে দেশে থাকা আত্মীয়-স্বজনের জন্য অর্থ প্রেরণ করে যাচ্ছেন।’

তিনি বলেন, ‘বাংলাদেশ বিশ্বের অন্যতম দেশ যেখানে করোনা সংকটেও রেমিটেন্স প্রবাহ স্বাভাবিক রয়েছে। ফলে প্রবাসীদের পাঠানো অর্থ আজ পণ্য রপ্তানি আয়ের চেয়ও বেশি। শুধু বেশিই নয়; অর্ধেকের বেশি। করোনা সংকট স্বাস্থ্যগত সমস্যা হলেও এর অর্থনৈতিক প্রভাবই ভয়াবহ।’

যুক্তরাজ্যে বসবাসরত বৃন্দাবন সরকারী কলেজের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সহায়তায় করোনা সংকটে কর্মহীন হয়ে পড়া বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মধ্যে আর্থিক সহায়তা প্রদানকালে তিনি এসব কথা বলেন।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় হবিগঞ্জ শহরের টাউন হল রোডে বৃন্দাবন সরকারী কলেজ এক্স-স্টুডেন্ট এসোসিয়েশন ইউকে’র আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে হবিগঞ্জ পৌরসভার মেয়র মিজানুর রহমান বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার করোনা সংকটে বিপাকে পড়া জনগোষ্ঠীর মাঝে আর্থিক সহায়তা ও খাদ্যসামগ্রী নিয়মিতভাবে বিতরণ করে যাচ্ছে। হবিগঞ্জ পৌরসভা সার্বক্ষণিক আন্তরিকতার সাথে এ সংকট মোকাবেলায় কাজ করছে। এসবের বাইরেও যুক্তরাজ্যের এ সংগঠনটি আমাদের পাশে দাঁড়ানো প্রশংসার দাবী রাখে। আমি পৌর পরিষদের পক্ষ থেকে বৃন্দাবন সরকারী কলেজ এক্স-স্টুডেন্ট এসোসিয়েশন ইউকে’র নেতৃবৃন্দকে ধন্যবাদ জানাচ্ছি।’

এ সময় তিনি পৌর নাগরিকদের সেবা নিশ্চিতে সাংবাদিকসহ সকলের পরামর্শ ও সহযোগিতা কামনা করেন।

হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও স্থানীয় দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকার সম্পাদক ও প্রকাশক হারুনুর রশিদ চৌধুরী যুক্তরাজ্যপ্রবাসীদের এ সংগঠনসহ অন্যান্যদের করোনা সংকটে কর্মহীন হয়ে পড়া মানুষের মধ্যে সহায়তা কার্যক্রম অব্যাহত রাখার আহবান জানান।

হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট শাহ ফখরুজ্জামানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি নূরুল হক কবির, স্থানীয় দৈনিক খোয়াই পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক সাইফ আহছান, বাংলানিউজটুয়েন্টিফোরডটকমের হবিগঞ্জ প্রতিনিধি বদরুল আলম, দৈনিক খোয়াইর স্টাফ রিপোর্টার নজরুল ইসলাম, সাইফুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার আজীবন সদস্য অধ্যাপক ড. জহিরুল হক শাকিল অনুষ্ঠানে আরো বলেন, ‘করোনা সংকট একটি স্বাস্থ্যগত সমস্যা হলেও এর অর্থনৈতিক প্রভাবই মূলত ভয়াবহ। বাংলাদেশের মতো নব উন্নয়নশীল রাষ্ট্রে সরকারের একার পক্ষে এ সংকট মোকাবেলা করা সম্ভব নয়। এজন্য প্রবাসীসহ বিত্তবানদের এগিয়ে আসতে হবে।’ তিনি হবিগঞ্জের কর্মহীনদের পাশে দাড়ানোর জন্য বৃন্দাবন সরকারী কলেজ এক্স-স্টুডেন্ট এসোসিয়েশন ইউকে’র সভাপতি আলী নেওয়াজ মিন্টু, সাধারণ সম্পাদক মো. নিয়ামুল হক মাক্সিম, কোষাধ্যক্ষ মুকিত চৌধুরী ও সাইফুল ইসলাম হেলালসহ সকল সদস্যদের ধন্যবাদ জানান।

উল্লেখ্য, করোনা সংকটের শুরু থেকেই এ সংগঠনটি হবিগঞ্জের নয়টি উপজেলায় কর্মহীন মানুষের মাঝে আর্থিক ও খাদ্য সহায়তা প্রদান করে আসছে। এ সংকট শেষ না হওয়া পর্যন্ত তাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে জানান সংগঠনের নেতৃবৃন্দ।

সিলেটভিউ২৪ডটকম/২৯ জুলাই ২০২০/ প্রেবি/ আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.