Sylhet View 24 PRINT

নবীগঞ্জে অনুমোদনহীন ম্যাপল স্কুল এন্ড কলেজের প্রতারণা!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-১০ ১৭:১০:৩৮

নবীগঞ্জ সংবাদদাতা:  হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলা সদরে প্রানকেন্দ্রে একটি শিক্ষা প্রতিষ্ঠানের স্কুলেরই অনুমোদন না থাকা সত্বেও ,কলেজে ভর্তির প্রচারনা চালাচ্ছে। এছাড়া নানা সুবিধার কথা উল্লেখ করে চটকদার লিফলেট বিতরন ও মাইকিংয়ের মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির প্রচার চালাচ্ছে অনুমোদনহীন শিক্ষা প্রতিষ্ঠান ম্যাপল স্কুল এন্ড কলেজ। অনুমোদনহীন এই স্কুল এন্ড কলেজের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিলে অসংখ্য শিক্ষার্থী প্রতারিত হওয়ার আশঙ্কা রয়েছে।

সিলেট  শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, ২০২০-২১ সালে শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি কার্যক্রম ৯ই আগষ্ট থেকে শুরু হয়েছে। এতে জেলার ৪৪ টি কলেজের নাম বোর্ডের ওয়েবসাইটে দেওয়া হয়। কিন্তু এর মধ্যে এই স্কুল এন্ড কলেজের নাম নেই।


খোঁজ নিয়ে জানা যায়, নবীগঞ্জ পৌর এলাকার আনমনু রোডের মোঃ মুজিবুর রহমান তার আনমনু রোডের ভাড়া ভবনে স্থাপিত ম্যাপল কেজি স্কুলে এ বছর থেকে কলেজের কার্যক্রম শুরু করেছে। নাম দিয়েছেন ম্যাপল স্কুল এন্ড কলেজ। কিন্তু  সিলেট শিক্ষা বোর্ডে এই নামে কোনো স্কুলের অনুমোদন নেই। তারপরেও তারা কলেজে ভর্তির প্রচারনা চালাচ্ছে। ম্যাপল স্কুল এন্ড কলেজের একাডেমিক অনুমোদন ও পাঠদানের অনুমোদনসহ কোন ধরনের অনুমতি  না থাকা সত্বেও তারা শিক্ষার্থী ভর্তির জন্য পুরো উপজেলা সদরের পৌর এলাকার বিভিন্ন বাড়িতে কয়েক হাজার লিফলেট এরই মধ্যে বিতরন করেছেন । বিতরনের সময় তাতে শিক্ষার্থীদের স্বল্প খরচে ও অল্প বেতন পড়োনা  হবে মিথ্যা আশ্বাস দিচ্ছেন।


গত কয়েকদিন নবীগঞ্জ  উপজেলা সদরের বিভিন্ন জায়গায় ভর্তি ইচ্ছুক ছাত্র-ছাত্রীদের বাড়িতে লিফলেট বিতরন করতে দেখা গেছে কর্তৃপক্ষকে। রবিবার (৯ আগষ্ট)  থেকে ভর্তি কার্যক্রম শুরু করে দিয়েছে তারা। লিফলেটের আলাদাভাবে সীলের মাধ্যমে  ব্যবহার করা হচ্ছে উপজেলা সদর থেকে ১৪ কিঃমিঃ দূরবর্তী  আউশকান্দি স্কুল এন্ড কলেজের ইন-নং-১২৯৫২৬। অনুমোদনহীন এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে সিলেট শিক্ষা বোর্ড ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিস শীঘ্রই কোনো পদক্ষেপ না নিলে প্রতারিত হবে উপজেলা সদরের অসংখ্য  অভিভাবক ও শিক্ষার্থী।


ম্যাপল স্কুল এন্ড কলেজের স্কুল শাখা থেকে এসএসসি পাশকৃত এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘ম্যাপল স্কুলের নাম দেখে এখানে ভর্তির হওয়ার পর জানাতে পারি এই প্রতিষ্ঠানের  স্কুল শাখারই কোন একাডেমিক স্বীকৃতি নাই। আমাদেরকে অন্য একটি স্কুলের অধীন এস.এস.সি পরীক্ষা দিয়ে পাশ করতে হয়েছে। এরই মধ্যে আমাদেরকে কলেজ ভর্তির জন্য বলা হচ্ছে। এবছর পাশকৃত বহু শিক্ষার্থীর বাড়ি বাড়ি গিয়ে  লিফলেট বিতরন করে অভিভাবকদের বোকা বানানোর চেষ্টা চালাচ্ছে ম্যাপল স্কুল এন্ড কলেজ কতৃপক্ষ।


এই বিষয়ে জানতে চাইলে স্কুল এন্ড কলেজটির প্রতিষ্ঠাতা মো. মুজিবুর রহমান বলেন, আমার স্কুল শাখায় এবার যে ছাত্র-ছাত্রী এসএসসি পাশ করেছে এদেরকে কলেজে ভর্তি করাতে পারলেই হবে। বোর্ডের কোনো অনুমোদন না নিয়ে কিভাবে ভর্তি করাবেন এমন প্রশ্নে তিনি বলেন, আমরা আমাদের কম্প্যাসে পড়াশোনা করাবো আর আউশকান্দি র.প রাশিদিয়া স্কুল এন্ড কলেজের মাধ্যমে পরিক্ষা দিবে। এতে কোন সমস্যা হবে না।


এ ব্যাপারে আউশকান্দি র.প রাশিদিয়া স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ লুৎফুর রহমান বলেন, আমার কলেজে ভর্তি হলে আমার কলেজে পড়াশোনা করবে। আমার কলেজ ইন-নং ব্যবহার করে ভর্তির প্রচারানার বিষয়টি আমার জানা নেই।


নবীগঞ্জের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ ছাদেক হোসেন বলেন এভাবে বোর্ডের অনুমোদন ছাড়া এক প্রতিষ্টানে  নাম ব্যবহার করে অন্য প্রতিষ্ঠানে ভর্তির কোন নিয়ম নেই। আমি বিষয়টি জেনে বিধি মোতাবেক ব্যবস্থা নিবো।


সিলেট শিক্ষা বোর্ডের সহকারী  কলেজ পরিদর্শক আজাদ আবুল কালাম বলেন , বোর্ডের অনুমোদন ছাড়া কোনো কলেজ শিক্ষা কার্যক্রম চালাতে পারে না। কোনোভাবেই ভর্তি কার্যক্রম চালানো যাবে না। অনুমোদনহীন স্কুল এন্ড কলেজের ব্যাপারে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ খোঁজ নিয়ে শিগগিরই ব্যবস্থা নেবে।


সিলেট ভিউ ২৪ ডটকম/ ১০ আগস্ট ২০২০/ পিটি/ এবিডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.