Sylhet View 24 PRINT

মালয়েশিয়ায় শর্তসাপেক্ষে জুমার নামাজ আদায়ের অনুমতি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-১৫ ১৩:৪১:৪৮

শাহাদাত হোসেন, মালয়েশিয়া :: বৈশ্বিক মহামারী  করোনা ভাইরাসের কারণে  বন্ধ থাকা  মসজিদগুলো শর্ত স্বাপেক্ষে শুক্রবার জুমার নামাজ আদায়ের জন্য মসজিদ খুলে দিয়েছে মালয়েশিয়া। কোরোনার প্রাদুর্ভাব ঠেকাতে ১৮ মার্চ থেকে নেওয়া মুভমেন্ট কন্ট্রোল অর্ডার এর ফলে  দুই মাসেরও বেশি সময় পর মসজিদে জুমার নামাজ আদায়ের সুযোগ পাবে মুসল্লিরা। এ তথ্য জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী কার্যালয়ের ধর্মবিষয়ে দায়িত্বে থাকা দাতুক সেরি ডক্টর জুলকিফলি মোহাম্মদ আল বকরি।

শর্ত অনুযায়ী তিন থেকে ৩০ জন একত্রে নামাজ পড়তে পারবে মসজিদে। তবে পাঁচ ওয়াক্ত নামাজের অনুমতি দেয়া হয়নি।  শুধুমাত্র জুমা, তারাবি এবং ঈদের নামাজের জন্য এ সিদ্ধান্ত দেয়া হয়েছে।

এ শর্ত মেনে জুমার নামাজ আদায়ের সিদ্ধান্ত নিয়েছে বেশ কয়েকটি রাজ্য। পেরলিস রাজ্য সরকার শুধুমাত্র মসজিদ কমিটির সদস্যদের নামাজের অনুমতি দিয়েছে। সেলানগড়, পেরাক এবং জোহর রাজ্য সরকার ১২ জনের বেশি মানুষকে নামাজ আদায়ের অনুমতি দেয়নি। নেগারি সিম্বিলিয়ান রাজ্যে কোন কোন মসজিদে নামাজ আদায় করা যাবে তার একটি তালিকা করা হয়েছে।  সেখানেও ৪ থেকে ১২ জন নামাজ আদায় করতে পারবে। তবে মালাক্কা রাজ্য সরকার ২৯ মে থেকে ৪০ জন পর্যন্ত মসজিদে নামাজ আদায়ের অনুমতি দিয়েছেন।

তবে নামাজের অনুমতি মিললেও করোনাভাইরাসের কারণে নিরাপত্তার কথা মাথায় রেখে কমপক্ষে ১ মিটার দূরে থাকা, মাস্ক ব্যবহার করা, ৭০ বছরের বেশি এবং ১৫ বছরের কম বয়সীদের মসজিদে না যাওয়া এরকম বেশকিছু শর্তও যুক্ত করা হয়েছে মুসল্লিদের জন্য।

উল্লেখ্য করোনা ভাইরাসে দেশটিতে এই পর্যন্ত আক্রান্ত   ৬৮১৯, সুস্থ ৫৩৫১ মৃত্যু ১১২, এখন পর্যন্ত ৮১ জন বাংলাদেশি আক্রান্ত হয়েছে কোন বাংলাদেশীর মৃত্যু হয়নি।

সিলেটভিউ২৪ডটকম/ ১৫ মে ২০২০/ শাহাদত/ শাদিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.