Sylhet View 24 PRINT

আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশীদের অপূর্ব সুযোগ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-০৯ ২৩:২২:৪১

আরব আমিরাত প্রতিনিধি:: সংযুক্ত আরব আমিরাতে অবৈধভাবে অবস্থানকারীদের দেশত্যাগ কিংবা ভিসার বৈধতা নেওয়ার সাধারণ ক্ষমার তারিখ ঘোষণা করেছে করেছে দেশটি। ১ অগাস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত তিন মাস কোনরকম জেল জরিমানা ছাড়া অবৈধভাবে অবস্থানকারী অভিবাসীরা আমিরাত ছাড়তে পারবেন কিংবা এদেশে অবস্থানকে বৈধ করার সুযোগ পাবেন বলে জানিয়েছে আমিরাতের ‘ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ’ কর্তৃপক্ষ।

আরব আমিরাত সরকারের এ ক্ষমা ঘোষণায় প্রবাসী বাংলাদেশীরা দুবাই কনস্যুলেটে আউট-পাস নিতে এসে ভিড় জমাচ্ছে। লোকবল সংকট থাকায় সেবা দিতে হিমশিম খাচ্ছে কনস্যুলেট অফিস।

আউট-পাস নিতে আসা শ্রমিকরা বলেন, "প্রচন্ড এই গরমের মধ্যে এসে দীর্ঘসময় অপেক্ষা করেও সিরিয়াল পাচ্ছি না। এখানে আমরা কোন রুমে গিয়ে, কোন কাজটা করবো, সঠিক দিক-নির্দেশনা দেওয়ার মত কেউ নেই। এতে আমাদের চরম বিড়ম্বনার স্বীকার হতে হচ্ছে। গরমের মধ্যে শামিয়ানার পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় আমরা গরমে কষ্ট পাচ্ছি।"

দীর্ঘ ৬ বছর পড়ে আউট-পাস চালু করায় এবং ভিসা বৈধ করনের ব্যবস্থা করায় খুশী প্রবাসী বাংলাদেশীরা। এই ব্যাপারে তারা প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, দীর্ঘবছর পরে হলেও আমরা যে দেশে যেতে পারছি এবং ভিসা লাগাতে পারছি এই জন্য আমিরাত সরকারকেও ধন্যবাদ।

সংযুক্ত আরব আমিরাতে প্রায় ৮ লক্ষাধিক বাংলাদেশীদের মধ্যে যারা অবৈধ ভাবে রয়েছেন তারা সাধারণ ক্ষমায় ৩ মাসসহ ৬ মাসের অস্থায়ী ভিসা পাবেন। এই সময়ের মধ্যে ভিসা লাগাতে হবে অন্যথায় এই ৬ মাসের ভিসার মেয়াদ শেষ হওয়ার পর তাকে এই দেশ ছেড়ে চলে যেতে হবে। যারা অন্য দেশ থেকে অপরাধ করে এই দেশে পালিয়ে এসেছে এই লোক এই দেশে অপরাধের দায়ে দন্ডিত তাদের ক্ষেত্রে ভিসা নবায়ন হবে না। তাদেরকে এই দেশ ছেড়ে চলে যেতে হবে। তবে ২ বছর পর তারা এই দেশে আসতে পারবে। 

দুবাই এ নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল এস বদিরুজ্জামান বলেন, লোকবল কম থাকায় আউট পাস নিতে আসা লোকদের সেবা নিতে কষ্ট হচ্ছে। তবে আমরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি। গত আট দিনে প্রায় ৪ হাজার লোকের সমাগম ঘটে। এর মধ্যে ভিসা লাগানোর জন্য ২০০০ জন এবং বাকিরা আউটপাস নিতে এসেছেন।
কনসাল জেনারেল আরও বলেন, এই সুযোগটি কেউ হাতছাড়া করবেন না এবং দেশের ভাবমূর্তি উজ্জ্বলে সবাই সচেষ্ট থাকবেন।
সিলেটভিউ/৯ আগস্ট ২০১৮/এসজেড



সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.