Sylhet View 24 PRINT

আরব আমিরাতে আরও কঠোর হলো করোনাভাইরাস বিধি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-২০ ২০:০২:৫৪

আরব আমিরাত সংবাদদাতা :: সংযুক্ত আরব আমিরাতে জীবানুনাশক স্প্রে করার সময় পরিবর্তন করা হয়েছে। বুধবার (২০ মে) থেকে রাত ৮টা-সকাল ৬টা পর্যন্ত এ সময় নির্ধারণ করা হয়েছে। এর আগে আমিরাত সরকার রাত ১০টা থেকে ৬টা পর্যন্ত জীবাণুনাশক স্প্রে করত।

ঈদের ছুটিতে মল এবং শপিং সেন্টারগুলোতে সতর্কতামূলক সব ব্যবস্থা গ্রহণ করে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকবে বলে জানা গেছে। মসজিদ, মন্দিরসহ প্রার্থনা কেন্দ্রগুলোও পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে। তাই ঈদের নামাজও ঘরে বসে পড়তে হবে। খাদ্য আউটলেট, কোপারেটিভস, মুদি, সুপারমার্কেট এবং ফার্মেসিগুলো ২৪ ঘণ্টা খোলা রাখতে পারবে।

জানা গেছে, করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সবার স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে এখন থেকে কোভিড-১৯ এর আইন অমান্যকারীদের বিপক্ষে কঠোর শাস্তির ব্যবস্থা নেয়া হবে দেশটিতে।

গত ১৮ মে কোভিড-১৯ এর বিধি লঙ্ঘন করেছে তাদের জরিমানার একটি সংশোধিত তালিকা প্রকাশ করেছে দেশটি। স্কুল, জিম, সিনেমা, পার্ক, ক্যাফে, রেস্তোঁরা, পুল বন্ধ না রাখলে তাদেরকে ৫০ হাজার দিরহাম জরিমানা করা হবে বলেও জানানো হয়। এছাড়াও এ আইন যারা রেস্তোঁরা, পার্ক, মল ইত্যাদি খোলার এবং বন্ধ করার সময় মেনে চলবে না তাদের জন্যেও প্রযোজ্য।

কোনো আয়োজন করলে বা কোথাও গণসংযোগ হলে আয়োজকের জন্যে ১০ হাজার এবং আয়োজনে অংশগ্রহণকারী প্রত্যেককে ৫ হাজার দিরহাম জরিমানা করা হবে। গাড়িতে তিনজনের বেশি যাতায়াত করলে এবং মাস্ক না থাকলে ৩ হাজার দিরহাম জরিমানা নির্ধারণ করা হয়েছে।

কর্মক্ষেত্রে মাস্ক না পরলে কোম্পানির উচ্চ পদের জন্য ৫ হাজার দিরহাম, কর্মচারীর জন্য ৫০০ দিরহাম জরিমানা ধার্য করা হয়েছে।

অফিসে কর্মীদের উপস্হিতি ৩০ শতাংশের বেশি হলে কোম্পানিকে ৩ হাজার দিরহাম জরিমানা। দোকান বা রেস্তোঁরাগুলোতে কাজে বা অন্যান্য ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখতে না পারলে প্রত্যেককে ৩ হাজার দিরহাম এবং প্রতিষ্ঠানের জন্য ৫ হাজার দিরহাম জরিমানা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া অনুমতিপ্রাপ্ত সময়ের বাইরে দোকান খোলা রাখলে ৫ হাজার দিরহাম জরিমানা। জীবানুনাশক স্প্রে করার নির্দিস্ট সময়কালে আইন লঙ্ঘন করলে ৩ হাজার দিরহাম জরিমানা।আইন অমান্যকারীর গাড়ির জন্য ১০ হাজার দিরহাম জরিমানা এবং গাড়ি বাজেয়াপ্ত করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/২০ মে ২০২০/প্রেবি/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.