Sylhet View 24 PRINT

সুলতান মনসুরে পাল্টে গেল মৌলভীবাজার-২ আসনের নির্বাচনী হাওয়া

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৮ ১২:৪৭:০৪

শাকির আহমদ, কুলাউড়া :: কুলাউড়া উপজেলার ১৩ ইউনিয়ন ও পৌরসভার সমন্ময়ে গঠিত নির্বাচনী এলাকা মৌলভীবাজার-২ আসন। এই নির্বাচনী এলাকার মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৪১ হাজার ১ শত ৮ জন। তন্মধ্যে প্রায় ৫০ হাজার ভোটার হচ্ছে চা শ্রমিক। কার্যত এই ভোটাররা পার্থক্য গড়ে দেন জয়-পরাজয়ের মানদণ্ড।

এদিকে একাদশ নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে প্রার্থীদের নিয়ে কুলাউড়ার প্রত্যেক অলি-গলিতে মানুষের মুখে মুখে নানা গুঞ্জন। কে হচ্ছেন আওয়ামীলীগ জোটের প্রার্থী বা কে হচ্ছেন ঐক্যফ্রন্টের প্রার্থী? নাকি ব্যক্তি ইমেজ নিয়ে কেউ বিদ্রোহী কিংবা স্বতন্ত্র নির্বাচন করবেন? এমন নানা প্রশ্ন ঘোরপাঁক খাচ্ছে ভোটারদের মনে।

জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম সমন্ময়ক, সাবেক এমপি, সাবেক ডাকসু ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদ ঐক্যফ্রন্টের একক প্রার্থী হিসেবে এলাকায় চাউর হলেও এম এম শাহীন না নবাব আলী আব্বাস খান মহাজোটের প্রার্থী হবেন তা এখনো নিশ্চিত হওয়া যাচ্ছে না। নাকি আওয়ামীলীগের কোন প্রার্থী নৌকা প্রতীকে নির্বাচন করবেন তাও বলা যাচ্ছে না। এদিকে প্রতিপক্ষ জোটের নেতারা হঠাৎ মহাজোটে এসে যদিও প্রার্থী হিসেবে মনোনয়ন পান সেক্ষেত্রে আওয়ামীলীগের দলীয় নেতারা কি সিদ্ধান্ত নিবেন সেটাও দেখার বিষয়। ভোটারদের ধারনা, শেষ পর্যন্ত আওয়ামীলীগের ত্যাগী নেতাদের মধ্যে যে কেউ বিদ্রোহী হিসেবে স্বতন্ত্র নির্বাচন করার সম্ভাবনাও ফেলে দেয়া যায় না।

দীর্ঘদিন রাজনৈতিক জীবনের নিরবতা কাটিয়ে হঠাৎ ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃত্বে আসেন সুলতান মোহাম্মদ মনসুর আহমদ। বিএনপিকে সাথে নিয়ে ঐক্যফ্রন্টের এই আন্দোলনে প্রসঙ্গত কারনেই সুলতান মনসুরকে ছাড় দিতে হচ্ছে বিএনপির হাইকমান্ড। তাঁর এই প্রার্থীতা ঘোষনায় স্থানীয় রাজনীতির মোড় পাল্টে এখন হযবরল অবস্থা। মনোনয়ন পাবেন না এমনটি নিশ্চিত হয়ে বিএনপি থেকে বিকল্পধারায় যোগ দিয়েছেন এমএম শাহীন। উদ্দেশ্য মহাজোটের সমর্থিত প্রার্থী হিসেবে আগামী একাদশ নির্বাচন করা। কিন্তু সেই আশায় মরীচিকা হয়ে ঘোরপাঁক খাচ্ছেন সাবেক এমপি নবাব আলী আব্বাস খান।

ইতোমধ্যে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম সমন্ময়ক, সাবেক এমপি, সাবেক ডাকসু ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদ ঐক্যফ্রন্টের একক প্রার্থী হিসেবে অনেকটা সুবিধাজনক অবস্থানে রয়েছেন। যদিও বিএনপি থেকে এড. আবেদ রাজা, শওকতুল ইসলাম শকু, কামরুজ্জামান জুবেদ মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে গুঞ্জন আছে, শেষ পর্যন্ত দলের সিদ্ধান্তকে মেনে ঐক্যবদ্ধভাবে সুলতান মনসুরের পক্ষে কাজ করবে বিএনপি। বেশীরভাগ বিএনপির তৃণমূল নেতৃবৃন্দ সুলতানকে সাদরে গ্রহন করছেন বলে নিশ্চিত করেছে দলের একাধিক সূত্র।

এদিকে আওয়ামীলীগ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১১ জন প্রার্থী। তারা হলেন বর্তমান সংসদ সদস্য আব্দুল মতিন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রেনু, উপজেলা চেয়ারম্যান আসম কামরুল ইসলাম, পুলিশের সাবেক ডিআইজি সৈয়দ বজলুল করিম, সিলেট বিএমএ সভাপতি ও স্বাচিপের আহবায়ক অধ্যাপক ডা. রুকন উদ্দিন আহমদ, আওয়ামীলীগ নেতা আতাউর রহমান শামীম, বিসিবি পরিচালক শফিউল আলম নাদেল, সাংবাদিক কামাল হাসান, কুলাউড়া উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শফি আহমদ সলমান, আব্দুল মুক্তাদির তোফায়েল।

তবে তাদের হাড়িতে পানি ঢেলে হযবরল পরিস্থিতি তৈরী করেছেন সদ্য বিএনপি থেকে বিকল্পধারায় যোগদানকারী সাবেক এমপি এম এম শাহীন। তিনি আওয়ামীলীগ এর নেতৃত্বাধীন মহাজোটের শরীক বিকল্পধারার হয়ে প্রার্থীতা ঘোষণা করেছেন। বিকল্পধারা এই আসনটি আওয়ামীলীগ জোটের কাছে দাবী করছেন। এতে স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে।

কেউ কেউ জনপ্রিয়তার কথা চিন্তা করে শাহীনকে মানতে চাইলেও দীর্ঘদিন আওয়ামীলীগের নেতারা এই আসনে উপেক্ষিত, ফলপ্রসু তারা এম এম শাহীনকে এখনো প্রকাশ্যে মানতে রাজি হচ্ছেন না। তবে শেষ পর্যন্ত দলের হাইকমান্ডের নির্দেশে যা সিদ্ধান্ত নেয়া হবে তাই বাস্তবায়নের জন্য অঙ্গিকারবদ্ধ কুলাউড়ার আওয়ামীলীগের নেতৃবৃন্দ।

অন্যদিকে সাবেক তিনবারের এমপি নবাব আলী আব্বাস খান এখনো নিজের অবস্থান গণমাধ্যকে খোলাসা করেননি। তিনি অনেকটা কথায় নয় কাজে বিশ্বাসী নীতিতে এগিয়ে যাচ্ছেন বলে স্থানীয় ভোটারদের ধারনা। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরীক জাতীয় পার্টির কাজী জাফর গ্রæপ থেকে সদ্য আবার জাতীয় পার্টি (এরশাদ)-এ যোগ দিয়েছেন এমন খবর এলাকায় চাউর হয়েছে। তবে তিনি এখনো বিষয়টি স্থানীয় কোন গণমাধ্যমে প্রকাশ করেননি। তবে গুঞ্জন আছে তিনি জাতীয় পার্টি (এরশাদ)-এর লাঙ্গল প্রতীক নিয়ে আওয়ামীলীগের নেতৃত্বাধীন মহাজোটের প্রার্থী হিসেবে নির্বাচন করবেন।

আর মাত্র দুই একদিনের মধ্যে এই হযবরল অবস্থা কাটিয়ে একটি নির্দিষ্ট গন্তব্যে এগোবে কুলাউড়ার নির্বাচনী হাওয়া এমনটি বিশ্বাস করেন স্থানীয় ভোটাররা। ভোটাররা জানান, তবে আর যাই হোক, শান্তিপ্রিয় কুলাউড়াবাসীর এই আসনে একটি প্রতিযোগীতামূলক নির্বাচনী হাওয়া বইছে সর্বত্র।

সিলেটভিউ২৪ডটকম/১৮ নভেম্বর ২০১৮/এসএ/ডিজেএস

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.