আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

নির্বাচনের লড়াইয়ে ঋণে ডুবে যাওয়া মিঠু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-১০ ২২:৩৯:৪৬

এ.জে লাভলু, বড়লেখা :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) আসনে নির্বাচনে দুজন প্রাথমিকভাবে দলের মনোনয়ন পেয়েছিলেন দুজন। তন্মধ্যে সাবেক প্রতিমন্ত্রী আইনজীবী এবাদুর রহমান চৌধুরী অসুস্থার কারণে নির্বাচন থেকে সরে যাওয়ায় চূড়ন্ত মনোনয়ন পেয়েছেন জেলা বিএনপির সহ-সভাপতি শিল্পপতি নাসির উদ্দিন মিঠু।

তিনি এবারের নির্বাচনে প্রথমবারের মতো অংশ নিচ্ছেন। গত ২৮ অক্টোবর রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেন মিঠু।

হলফনামা থেকে জানা গেছে, মিঠু বিভিন্ন ব্যাংক থেকে ২১ কোটি ৩২ লাখ ৭৭ হাজার ১০৬ টাকা ঋণ নিয়েছেন। তাঁর বার্ষিক আয় ১৭ লাখ ৭ হাজার ৪’শ ১৩ টাকা। যোগ্যতা স্নাতক। তিনি পেশা হিসেবে উল্লেখ করেছেন চা-বাগান, চা-প্রস্তুতকারক, ডেভেলাপার, সিকিউরিটি সার্ভিস এবং আমদানি ও রপ্তানির ব্যবসা। অতীতে তাঁর বিরুদ্ধে মামলা থাকলেও মামলার চার্জশীট থেকে তিনি অব্যাহতি পেয়েছেন। এখন তাঁর বিরুদ্ধে কোনো মামলা নেই।  

হলফনামার তথ্য অনুসারে, কৃষিখাতে মিঠুর বছরে আয় হয় ৭৫ হাজার টাকা, বাড়ি, অ্যাপার্টমেন্ট বা দোকানসহ অন্যান্য ভাড়া বাবদ বছরে আয় হয় ৯ লাখ ৮৩ হাজার ৪৭ টাকা, ব্যবসা থেকে আয় হয় ২ লাখ ৮৯ হাজার ৩৬৬ টাকা, কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পারিতোষিক ৩ লাখ ৬০ হাজার টাকা। সব মিলে তাঁর বার্ষিক আয় দাঁড়িয়েছে ১৭ লাখ ৭ হাজার ৪’শ ১৩ টাকা। এছাড়া তাঁর ওপর নির্ভরশীলদের ব্যবসা থেকে বছরে আয় ৬ লাখ ৮৩ হাজার ৮২০ টাকা।

অস্থাবর সম্পত্তির মধ্যে মিঠুর কাছে নগদ রয়েছে ৩৪ লাখ ২০ হাজার ৯৮৫ টাকা ও স্ত্রীর নামে রয়েছে ৮ লাখ ১০ হাজার ৩৩৩ টাকা। তাঁর নামে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ ১০ লাখ টাকা এবং স্ত্রীর নামে ৫৫ হাজার ৮৪০ টাকা। বন্ড, ঋণপত্র, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন কোম্পানীর শেয়ার হিসেবে মিঠুর কাছে রয়েছে ৫২ লাখ ৫০ হাজার টাকা এবং স্ত্রীর নামে ১৩ লাখ ৭৫ হাজার টাকা। তাঁর নামে একটি পাজারো ও একটি জিপ এবং একটি কার আছে। এরমধ্যে পাজারো ও জিপের মূল্য ৩১ লাখ ৬৭ হাজার ৯২০ টাকা এবং  একটি কারের মূল্য ২১ লাখ ৪১ হাজার ৯৪ টাকা। নিজের নামে স্বর্ণ, অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলংকার রয়েছে ২৫ হাজার টাকার এবং স্ত্রীর রয়েছে ১ লাখ ৫০ হাজার টাকার। তাঁর নামে ইলেকট্রনিক সামগ্রী রয়েছে ১ লাখ ১৫ হাজার টাকার এবং স্ত্রীর নামে ৫০ হাজার টাকার। এছাড়া তাঁর নামে আসবাবপত্র আছে ৮০ হাজার টাকার এবং স্ত্রীর নামে ৫০ হাজার টাকার।

স্থাবর সম্পত্তির মধ্যে মিঠুর কৃষি জমি আছে ৬০ লাখ টাকার (৭২০ শতাংশ)। তাঁর অকৃষি জমি আছে ৯০ লাখ টাকার (১৮০ শতাংশ) এবং স্ত্রীর নামে আছে ১০ লাখ (১২৫ শতাংশ)। যৌথ মালিকানায় দুটি দালান আছে। এর মধ্যে একটির মূল্য ১ কোটি ৫২ লাখ ৩০ হাজার টাকা এবং অপরটির মূল্য ২৫ লাখ টাকা। নিজের নামে একটি অ্যাপার্টমেন্ট রয়েছে তাঁর, যার মূল্য ২৭ লাখ ৫০ হাজার টাকা। তাঁর নামে চা-বাগান, রাবার বাগান, মৎস্য খামার আছে ১ কোটি টাকার এবং স্ত্রীর নামে আছে ৫০ লাখ টাকার।

মিঠু ন্যাশনাল ব্যাংক (সিসি হিসাব) থেকে ৩ কোটি ৯৯ লাখ ৭৯ হাজার ১০৬ টাকা, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (ব্যবসা লোন) থেকে ৪৫ লাখ টাকা এবং লংকাবাংলা ফিনেন্স লিমিটেড (গাড়ি লোন) থেকে ২২ লাখ ১৮ হাজার টাকা এবং যৌথভাবে অগ্রণী ব্যাংক থেকে ১১ কোটি ১৮ লাখ টাকা এবং ন্যাশনাল ব্যাংক থেকে ৫ কোটি ৫৪ লাখ টাকা ঋণ নিয়েছেন। 


সিলেটভিউ/১০ ডিসেম্বর ২০১৮/এজেএল/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন