Sylhet View 24 PRINT

ফিরে দেখা-২০১৮: বড়লেখায় আলোচিত যত ঘটনা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-০৬ ০১:০৩:২৩

এ.জে লাভলু, বড়লেখা :: ২০১৮ সাল মৌলভীবাজারের বড়লেখার জন্য ঘটনাবহুল একটি বছর। সদ্য বিদায়ী বছরটিতে বড়লেখায় ঘটেছে নানা অনাকাঙ্খিত ঘটনা। ওই বছরে সড়কে প্রাণ হারিয়েছেন পাঁচজন, আত্মহত্যা করেছেন নয়জন, খুন হয়েছেন পাঁচজন। এরমধ্যে পরিবহন ধর্মঘটে অ্যাম্বুলেন্সে শিশুর মৃত্যু, নির্মমভাবে কলেজ ছাত্র প্রান্ত এবং স্কুলছাত্র হাসানের হত্যার ঘটনাগুলো এখনও মানুষের মনে নাড়া দেয়।

পরিবহন ধর্মঘটে অ্যাম্বুলেন্সে শিশুর মৃত্যু :
২৮ অক্টোবর পরিবহন শ্রমিকদের ডাকা ৪৮ ঘন্টার ধর্মঘট চলাকালে বড়লেখা উপজেলার চান্দগ্রামে অসুস্থ অবস্থায় হাসপাতালে নেওয়ার পথে অ্যাম্বুলেন্স আটকে রাখায় সাতদিন বয়সি এক কন্যাশিশুর করুণ মৃত্যু হয়। নির্মম এ ঘটনার খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে সারাদেশে শুরু হয় তোলপাড়।

ঘটনার দুদিন পর ৩১ অক্টোবর ওই শিশুর চাচা আকবর আলী বাদী হয়ে অজ্ঞাতপরিচয়ে ১৭০ জনকে আসামি করে বড়লেখা থানায় একটি মামলা করেন। মামলার প্রায় দেড়মাস পর পুলিশ দুজনকে গ্রেফতার করলেও বাকির এখনও অধরা।

৫ জন খুন :
২৮ জানুয়ারি রাতে উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউনিয়নের মোহাম্মদনগর এলাকার একটি টিলার ঢালু থেকে স্কুলছাত্র আব্দুল্লাহ হাসানের (১৫) ছিন্নভিন্ন লাশ উদ্ধার করে পুলিশ। চড়ের প্রতিশোধ নিতে হাসানকে নির্মমভাবে হত্যা করে হাসানের বাবার গাড়ি চালক এরশাদ মিয়া।

২৩ এপ্রিল রাতে বড়লেখা উপজেলার সীমান্তবর্তী বোবারতল ষাটঘড়ি এলাকার একটি টিলার নিচের পাহাড়ি ছড়া (খাল) থেকে আব্দুল মালিক বটল (২৮) নামের এক যুবলীগ নেতার গলা কাটা লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় থানায় দায়ের করা মামলায় পুলিশ জড়িত দুজনকে গ্রেফতার করে।

১ জুন বিকেলে উপজেলার তালিমপুর ইউনিয়নের কা নপুর গ্রামে ছাগলে গাছ খাওয়াকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় স্থানীয় ওয়ার্ড যুবলীগ সভাপতি সামছুল ইসলাম (৫৫) নিহত হন। এঘটনায় পুলিশ চারজনকে গ্রেপ্তার করে।

১৩ জুন উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের ইসলামপুর এলাকার জমি থেকে ফরিদা বেগম (২৫) নামে এক নারীর লাশ উদ্ধার করে পুলিশ। প্রেমঘটিত কারণে প্রেমিক জুমেল আহমদ পূর্বপরিকল্পনা অনুযায়ী সহযোগীদের নিয়ে নির্মমভাবে খুন করে ফরিদাকে। এ ঘটনায় পুলিশ প্রেমিক জুমেলসহ দুজনকে গ্রেফতার করে।

৩১ অক্টোবর সকালে বড়লেখা উপজেলার বর্ণি ইউনিয়নের নয়াগ্রামের পিসির বাড়ি থেকে প্রান্ত দাস (১৮) নামে এক যুবকের লাশ উদ্ধার করে পুলিশ। স্ত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় দেখতে পেয়ে প্রান্তকে শ্বাসরোধ করে হত্যার পর লুঙি দিয়ে মুখ ও গলা বেঁধে পরিত্যক্ত রান্নাঘরের জানালার গ্রিলের সঙ্গে ঝুলিয়ে রাখে পিসিতো ভাই সমুন দাস। এ ঘটনায় প্রান্তের পিসিত ভাই সুমন দাস আদালতে হত্যার কথা স্বীকার করে জবানবন্দি দেয়।

৯ জনের আত্মহত্যা :
১১ ডিসেম্বর সন্ধ্যায় উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের করমপুর গ্রামে গলায় ফাঁস দিয়ে কুলছুমা আক্তার (১৭) নামে এক স্কুলছাত্রী আত্মহত্যা করে। নিহত কুলছুমা ওই এলাকার আব্দুল করিমের মেয়ে এবং শাহবাজপুর আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী।

২ ডিসেম্বর সকালে বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুরে সুদিপ দাস (২৮) নামে গ্রামীণ ব্যাংকের এক মাঠকর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। নিহত সুদিপ দাস ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার বীরপাশা ইউনিয়নের সাতবর্গ (দাসপাড়া) গ্রামের মৃত ফটিক দাসের পুত্র।

৭ অক্টোবর সকালে উপজেলার সুজানগর ইউপির বাবনের চক এলাকা থেকে লনি বেগম (৫২) নামে এক গৃহবধূর লাশ উদ্ধার করে পুলিশ। তিনি ওই গ্রামের বাসিন্দা ব্যবসায়ী মইজ উদ্দিন বলাইর স্ত্রী।

২৯ আগস্ট বিকেলে উপজেলার নিজবাহাদুরপুর ইউনিয়নের জিনালপাড়া এলাকায় হারপিক পান করে তামান্না বেগম তারিন (১৬) নামে এক স্কুলছাত্রী আত্মহত্যা করে। নিহত তারিন নিজবাহাদুরপুর ইউনিয়নের জিনালপাড়া এলাকার আব্দুল মতিনের মেয়ে এবং চান্দগ্রাম উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র।

২২ জুলাই পৌরশহরের পাখিয়ালা এলাকায় পারভিন বেগম (৩৫) নামে এক গৃহবধূর লাশ উদ্ধার করে পুলিশ। এঘটনায় নিহতের বোনের দায়ের করা মামলায় স্বামীসহ দুজনকে গ্রেফতার করে পুলিশ।

২ জুন বড়লেখা উপজেলার দক্ষিণ কাঠালতলিতে বিষপান করে খালেদ আহমদ (২৭) এক যুবক আত্মহত্যা করেন। তিনি উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের দক্ষিণ কাঠালতলী গ্রামের এখলাছ উদ্দিনের ছেলে।

১৯ মার্চ সকালে বড়লেখা পৌরসভার পানিধার এলাকা থেকে রাসেল আহমদ (২০) নামে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। নিহত রাসেল পৌরসভার পানিধার এলাকার জহির আলীর ছেলে।

১৪ ফ্রেব্রুয়ারি উপজেলার দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়নের পাথারিয়া চা বাগান থেকে গাছের সঙ্গে ঝুলন্ত অবস্থায় মঙ্গল বাউরি (৪৮) নামে এক চা শ্রমিকের লাশ উদ্ধার করে পুলিশ।

৮ জানুয়ারি দুপুরে পৌরশহরের আল আমিন আবাসিক হোটেলের এক নম্বর কক্ষ থেকে রেজাউল করিম মোল্লা (৬৫) নামে এক ব্যবসায়ির লাশ উদ্ধার করে পুলিশ। তাঁর গ্রামের বাড়ি ফরিদপুর জেলার মধুখালী উপজেলায়।

সড়ক দুর্ঘটনায় নিহত ৫ :
৭ সেপ্টেম্বর বিকেলে কুলাউড়া-চান্দগ্রাম আ লিক মহাসড়কের হাতলিঘাট এলাকায় দ্রুতগামী বাসের চাপায় মোটরসাইকেল আরোহী মাওলানা মুজিবুর রহমান (৬০) নামে এক ইমাম নিহত হন।

২৬ আগস্ট ঈদের দিন বিকেলে বড়লেখার কাঠালতলী-মাধবকু- সড়কে পর্যটকবাহী মিনিবাস ও সিএনজি চালিত আটোরিকশার মুখোমুখি সংঘর্ষে আটোরিকশা চালক রাজু আহমদ (২১) নিহত ও ৫ জন আহত হন।

১৪ জুলাই সকালে কুলাউড়া-বড়লেখা আ লিক মহাসড়কের সফরপুর এলাকায় ট্রাক চাপায় নাজিম উদ্দিন (৫০) নামে এক ব্যক্তি নিহত হন। নিহত নাজিম উপজেলার দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়নের কলাজুরা পূর্ব-হাতলিয়া গ্রামের মৃত ইছবর আলীর ছেলে।

২ জুন বিকেলে উপজেলার বর্ণি ইউনিয়নের (উজিরপুর গ্রামে) এবিসি ব্রিকফিল্ডের সামনে দ্রুতগতির একটি মোটরসাইকেলের ধাক্কায় অনুকুল দাস (৩৫) নামে এক ব্যক্তি নিহত হন। নিহত অনুকুল দাস বর্ণি ইউনিয়নের শিলকুরা গ্রামের মনোরঞ্জন দাসের ছেলে।

২৬ জানুয়ারি সন্ধ্যা পৌনে ছয়টার দিকে বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের শাহবাজপুর-বিয়ানীবাজার সড়কের অর্জুনপুর এলাকায় ট্রাক্টও ও সিএনজি চালিত অটোরিকশার সংঘর্ষে কল্পনা বেগম (৪০) নামে এক নারীর মৃত্যু হয়।

সিলেটভিউ২৪ডটকম/০৬ জানুয়ারি ২০১৯/এজেএল /ডিজেএস

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.