Sylhet View 24 PRINT

কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে সমাজের সর্বস্তরের মানুষের সাথে সম্পর্ক তৈরি করতে হবে: বড়লেখায় পুলিশ সুপার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৩-০৪ ১৭:১২:২০

নিজস্ব প্রতিবেদক, বড়লেখা:: মৌলভীবাজার পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া বলেছেন, পুলিশের প্রধান কাজ হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করা। কোথাও কোনো অপরাধ সংঘটিত হলে পুলিশ দ্রুত ব্যবস্থা নেবে। অপরাধ যাতে না হতে পারে সেজন্য পুলিশকে কাজ করতে হবে। কমিউিনিটি পুলিশিংয়ের মাধ্যমে সমাজের সর্বস্তরের মানুষের সাথে সম্পর্ক তৈরি করতে হবে। 

তিনি বলেন, বড়লেখা থানার দূরবর্তী গ্রামের কোনো নাগরকি বিপদে পড়লে দ্রুত রেসপন্স করা পুলিশের নৈতিক ও রাষ্ট্রীয় দায়িত্ব। কারণ মানুষের বিপদে এগিয়ে যাওয়াই হচ্ছে পুলিশের প্রধান কাজ। মানুষ যখন থানায় আসবে তার কথা শুনতে হবে। কোনো নারী নির্যাতনের শিকার হলে তিনি থানায় অভিযোগ নিয়ে এলে শত ব্যবস্থার মাঝে হলেও আগে তার কথা শুনতে হবে।  
বৃহস্পতিবার (০৪ মার্চ) দুপুরে বড়লেখা থানা পুলিশ আয়োজিত মাদক, চোরাচালান, অস্ত্র, জঙ্গী, সন্ত্রাস, নারী নির্যাতন, ডাকাতি, দস্যুতা রোধকল্পে এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন। এর আগে পুলিশ সুপার বড়লেখা থানা জামে মসজিদের সংস্কার কাজের উদ্বোধন করেন। 

বড়লেখায় গরু চুরি বেড়ে যাওয়ার প্রসঙ্গে তিনি বলেন, যে বিটে গরু চুরি হয়েছে। সেই বিটে যদি গরু চুরি প্রতিরোধে কোনো ব্যর্থতা থাকে তাহলে ওই বিটের সাব ইনস্পেক্টরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। যদি ক্রমাগত গরু চুরি হতে থাকে আর বিটের দায়িত্বরত পুলিশ যদি ওখানে বিট পুলিশিং না করেন, সাধারণ মানুষের কাছে না যান, চুরি প্রতিরোধে বিকল্প কোনো ব্যবস্থা না নেন। তবে সে বিষয়ে থানার অফিসার ইনচার্জ, ইনস্পেক্টর তদন্ত, সার্কেল এএসপি দ্রুত ব্যবস্থা নেবেন। আর তারাও যদি কোনো ব্যবস্থা নিতে না পারেন তবে তাদেরকে রাষ্ট্রের কাছে, প্রশাসনের কাছে জবাবদিহী করতে হবে।   তিনি আরও বলেন, এক সময় সাধারণ মানুষ থানায় আসতে ভয় পেতো। কিন্তু এখন সাধারণ মানুষের ভয় কেটেছে। এখন ভয় তারাই পাবে যারা দুষ্ট লোক। যারা আইন অমান্য করে। আর তারা যদি কমিউনিটি পুলিশিংয়ের নামে থানার সাথে সম্পর্ক তৈরি করে তবে সেটা আমরা বরদাস্ত করবো না। 


বড়লেখা থানা হলরুমে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন থানার অফিসার ইনচার্জ (ওসি) জাহাঙ্গীর হোসেন সরদার। অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদ, মুক্তিযোদ্ধা কামাণ্ডার মুহাম্মদ সিরাজ উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল) সাদেক কাওসার দস্তগীর, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সুন্দর, নারীশিক্ষা একাডেমি ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ একেএম হেলাল উদ্দিন, বড়লেখা থানা কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক আব্দুল আহাদ, দক্ষিণভাগ দক্ষিণ ইউপির চেয়ারম্যান আজির উদ্দিন, বর্ণি ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহাব উদ্দিন প্রমুখ।


সিলেটভিউ২৪ডটকম/লাভলু 

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.