Sylhet View 24 PRINT

কমলগঞ্জে অনাবৃষ্টিতে আউশ চাষাবাদ ব্যাহত, শঙ্কায় কৃষকরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৫-২৬ ১৯:৫৮:১৩

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জে দীর্ঘ অনাবৃষ্টিতে ব্যাহত হচ্ছে আউশ চাষাবাদ। কৃষকরা প্রাথমিকভাবে জমিতে হাল দিলেও বৃষ্টিপাত এবং সেচের অভাবে ভর মৌসুমেও আউশের জমি তৈরি করতে পারছে না। জমি শুকিয়ে চৌচির হয়ে গেছে। ফলে মৌসুমের শেষ সময়েও জমিতে আউশ রোপন করতে না পারায় কৃষকরা শঙ্কায় রয়েছেন।

জানা যায়, চলতি আউশ মৌসুমে উপজেলায় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১২৭৭০ হেক্টর। এ পর্যন্ত সর্বসাকুল্যে চাষাবাদ হয়েছে মাত্র ১ হাজার ৫শ’ হেক্টর। মাঝে মধ্যে হাল্কা বৃষ্টিপাত হওয়ায় কৃষদের কেউ কেউ প্রাথমিকভাবে জমিতে লাঙ্গল চালান। তবে চাহিদা মতো বৃষ্টিপাত না হওয়ায় এবং সেচের অসুবিধায় পরবর্তীতে আর জমি তৈরি করা সম্ভব হচ্ছে না। এসব জমি শুকিয়ে চৌচির হয়ে গেছে। ফলে আউশ রোপন করতে না পারায় কৃষকদের মধ্যে হতাশা দেখা দিয়েছে।

শমশেরনগরের কৃষক মোবাশ্বির আলী, সাজ্জাদ মিয়া, পতনঊষারের আক্তার মিয়া, শেরওয়ান আলী, মুন্সীবাজারের মোজাহিদ আলী বলেন, বৃষ্টিপাত না হওয়ায় আউশের জমি এখনও তৈরি করতে পারিনি। লাঙ্গল চালিয়ে কিছু জমি ভেঙ্গে রাখলেও  পানি না থাকায় এখন সেসব জমিও তৈরি করা যাচ্ছে না। তাছাড়া আউশের মৌসুমে অন্যান্য বছর এসময় জমিতে রোপন শেষ হয়ে যেত। কয়েকদিনের মধ্যে যদি ভারী বৃষ্টিপাত না হয়, তাহলে আউশ চাষাবাদও সম্ভব হবে বলে মনে হয় না। এতে আমাদের ব্যাপক ক্ষতির সম্মুখিন হতে হবে।

কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলাউদ্দীন বলেন, কৃষকদের শঙ্কার কিছু নেই। বৃষ্টিপাত শীঘ্রই হওয়ার সম্ভাবনা রয়েছে। তাতে কৃষকরা আউশ চাষাবাদ সম্পন্ন করতে পারবেন। আউশ রোপনের সময় এখনো আছে।

সিলেটভিউ২৪ডটকম/ডিজেএস-৪

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.