আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

‘বাংলাদেশই বিশ্ব চ্যাম্পিয়ান’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৬-৩০ ১৬:১৬:৫৭

তুহিন চৌধুরী :: বাংলাদেশের মানুষের বিশ্বকাপ ফুটবল নিয়ে মাতামাতি এত বেশি কেনো? ব্রাজিল আজেন্টিনা তো বিশ্বকাপ ফুটবল খেলে ব্রাজিলের পত্রিকায় খেলার পাতায় বিশ্বকাপের খবর আর আমরা পুরো পত্রিকা বিশ্বকাপ দিয়ে সাজাই এরকম হেনতেন কত কথা শুনে মুখে কলুপ এটে ছিলাম।

আজ কিছু লিখতে বসলাম। সময় এসেছে তাই...

বিশ্বে দেশ আছে ২০০ এর উপরে অথচ বিশ্বকাপ কেনো ৩২ দল খেলে এর উত্তর টা হল বিশ্বকাপের বাছাই, প্রাক বাছাই পর্ব মিলিয়ে বিশ্বকাপ ফুটবল এর মূল রাউন্ডে না খেললেও বিশ্বফুটবল সবাই খেলছে।

এখন আরেকটা প্রশ্ন সারা বিশ্বে কত মানুষ খেলা দেখে অথচ মাঠে কেনো ১১ জন খেলছে।

খেলাধুলা তে একটা কথা আছে যে জয় পরাজয় বড় না অংশগ্রহন বড় এ কথাটা না বুঝলে আপনার খেলা দেখার কোনো অধিকার থাকেনা। বাংলাদেশের খেলাধূলা নিয়ে যতটুকু উন্মাদনা তাই বিশ্ব ফুটবল বিশ্ব ক্রিকেট অথবা অলিম্পিকের আসরের বড় শক্তি। এ শক্তিটা যে জাতির থাকে সে জাতিই পারে বিশ্ব ক্রিড়াঙ্গনের উপড় প্রভাব তৈরি করতে আজকে বাংলাদেশের ফুটবলের উন্মাদনা দেখে তাই আর্জেন্টাইন ব্রাজিলের বিস্ময় এর কারনেই স্ব্য়ং আর্জেন্টাইন রা চাচ্ছেন বাংলাদেশের সাথে ফুটবল খেলতে, আরজেনাটাইন নাগরিকের পক্ষ থেকে সরকারের প্রতি দাবি জানানো হচ্ছে এর মানে যদি বোঝা যায় তাহলে বুঝা যাবে বিশ্ব ফুটবল এর শক্তি টা কোনজায়গায় যে জায়গায় বাংলাদেশ বিশ্বচ্যাম্পিয়ন।

প্রয়াত বিশ্বকাপানো আমেরিকান মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলির পা বাংলাদেশ কে ছুয়েছিল সে সময় বাংলাদেশিদের ভালোবাসায় অভিভুত হয়ে তিনি বলেছিলেন কখোনো যদি আমেরিকা থাকে বের করে দেয় তার কোনো চিন্তা নেই কারন তিনি জেনে গিয়েছিলেন বাংলাদেশে তার আরেক ঘর আছে।

লেখক: সাংবাদিক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন