আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

ভোট উৎসবে উল্লাসিত নগরবাসী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-১২ ২৩:৪৭:৫২

আল-আমিন :: বিশ্বকাপ ফুটবল উৎসবের আনন্দের রেশ সাজ্ঞ হওয়ার আগেই হযরত শাহজালাল (রঃ) ও হযররত শাহপরান (রঃ) সহ ৩৬০ আউলিয়ার শহর বাংলাদেশের আধ্যাত্মিক রাজধানী হিসেবে খ্যাত সবুজ সমরোহ দুটি পাতার একটি কুড়ি চা বাগানে বেষ্টন হওয়া সিলেট মহানগরীর শহর সিলেট সিটি করর্পোরেশন নির্বাচন নগরবাসীর নিকট উৎসবে পরিনত হয়েছে। প্রবাসী অধূসিত এই সিলেট সৃজনশীল ও শিক্ষাবান্ধব নগরী হিসেবেও পরিচিত। পারস্পারিক সৌহার্দপূর্ণ অসম্প্রাদায়িক নাগরিকের বাসস্থান সিলেট নগরীর ভোটারগন এবং অন্যান্য জেলা থেকে আসা বসবাসকারি সকল নাগরিকের মাঝে এই নির্বাচনি আমেজ চলমান। মুসলিম উম্মাহ'র পবিত্র রমযান এবং ইদ আনন্দের মধ্যেই নগর-গ্রামের সব বয়সের সকল শ্রেনীর মানুষের মধ্যে আর্জেন্টিনা ব্রাজিল সমর্থক হয়ে বিশ্বকাপ খেলার আনন্দের উত্তাপ ছড়িয়েছে এবং এই বিশ্বকাপ খেলাকে কেন্দ্র করে একে অপরের প্রতি এক ধরনের আহ্লাদী মশকরায় সামাজিক মাধ্যম ফেইসবুক সচল হয়েছে।

অবশেষে বিশ্বকাপ ২০১৮ থেকে আর্জেন্টিনা ও ব্রাজিল বিদায় নিলেও বিশ্বকাপের শিরোপা কার ঘরে ইহা নিশ্চিত হওয়ার আগেই মহানগরীর ২৭ টি ওর্য়াডে ভোটারের মধ্যে নির্বাচনি আমেজে উৎসবের নগরীতে পরিনত হয়েছে। প্রার্থীগন প্রতীক পাওয়ার পরপরই হযরত শাহজালাল (রঃ) এর মাজার জিয়ারত, দোয়া ও মাহফিলের মাধ্যমে আনুষ্টানিক প্রচারণায় নামেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। কথার ফুলজুরি আর বিভিন্ন আশ্বাসে প্রার্থীরা ভোটারের কাছে গিয়ে ভোট চাইছেন প্রার্থী। নগরীর রাস্তা মুড়ে গলিতে মাইকে প্রচারণার সাথে সাথে প্রার্থীর পক্ষে জারিগান, সারিগান, শ্লোগান সহ আঞ্চলিক গানে মুখরিত সিলেট মহানগরী। নগরীর রাস্তা গলি সাদাকালো পোষ্টার আর ব্যানারে বাড়তি সৌন্দর্যময় হয়ে ওঠেছে।

৩০জুলাই তারিখ কে সামনে রেখে প্রাথী এবং ভোটারের মধ্যে চলছে স্বপ্ন দেখানোর প্রতিযোগিতা। ভোট উৎসবকে সামনে রেখে ইতিমধ্যেই সামাজিক এবং উন্নয়নমূলক সংগঠনগুলো সকল মেয়র প্রাথীদেরকে ভোটারদের প্রশ্নের মুখোমুখী করেছেন। প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়াগুলো নির্বাচনের উৎসবের খবর প্রকাশ করছেন। ইতিমধ্যেই সিলেটের সবার্ধিক প্রচারিত অনলাইন পোর্টাল নিউজ পত্রিকা সিলেট ভিউ ডট কম সিলেটের ভোটের কথা শিরোনামে টকশো অনুস্টান সম্প্রসারণ করে নির্বাচনের উৎসব বাড়িয়ে দিয়েছে।

সিলেট সিটি করর্পোরেশন প্রতিষ্টা হওয়ার পর থেকে ২০ নং ওর্য়াডে একটানাভাবে আজাদুর রহমান আজাদ কাউন্সিলর নিবাচিত হয়েছেন। এবছর তিনি বিনা প্রতিদ্বনিতায় চতুর্থবারের মতো কাউন্সিলর নির্বাচিত হওয়ায় নগরীর নাগরিকের মুখে আলোচনায় তিনি।

এবার প্রথম সিলেট সিটি কর্পোরেশনের স্থানীয় সরকারের বড় নির্বাচন। দেশের বড় রাজনৈতিক দলের নিজস্ব প্রতীকে নির্বাচন হওয়ায় সিলেট মহানগরবাসি বাড়তি আমেজ উপভোগ করছেন। চায়ের দোকানে, পাড়া, গলিতে অধিক রাত পর্যন্ত চলে নির্বাচনি প্রচারনা।

প্রার্থীরা ভোটারের কাছে অঙ্গিকার করেন- অর্থ কিংবা অন্য কোন কিছুর বিনিময়ে ভোট কিনবেন না, নির্বাচনের আচরণবিধিসহ সকল প্রকার বিধিবিধান মেনে চলবেন, নির্বাচিত হলে সিলেট নগর ভবনকে দুর্নীতিমুক্ত রাখবেন, সকল নির্বাচিত কাউন্সিলরদের নিয়ে নগরীর উন্নয়নে কাজ করবেন এবং নির্বাচিত হলে সিসিকের সম্পদ বৃদ্ধি ও স্থানীয় সম্পদের যথাযথ ব্যবহার করবেন মর্মে প্রতিজ্ঞাও করেন।

বাংলাদেশের জনগন ধর্মীয় উৎসবের পাশাপাশি ভোটকে উৎসব হিসেবে উল্লাসিত হোন। ভোট উৎসব ভোটার এবং প্রার্থীদের মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্য বয়ে আনুক, কাম্য।

লেখক: কথা সাহিত্যিক ও প্রাবন্ধিক।

শেয়ার করুন

আপনার মতামত দিন