আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

প্রচার মিছিলের কারণে প্রকৃত ভোটাররা যেন দূরে সরে না যায়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-১৬ ২১:৩৪:৪৮

:: এম জাকারিয়া আহমেদ ::

আধ্যাত্মিক নগরী খ্যাত সিলেট, এখানকার মানুষের সামাজিক জীবনযাত্রাও বন্ধুসুলভ। বৃহত্তর সিলেটের অনেক বর্ষীয়ান রাজনীতিবিদের উত্থান এই পবিত্র নগরী থেকে। তারই পরিক্রমায় আমাদের সিলেট নগরী রাজনীতির উর্বর একটি শহর এবং এখানকার রাজনৈতিক মেলবন্ধনও দেশব্যাপী প্রশংসনীয়। বিশেষ করে আওয়ামী লীগ এবং অঙ্গসহযোগী সংগঠনের রাজনীতি সবসময় বন্ধুসুলভ।

সাংবিধানিক এবং গণতান্ত্রিক রীতি অনুযায়ী নেতৃত্বের পালাবদল হয় নির্বাচনের মাধ্যমে। সিলেট সিটি নির্বাচন আগামী ৩০ জুলাই। স্বাধীনতার স্বপক্ষের প্রতীক নৌকার দক্ষ মাঝি হিসেবে বদর উদ্দিন আহমদ কামরান ভাইকে আবারও বেছে নিয়েছেন দেশরতœ শেখ হাসিনা। ঐক্যবদ্ধভাবে নৌকার পক্ষে কাজ করার জন্য আওয়ামী লীগ পরিবারের সবাইকে নির্দেশ দেন, সেই সাথে সিলেট সিটি নির্বাচন সিলেটের আওয়ামীলীগ এবং অঙ্গসহযোগী সংগঠনের ঐক্যের পরীক্ষা হিসেবে দেখা হবে সেটাও বলে দেন বিদ্যানন্দীনি। ফলে আমি, আমরা, আপনারা সবাই ঝাপিঁয়ে পড়েছি নৌকার বিজয় সুনিশ্চিত করার জন্য।

সিলেট নগরীর অলিগলি, পাড়া-মহল্লায় শুরু হয় প্রচার মিছিল এবং প্রচারণা। প্রচার মিছিল অথবা প্রচারণার সময় সামনের রাস্তা ফাকাঁ করার জন্য অনেক সময় আমরা ফুটপাতের দোকান, রিক্সা, ভ্যান চালক এবং অনেক সাধারণ দিনমজুর মানুষের সাথে আমাদের মনের অজান্তেই রুঢ় আচরণ হয়ে যায়। আবার আমরা অনেকে নিজের নেতৃত্বের জানান দিতে কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নিজের স্বঘোষিত নেতৃত্বের প্রসার-প্রচারণা করতে প্রকৃত ভোটারদের সাথে রুঢ় আচরণ করে ফেলি। এতে তারা ব্যাথিত হয়, কষ্ট পায়, মন খারাপ করে। বিশেষত অনেক সময় আমাদের মনের অজান্তের এই ছোট্ট ভুলটাই ভোটের রাজনীতিতে বিরাট নেতিবাচক প্রভাব ফেলে দেয় বলে আমি বিশ্বাস করি। যা হয়ত আমাদের কল্পনা শক্তিতেও আসেনা, আসার কথাও নয়। আমাদের মনে রাখতে হবে এরা কিন্তু শতভাগ ভোটার, কিন্তু আমাদের প্রচার মিছিলে থাকা অধিকাংশই কিন্তু ভোটার নয়! হ্যা আমরা সবাই নৌকার শুভাকাঙ্খী, কামরান ভাইয়ের শুভাকাঙ্খী, সর্বোপরি দেশরতœ এবং আওয়ামীলীগের শুভাকাঙ্খী। আমরা কামরান ভাইয়ের ভালোটাই চাই বিধায় এতো শ্রম, ঘাম বিসর্জন দিচ্ছি। প্রচার-প্রচারণায় সবার অক্লান্ত শ্রম, ঘাম এবং বুদ্ধিদীপ্ত মেধার প্রতি সম্মান রেখে বলছি- আমাদের সবার এই বিষয়গুলো সতর্কতার সাথে খেয়াল রাখতে হবে কারণ এটা নির্বাচন, এখানে ব্যালটের পাল্লা ভারি করতে হবে। আমাদের একটু খামখেয়ালিপনার জন্য, নিজের নেতৃত্বের পাল্লা ভারি করতে, সামাজিক মাধ্যমগুলোতে নিজের জনপ্রিয়তা তুঙ্গে তুলতে ব্যালটের শতভাগ মানুষজন যেন অভিমান করে দূরে সরে না যায়। কারণ আমাদের স্পষ্ট মনে রাখতে হবে,এই রিক্সাওয়ালা, ফুটপাতের দোকানি, দিনমজুর এবং সাধারণ মানুষের ব্যালটেই নৌকার পাল্লা ভারী করতে হবে, আওয়ামীলীগের বিজয় সুনিশ্চিত করতে, জননেত্রীর পরীক্ষায় আমাদের সিলেটের আওয়ামী পরিবার উত্তীর্ণ হতে, আধ্যাত্মিক এই নগরীকে ডিজিটাল এবং মডেল নগরী হিসেবে রুপান্তরিত করতে ব্যালট পেপারে নৌকা মার্কায় এই মানুষগুলোর টিপসই বড্ড বেশি প্রয়োজন।।

পরিশেষে ভুলভ্রান্তি হলে আপনার ভাই হিসেবে, সহযোদ্ধা হিসেবে ক্ষমা সুন্দর দৃষ্টিতে অবলোকন করবেন এই প্রত্যাশা।

শেয়ার করুন

আপনার মতামত দিন