আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

বায়বীয় পরিবর্তনের ডাক মাহীর: রূপরেখাহীন রূপকথা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-১২ ২১:৫৭:০৮

নির্বাচনকে সামনে রেখে রাজনীতির মাঠে নতুন সংযোজন ‘প্ল্যান বি’। সাম্প্রতিক রাজনীতির হালচালের একটা বড় অংশজুড়ে ছিল তৃতীয় শক্তির উত্থানের বিষয়টি। এর মধ্যেই একটি অরাজনৈতিক প্রতিষ্ঠানের ব্যানারে ‘প্ল্যান বি’ এর আংশিক আভাস দিয়েছেন মাহী বি চৌধুরী। মূলত ‘প্ল্যান বি’ বলতে ‘প্ল্যান এ’ অর্থাৎ, বর্তমান বিদ্যমান রাজনীতিকে নাকচ করতে চেয়েছেন মাহী বি চৌধুরী। গণতন্ত্রের রাজনীতিতে জনমতের বাইরে এমন আস্ফালন কতটুকু যৌক্তিক?

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ‘প্ল্যান বি’ এর নামে ‘ইয়ুথ ক্যাম্পেইন’ ঘোষণা করে বিকল্পধারা বাংলাদেশ। ‘প্ল্যান বি’ সম্পর্কে সম্যক ধারণা এখনো আমরা পাইনি, তবে অতীত ঘেঁটে যতটুকু বোধ করি- এ ধরণের সাময়িক উত্তেজনা বা রাজনৈতিক উদ্দীপক আগেও সবাই দেখেছে। তরুণদের টার্গেট করে নতুন বাংলাদেশ গড়ার একটা প্রত্যয় দেখা গেলেও সুনির্দিষ্ট কোন দিকরেখা এতে নেই।

প্রজন্ম বাংলাদেশের প্রতিষ্ঠাতা মাহী বি চৌধুরী বলেন, ‘প্রজন্ম বাংলাদেশ বিকল্পধারা বাংলাদেশের একটি সহযোগী সংগঠন। জাতি আজ ক্রান্তিকাল অতিক্রম করছে। এর মূল কারণ যাঁরা এখন দেশকে নেতৃত্ব দিচ্ছেন তাঁরা জন্মেছিলেন ভারতবর্ষে, বেড়ে উঠেছেন পাকিস্তানে। অথচ আমাদের প্রজন্মের সব কিছুই বাংলাদেশে। এদের নিয়েই প্রজন্ম বাংলাদেশ”। মাহী বি চৌধুরী হয়ত বেমালুম ভুলে গেছেন আমরা যারা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি তাদের সবাই ছিলাম ভারত বা পাকিস্তানে জন্মগ্রহণকারী। বিদ্যমান রাজনীতির হয়ত অনেক কিছুই পরিবর্তনের অবকাশ আছে কিন্তু অবশ্যই পুরো কাঠামোকে ভেঙেচুরে নয়।

মাহী তার বক্তব্যে বেশ জোর দিয়ে চ্যালেঞ্জ দিয়েছেন বিএনপি বা আওয়ামী লীগ ডাক দিলে ৫ লক্ষ লোক তৎক্ষণাৎ চলে আসে কিন্তু অন্য কেউ ডাকলে আসে না। বলতেই হচ্ছে- আঙ্গুর ফল টক। মাহী যাদের লোকবল নিয়ে প্রশ্ন তুলেছেন তারা সবাই গণতান্ত্রিক শৃঙ্খলে নির্বাচিত হয়ে দেশ গঠনে এসেছে। মাহী পরিবর্তনের ডাক দিয়েও যখন লোক আনতে পারছেন না, তখন বুঝতে হবে- তার প্রক্রিয়া বা এপ্রোচে সমস্যা আছে। কারো জনসমর্থনের জন্য যদি লোক সমাগম ঘটাতে পারে তবে তাকে নিরুৎসাহিত করা ভাল চর্চা না।

ছাত্রদল এবং ছাত্রলীগ নিয়ে ঢালাও অভিযোগ মাহীর কণ্ঠে। যদি এই ছাত্র সংগঠন সমূহকে ‘খারাপ’ বলেও ধরে নেই, তবু এসব সংগঠন থেকেই আসছে আগামীর নেতৃত্ব কিন্তু মাহী কি পেরেছেন তার ‘স্বপ্নের’ ছাত্ৰ সংগঠন গড়তে বা নিদেনপক্ষে রূপরেখা দিতে?

বাংলাদেশের যত অর্জন বা স্বীকৃতি, ভুলে গেলে চলবে না- ‘প্ল্যান এ’ এর মাধ্যমেই এসেছে। ‘প্ল্যান বি’ কেও আমরা মেনে নিতে রাজি আছি, কিন্তু তার দিক নির্দেশনা কে দেবে? যারা বর্তমান রাজনীতিকে এতদূর বয়ে নিয়ে আসলেন, তাদের এক কথায়, মোটা দাগে অস্বীকার করে ফেলা রাজনৈতিক শিষ্ঠাচার বা প্রক্রিয়ার মধ্যে পরে না।

অল্প বিস্তর পরিসংখ্যান ঘাঁটলেও জানা যায়- বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার উদাহরণ, উন্নয়নশীল দেশের মডেল আর উন্নত বিশ্বের বিস্ময়। আমরা দেশ হিসাবে তরুণ, আমরা অধুনা অভিজ্ঞতালব্ধ- সময় দিলে, ধৈর্য্য নিয়ে কাজ করলে আমরা মাইলফলক দাঁড় করতে পারি- এর দৃষ্টান্ত আমরা গড়েছি বারংবার। মাহী চৌধুরী তার সুমধুর কথার মত কাজের ক্ষেত্রেও মনোযোগী হবেন- এমনটাই কাম্য সংশ্লিষ্ট সকলের।

শেয়ার করুন

আপনার মতামত দিন