আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

মানবিকতা কি হারিয়ে গেল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-৩০ ১২:১১:৩৪

আলী ফজল মোহাম্মদ কাওছার :: আমরা মানুষ সৃষ্ঠির সেরা জীব। মহান আল্লাহপাক আমাদেরকে আঠারো হাজার মাখলুকাতের মধ্যে শ্রেষ্ঠত্ব দিয়ে সৃষ্ঠি করেছেন। সেই সর্বশ্রেষ্ঠ মাখলুকাতের কাছ থেকে যেন মানবিকতা হারিয়ে গেছে। মানবিকতা হচ্ছে মানুষের সর্বশ্রেষ্ঠ সম্পদ। কিন্তু মানুষ কেন জানি সেই সম্পটি হারিয়ে ফেলছে। মানুষের মধ্যে একে অপরের প্রতি শ্রদ্ধা ভালোবাসা যেন হারিয়ে যাচ্ছে।

গত ২৮শে অক্টোবর মৌলভীবাজারের একটি শিশু খুব বেশী অসুস্থ ছিল। সেই শিশুটিকে এম্বুলেন্স যোগে সিলেটের নেওয়ার উদ্দেশ্যে রওয়ানা করেছিল তার পরিবার। কিন্তু পরিবহন ধর্মঘটের কারণে সেই শিশুটিকে সময় মত হাসপাতালে নিয়ে যাওয়া যায় নি। শিশুটি পথে মারা যায়। পরিবহন শ্রমিকদের স্বার্থের জন্য ডাকা এই ধর্মঘটের জন্য শিশুটিকে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হয়নি। পরিবহণ শ্রমিকদের উদ্দেশ্যে বলি এম্বুলেন্স, রোগীদের আপনাদের ধর্মঘটের বাইরে রাখলেননা কেন?? এটা কি আপনাদের মানবিকতা?? নাকি আপনাদের মানবিকতা হারিয়ে গেছে। কিন্তু কয়েকদিন আগে ছাত্র আন্দোলনের সময় আমরা দেখলাম ছাত্ররা এম্বুলেন্সকে তাদের ধর্মঘটের বাইরে রেখেছিল। এমনকি তারা এম্বুলেন্সকে আলাদাভাবে যাওয়ার ব্যবস্থা করে রেখেছিল। এত ছোট ছোট বাচ্চা ছাত্রদের মানবিকতা ছিল। কিন্তু আপনারা মানবিকতার ধার ধারলেননা। আপনাদের মানবিকতা কি হারিয়ে গেছে??

আমাদের সমাজে এমন অসংখ্য ঘটনা প্রতিনিয়ত ঘটে চলছে। যৌতুকের জন্য গৃহ বধুর আত্মহত্যা কিংবা গৃহবধুকে হত্যার ঘটনা ঘটছে। এছাড়া মতের অমিল হলে হত্যার ঘটনা গঠছে। আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশে ছিনতাই রাহাজারীর ঘটনা প্রায়ই ঘটে। কিছু স্বার্থনেসী মহল আর্থিকভাবে লাভবান হওয়ার আশায় যুব সমাজকে নষ্ঠ করার হাতিয়ার মাদক দ্রব্য বিক্রি করে চলছে।এর ফলে যুব সমাজ হচ্ছে নষ্ঠ, যুবকের পরিবার হচ্ছে ক্ষতিগ্রস্থ। এটা কি মানবিকতা??

এটা কি মানবিতার সংজ্ঞা?? আমার ক্ষুদ্র জ্ঞানের পরিধির কারণে আমার মাথায় আসেনা। বর্তমান জামানায় উল্লেখ্যযোগ্য যোগাযোগের মাধ্যম হচ্ছে ফেইসবুক। সেই ফেইসবুকে প্রায় দেখা যায় মানুষের প্রতি মানুষের ভালোবাসা যেন কমে গেছে। একে অপরের প্রতি কুৎ্সা রটনা করতেছে। অনেককে আবার দেখা যায় ব্যক্তি গত শ্রত্রুতার জন্য সমাজে হেয় করার জন্য অপর ব্যক্তি কিংবা তার পরিবারের সদ্যসের নামে মিথ্যা প্রচারণা করছে। ফেইসবুকে ফেইক আইডি যেন মিথ্যা অপপ্রচার কিংবা কুৎসা রটনার অন্যতম মাধ্যম। আবার অনেকে তার সামাজিক মর্যাদা কিংবা প্রতিপত্তিকে কাজে লাগিয়ে অপর নিরীহ কিংবা তার থেকে কম শক্তিশালী মানুষের অপর ক্ষমতার অপব্যবহার করছে। কিছু ভুমি দস্যু ক্ষমতাবান আছে তাদের ক্ষমতাকে পুজি করে অপর মানুষের বাড়ি ঘর রাস্তাঘাট জমি দখল করছে। অনেকে আবার রাস্তাঘাট বন্ধ করে অন্য মানুষের যাতায়াতে পথ বন্ধ করে দিচ্ছে। একে অপরকে হত্যা করে উল্লাসে মেতে উঠছে। তাদের আবার প্রশ্রয় দিচ্ছে সমাজের কিছু প্রভাবশালী ব্যক্তি। অনেককে আবার দেখা যায় ক্ষমতার দাপট দেখাতে গিয়ে তার শত্রুকে মিথ্যা মামলা দিয়ে দিনের পর দিন জেল কাঠায়। সেই মামলা চালাতে গিয়ে তার শত্রু পরিবার কিংবা ব্যক্তি হয় সর্বস্বান্ত। এটা মানবিকতার কোন পর্যায় পড়ে। আমরা সৃষ্ঠির সেরা জীব হয়ে আমাদের মধ্যে থেকে নৈতিকতা, মানবিকতা, সামাজিক মূল্যবোধ যেন হারিয়ে যাচ্ছে।

এর থেকে আমাদের বেরিয়ে আসা জরুরী নয় কি?? মানবিকতার প্রকৃত ধারা আমাদের ধারণ করা জরুরী নয় কি??
 
নাকি আমরা আমাদের স্বার্থের কাছে সবকিছু সবকিছু বিক্রি করে ফেলেছি। নাকি আমরা এখন আর মানবিকতার ধার ধারিনা। প্রকৃত মানুষের কর্তব্য হচ্ছে মানবিকতাকে ধারণ এবং লালন করা।

লেখক: সাবেক শিক্ষার্থী, এমসি কলেজ, সিলেট।

শেয়ার করুন

আপনার মতামত দিন