Sylhet View 24 PRINT

নুরুল ইসলাম নাহিদ আমাদের গর্ব, আমাদের অহংকার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-১৩ ০১:০৭:৪৮

শাহিদুর রহমান চৌধুরী জাবেদ :: নুরুল ইসলাম নাহিদ, সিলেট-৬ আসন থেকে চার বারের নির্বাচিত তুমুল জনপ্রিয় সংসদ সদস্য এবং টানা দুই বার ছিলেন বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী। একজন সৎ, নির্লোভ, নিষ্ঠাবান এবং অসাধারণ ব্যাক্তিত্বের অধিকারী একজন প্রবীন রাজনীতিবিদ।

সম্প্রতি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছানুযায়ী তারুণ্য নির্ভর মন্ত্রীসভা গঠনের লক্ষ্যে বিদায়ী মন্ত্রীসভা থেকে অনেক প্রবীণ নেতা বাদ পড়েছেন, তার মধ্যে নুরুল ইসলাম নাহিদ একজন। এ নিয়ে তাকে জড়িয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে নোংরামি শুরু হয়েছে, তা সত্যিই দুঃখজনক।

টানা দশ বছর শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করার পর এবার নতুন কারো কাছে এই মন্ত্রণালয়ের দায়িত্ব যাবে, সেটাই স্বাভাবিক। একজন মন্ত্রী হিসেবে তিনি তার দায়িত্ব পালন করেছেন শতভাগ সৎ ও স্বচ্ছ থেকে। সেই দায়িত্বে তিনি কতোটুকু সফল হয়েছেন, তার মূল্যায়ন জনগণই করবে। কিন্তু, নোংরামী কেন? দু-একটি অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য গত দশ বছরে নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে শিক্ষাক্ষেত্রে যে বিপ্লব হয়েছে, ইনিয়ে বিনিয়ে তা অস্বীকার করার অপচেষ্টা কেন?

নুরুল ইসলাম নাহিদের আবার মন্ত্রী না হওয়া নিয়ে যারা ফায়দা লুটার চেস্টা করছেন। তারা হয়তো জানেন না, মন্ত্রীত্ব কিংবা কিংবা অন্য কোনো পদ দিয়ে নুরুল ইসলাম নাহিদের মতো একজন মানুষকে মাপা যায় না। একজন নুরুল ইসলাম নাহিদ তার সততা, নির্লোভ, ও স্পস্টবাদী চরিত্রের জন্য আজীবন মানুষের হৃদয়ে থাকবেন। এই চারিত্রিক গুনাবলীর জন্যই তিনি আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর খুবই বিশ্বস্ত ও কাছের লোক।

নুরুল ইসলাম বাম রাজনীতি দিয়ে রাজনৈতিক জীবন শুরু করলেও বর্তমানে তিনি আপাদমস্তক বঙ্গবন্ধুর আদর্শের লোক। ১৯৯৩ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে আওয়ামীলীগে যোগ দেওয়ার পর থেকে আজ অবদি তিনি জাতির পিতার আদর্শের বলিষ্ট কণ্ঠস্বর হিসেবেই সমাদৃত।

একজন সফল শিক্ষামন্ত্রী হিসেবে (২০০৯-২০১৬) শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তনের মাধ্যমে অভূতপূর্ব উন্নতি সাধনে সক্ষম হয়েছেন। তাঁর উদ্যোগে প্রথমবারের মত সকল মহলের মতামত নিয়ে সমগ্র জাতির কাছে গ্রহণযোগ্য ‘জাতীয় শিক্ষানীতি-২০১০’ প্রণয়ন, জাতীয় সংসদে সর্বসম্মতভাবে অনুমোদন এবং বাস্তবায়ন (চলমান) সম্ভব হয়েছে।

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় আধুনিক বাংলাদেশের নির্মানে প্রস্তুত করার জন্য, শিক্ষা ব্যবস্থার মৌলিক পরিবর্তন করে বর্তমান যুগের সাথে সঙ্গতিপূর্ণ বিশ্বমানের শিক্ষা, জ্ঞান, প্রযুক্তি ও দক্ষতা অর্জন এবং নৈতিক মূল্যবোধ, মানুষের প্রতি দায়বদ্ধতা, সততা, নিষ্ঠা এবং দেশেপ্রেমে উজ্জীবিত পরিপূর্ণ মানুষ তৈরীর লক্ষ্যে শিক্ষাক্ষেত্রে এক মহা কর্মযজ্ঞ চালু করেছেন, যার জন্য তিনি সর্বসমাজে প্রশংশিত।

শিক্ষা ক্ষেত্রে নতুন নতুন উদ্যোগ, শৃংঙ্খলা প্রতিষ্ঠা, ভর্তি নীতিমালা বাস্তবায়ন, যথাসময়ে ক্লাশ শুরু, নির্দিষ্ট দিনে পাবলিক পরীক্ষা গ্রহণ, ৬০ দিনে ফল প্রকাশ, সৃজনশীল পদ্ধতি, মাল্টিমিডিয়া ক্লাশরুম প্রতিষ্ঠা, তথ্য প্রযুক্তির ব্যাপক প্রয়োগ, শিক্ষক প্রশিক্ষণ প্রভৃতি ব্যাপক কার্যক্রম এবং অভূতপূর্ব সফলতা সমগ্র জাতির কাছে প্রশংসিত হয়েছে এবং বিশ্ব সমাজে পেয়েছে স্বীকৃতি ও মর্যাদা।

শিক্ষা মন্ত্রণালয় ছাড়াও তিনি একইসঙ্গে ২০০৯ সালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বও পালন করেন। ২০১৩-২০১৪ সালে নির্বাচনকালীন সর্বদলীয় সরকারের মন্ত্রী পরিষদের সদস্য হিসেবে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছিলেন।

২০১৫ সালের এই সময়টি ছিল শিক্ষার জন্য খুব চ্যালেঞ্জিং। বিএনপি ও জামাতের সন্ত্রাসী কার্যক্রমের ফলে সৃষ্ট অস্বাভাবিক পরিস্থিতিতেও সময়মতো পরীক্ষা গ্রহণ, ফল প্রকাশ এবং বছরের প্রথম দিনে বাংলাদেশের সকল প্রাথমিক ও মাধ্যমিক স্কুল, মাদ্রাসায় ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ্যপুস্তক তুলে দেয়া সম্ভব হয়েছে। একই দিনে শিক্ষার্থীর হাতে বিনা মূল্যে পাঠ্যপুস্তক পৌঁছে দেয়ার উদাহরণ দুনিয়ার কোনো দেশে নেই।

শিক্ষায় অসাধারণ ভূমিকা ও অবদানের জন্য ‘ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস’ বিশ্ব সম্মেলনে ২০১২ সালে বাংলাদেশের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে ‘পরিবর্তনের অগ্রদূত’ আখ্যায়িত করে ‘World Education Congress Global Award for outstanding contribution to Education’ পদকে ভূষিত করা হয়।

সুতরাং, শিক্ষাক্ষেত্রে নুরুল ইসলাম নাহিদের অবদানকে ছোট করার যতোই অপেচেষ্টা করা হোক না কেন, তাতে কেউ সফল হতে পারবে না। শিক্ষা খাতে তার অভূতপূর্ব উন্নয়ন, তাকে সবসময় সম্মানের আসনে অধিষ্ঠিত করবেই। শিক্ষাক্ষেত্রে তিনি যে বিপ্লব শুরু করে গেছেন, সেই ধারাবাহিকতা অব্যাহত থাকলে অচিরেই বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে।

সবশেষে এটুকুই বলতে চাই, একজন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আমাদের গর্ব। একজন সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ আমাদের অহংকার। একজন নেতা নুরুল ইসলাম নাহিদ আমাদের সঠিক পথপ্রদর্শক। একজন ব্যক্তি নুরুল ইসলাম নাহিদ আমাদের এই ঘুনে ধরা সমাজের একজন আলোর দিশারী। সর্বোপরি নুরুল ইসলাম নাহিদ আমাদের সারাজীবনের মন্ত্রী, নেতা, সাংসদ এবং পথ চলার প্রেরণা।

লেখক: যুগ্ম-সাধারণ সম্পাদক, মিশিগান মহানগর আওয়ামীলীগ, যুক্তরাষ্ট্র ও সাবেক সাধারণ সম্পাদক, মিশিগান স্টেট যুবলীগ, যুক্তরাষ্ট্র।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.