আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

কিংবদন্তী হওয়ার জন্য মহাকালের প্রয়োজন নেই

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-২২ ২০:১৫:৩৬

ফজলুর রহমান জসিম :: প্রিয় নাহিদ ভাই, সালাম ও শুভেচ্ছা জানিবেন। আজ দীর্ঘ দশ বছর পর ফ্ল্যাগবিহীন একজন সংসদ সদস্য হিসেবে এলাকায় আগমন করেছেন, তাই আপনার নিকট খোলা চিঠি লিখার অভিপ্রায় হল।

আমি আপনার একজন কট্টর সমালোচক হলেও আজ ব্যথিত, দূঃখ ভারাক্রান্ত। বিগত দিনে সমালোচনা করেছি যাতে আপনি সঠিক দায়িত্ব পালন করতে পারেন। কিন্তু ফ্ল্যাগবিহীন দেখতে চাই নাই। বিগত দশটি বছর আপনার দায়িত্বে ছিল শিক্ষা মন্ত্রণালয়, তথাপি ছিলেন এলাকার সাংসদ। নবগঠিত সরকারের মন্ত্রীসভায় ঠাঁই হয় নাই অনেক বাঘা বাঘা রাজনীতিবিদের। বাদ পড়াদের মধ্যে আপনিও একজন।

কিন্তু সারাদেশে সবেচেয়ে বেশি আলোচনা সমালোচনা এবং সমাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ট্রলের শিকার আপনি। মন্ত্রীত্বকালীন আপনার ব্যর্থতা সফলতা জাতীয় বিষয়, সে বিষয়ে কিছু নাই বললাম। কিন্তু আমি আজ দূঃখভারাক্রান্ত হৃদয়ে আপনার নির্বাচনী এলাকা নিয়ে কিছু বলব।

যদিও শুনে খুবই মর্মাহত হবেন, সারাদেশের বিভিন্ন জায়গায় মন্ত্রী পাওয়ার দাবিতে মানববন্ধন, অনশন হয় কিন্তু আপনি মন্ত্রীসভা থেকে বাদ পড়ছেন শুনে আপনার নির্বাচনী এলাকার বেশীরভাগ মানুষ আনন্দে উল্লসিত, কোন কোন জায়গায় মিস্টি বিতরণ হয়েছে। এর কারণ কি?

আপনি তো এলাকায় ক্যাডারবাহিনী গড়ে তুলেন নাই, কোন মানুষকে পুলিশী নির্যাতন করেন নাই। বাংলাদেশের কোন মন্ত্রী তাঁর নির্বাচনী এলাকায় আপনার মত এত ঘন ঘন যায় নাই। স্কুল কলেজ নতুন নতুন বিল্ডিং করেছেন যদিও রাস্তা ঘাটে নজর কম দিয়েছেন। তারপরও উন্নয়ন কাজ কম হয় নাই।

তবু অভিযোগের পাহাড়গুলো হলো- এলাকার জনগণের অন্যতম ক্ষোভ আপনার চারপাশে থাকা কিছু মানুষ আপনাকে গিলে খেয়েছে, তাঁরাই ছিল এলাকার সাংসদ, মন্ত্রী। তাদের সিদ্ধান্তের বাহিরে কোন কাজ হয় নাই, বাংলাদেশের কোন মন্ত্রীর এত প্রতিনিধি ছিল না। কোন মন্ত্রী প্রতিনিধির কাছে এত সহজলভ্য ছিল না।

এদের যন্ত্রণায় তৃণমূল আওয়ামীলীগের নেতাকর্মীরা কাছে ভিড়তে পারে নাই। ইউনিয়ন অফিস থেকে থানা, টিআর কাবিখা থেকে এলজিইডি কোন কাজে তদবির করে নাই? স্কুল প্রহরী থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগ কোন জায়গায় এরা উৎপাত করে নাই?আপনি এয়ারপোর্টে নামলেন তারা আপনাকে ঘিরে ফেলল এরপর এলাকার যত উদ্ধোধন ভিত্তি প্রস্তর তাদের নিয়ে করলেন এলাকায় কি আওয়ামীলীগের সিনিয়র নেতৃবৃন্দ ছিল না। তারপর তারা আপনাকে বিমানে তুল দিয়ে পুরো সপ্তাহের ছবি বিক্রি করেছে। গত দশ টি বছরের সাধারণ বিষয় ছিল এটি।

এছাড়াও আপনার সময়ে গোলাপগঞ্জের মত শিক্ষা-দীক্ষায় অগ্রসর এলাকায় জামায়াত নেতা হয়েছে উপজেলা চেয়ারম্যান, আপনি এলাকার সাংসদ হিসেবে আওয়ামীলীগকে এক করতে পারেন নাই। গোলাপগঞ্জ-বিয়ানীবাজার দুটি উপজেলায় আওয়ামীগ এবং সহযোগী সংগঠনগুলো চলছে লৌহ প্রস্তর যুগের কমিটি দিয়ে। অথচ আপনি চাইলেই সম্মেলন করে নতুন কমিটি করতে পারতেন। জেলার নেতাদের অভিযোগ কোন কমিটিই আপনি করতে দেন নাই কারণ আপনার আপনার মানুষগুলো যদি কমিটিতে আসতে না পারে।

প্রিয় নাহিদ ভাই,
কোন মানুষই ভুল ত্রুটির ঊর্দ্ধে নয়। আপনি মন্ত্রীসভা থেকে বাদ পড়েছেন আপনার ব্যক্তিগত কোন ক্ষতি হয় নাই, অপূরণীয় ক্ষতি হল সিলেটবাসীর। আপনি চার বারের সাংসদ, দুইবারে মন্ত্রী, আওয়ামীলীগের প্রেসিডিয়াম মেম্বার আপনাকে উপদেশ দেয়ার যোগ্যতা এবং দূঃসাহস কোনটাই আমার নেই তবে অনুরোধ করছি আপনি আত্মপোলদ্ধি করেন।

পরগাছার মত প্যাচিয়ে থাকাদের ঝেড়ে জনগণের কাছে যান তাদের মনের কথা শুনুন, বুঝতে পারবেন আপনি কি বোঝা সাথে নিয়ে ঘুরেছেন। এখন আপনার কাছে অফুরন্ত সময় এবং ক্ষমতা দুটোই আছে, সাংসদ হিসেবে আরো ৫টি বছর পড়ে রয়েছে। গোলাপগঞ্জ বিয়ানীবাজার দুটো উপজেলায় যোগ্যদের দিয়ে আওয়ামীলীগ এবং সহযোগী সংগঠনের কমিটিগুলো করেন। সামনে উপজেলা নির্বাচন নিজে দায়িত্ব নিয়ে আওয়ামীলীগের যোগ্য নেতাকে চেয়ারম্যান নির্বাচিত করতে নির্দেশ দিন। দলে শৃঙ্খলা ফিরিয়ে আনুন, সব আগছা চামচাদের ঝেড়ে ফেলুন।

আপনার নামের পূর্বে সৎ মানুষের পাশাপাশি গণমানুষের নেতা দেখতে চাই। সময় এবং ক্ষমতা আজীবন থাকে না, আপনি যে আসনে আছেন কিংবদন্তী হওয়ার জন্য মহাকালের প্রয়োজন নেই শুধু সঠিক পরিকল্পনা আর যোগ্যদের মূল্যায়ন করুন।

পরিশেষে আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ূ কামনা করছি।

লেখক : সিলেট জেলা যুবলীগ।

শেয়ার করুন

আপনার মতামত দিন