Sylhet View 24 PRINT

"অনলি ভাই ইজ রিয়েল"

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৪-২১ ০৩:০৭:৫৫

মনসুর মোর্শেদ  :: বাংলাদেশ ছাত্রলীগ আমাদের স্বাধীন বাংলাদেশের প্রতিটি আন্দোলন ও সংগ্রামের একটি অবিচ্ছেদ্য অংশ। স্বাধীন বাংলাদেশের গণ মানুষের অধিকার আদায়ে সর্বদাই সামনে থেকে নেতৃত্ব দিয়ে গেছে আমাদের প্রাণের সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।

কিন্তু আজ দীর্ঘদিন আওয়ামী লীগ ক্ষমতায় থাকার কারণে আবেগ ও ভালোবাসার এই সংগঠনটি তে বহিরাগতদের আনাগোনা এতটা বেড়ে গেছে যে দলের তৃণমূল এর প্রায় প্রতিটি কর্মিই অবহেলিত তাদের কারণে। যারা দলের দুর্দিনে রাজপথ পাহারা দেয় সুদিনে বহিরাগতরা তাদেকে রাজপথের অলিগলি শেখায়!

ছাত্রলীগ এমন একটি সংগঠন, যেখানে একদিনে কেউ নেতৃত্বে চলে আসতে পারে না। এখানে নেতৃত্বে আসতে হলে দীর্ঘদিন শ্রম, ঘাম, ত্যাগ, নিষ্টার পরীক্ষা দিয়ে আসতে হয়। কিন্তু বর্তমানে সরকার দলীয় রাজনীতিতে সহজেই যে কেউ চাইলেই ছাত্রনেতা হয়ে যেতে পারছে নিমিষেই। এর জন্য তার শুধুমাত্র দুয়েকটা বৈশিষ্ট্য থাকলেই হয়। আর সেগুলো হলো বড় কোনো নেতার সাথে তার ভালো সম্পর্ক থাকা, অথবা কোনো নেতার ঘনিষ্ঠ কেউ হলেই চলে। এরূপ কিছু বৈশিষ্ট্য থাকলেই আর পিছনে তাকাতে হবে না। অনেকগুলো ত্যাগী কর্মীদের শ্রম, ঘাম আর রক্তের উপর দিয়ে হেটে সরাসরি নেতৃত্বে চলে আসা সম্ভব এখন। মাথার উপরে শুধু ভাইয়ের ছায়াটা থাকলেই হয়। তোমার ব্যাকগ্রাউন্ড কি, পরিবারের ব্যাকগ্রাউন্ড কি, রাজনীতি তে তোমার ভূমিকা কি, তোমার রাজনৈতিক বয়স কতো, এগুলো কোনো কিছুই তখন আর মেটার করবে না! তখন শুধু একটা কথাই মেটার করবে, "অনলি ভাই ইজ রিয়েল"।

হয়তো অপ্রিয় সত্য কথনগুলো কারো গায়ে কাটার মতো লাগতে পারে, কিন্তু এগুলোই দিনশেষে চরম বাস্তবতা।

আর সেই বাস্তবতা যে কতটা কঠিন তা দলের উপর দিয়ে ঝড় আসলেই কেবল বুঝতে পারা যায়। এই সমস্ত হাইব্রিড কর্মিরাও ঝড়ের সময় হয় আড়ালে নিজেদের আসল দলকে সাপোর্ট করে অথবা পরিস্থিতি বেশি বেসামাল হলে নিরব থাকে। এই যে কিছুদিন আগেই হেফাজত ইস্যু নিয়ে সারাদেশে তোলপাড় হয়ে গেলো। কিন্তু বাস্তবে আজকাল রাস্তাঘাটে যে পরিমাণ ছাত্রলীগ দেখা যায়; হেফাজতের বিরুদ্ধে সাইবার যোদ্ধে তাদের কতো শতাংশ সক্রিয় ছিলো? জানি এই প্রশ্নের উত্তর সবাইকে হতাশ করারই কথা। চারিদিকে আমরা নিজেদের দল ভারী করার জন্য নির্বিচারে অনুপ্রবেশ এর যে মহা উৎসব শুরু করেছি তা যেনো অদূর ভবিষ্যতে আমাদের জন্যই মহাবিপদের কারণ হয়ে না দাঁড়ায়, সেই দোয়াই করি।


সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.